বাংলাদেশের তিনটি মহৎ কাব্যগ্রন্থ : আবু রাইহান

বাংলাদেশের তিনটি মহৎ কাব্যগ্রন্থ ‘সোনালী কাবিন’, ‘যে জলে আগুন জ্বলে’ এবং ‘মাহফুজামঙ্গল’

This image has an empty alt attribute; its file name is 1271151_4753930744703_1761306633_o.jpg

আবু রাইহান

দুই বাংলার সাহিত্য সমালোচকরা একটি বিষয়ে সহমত পোষণ করতে বাধ্য হন কবি জীবনানন্দ দাশের পর থেকে কবি আল মাহমুদ এবং শামসুর রহমানের সময় কাল থেকে বাংলা কবিতা চর্চার ধারা দুই বাংলায় দুই দিকে বাঁক নিয়েছে! বিষয়টি নিয়ে যথেষ্ট বিতর্ক-এর অবকাশ থাকলেও দুই বাংলায় পঞ্চাশের দশক থেকে শুরু করে পরবর্তী সময়ের বাংলায় কবিতা চর্চার ইতিহাস বিশ্লেষণ করলে এই সত্য স্পষ্টভাবে প্রতীয়মান হয়! এ বিষয়ে একটি আলোচনা সভায় পশ্চিমবঙ্গের সত্তর দশকের কবি কবি বীতশোক ভট্টাচার্য পঞ্চাশ পরবর্তী দশকে দুই বাংলায় কবিতা চর্চার ধারা নিয়ে বলতে গিয়ে বিষয়টি নিয়ে দিকনির্দেশ করলে তাতে সহমত পোষণ করতে বাধ্য হন বাংলাদেশের ষাটের দশকের কবি কবি আসাদ চৌধুরী! বাংলাদেশের কবিরা বেশ কিছু মহৎ কালজয়ী কবিতা লিখেছেন! কিন্তু মহৎ কাব্যগ্রন্থের সংখ্যা হাতেগোনা! এই মহৎ কাব্যগ্রন্থ গুলির মধ্যে উল্লেখযোগ্য হলো পঞ্চাশের দশকের কবি আল মাহমুদের ‘সোনালী কাবিন’, ষাটের দশকের কবি হেলাল হাফিজের ‘যে জলে আগুন জ্বলে’ এবং আশির দশকের কবি মজিদ মাহমুদের ‘মাহফুজামঙ্গল’!

This image has an empty alt attribute; its file name is Kobi-Al-Mahmud-Picture.jpg

‘আমি, আমার সময় এবং আমার কবিতা’ নামক প্রবন্ধে কবি আল মাহমুদ নিজে লিখেছেন, ‘সোনালী কাবিন’ আধুনিক কাব্যধারায় একটি স্বতন্ত্র বই! তিরিশের কাব্য ধারার পরবর্তী কবিদের হাত দিয়ে এসেছে! মৌলিকতার কথা আমি বলি না, কারণ কবিদের মৌলিকতা নির্ধারিত হয় পাঠকের ভালোবাসার মধ্যে! পাঠকের ভালোবাসা ভাসা ভাসা কোন কবিতায় থাকেনা, গভীরতর শেকড় আছে যে কবিতায়, পাঠকের ভালোবাসা শেষ পর্যন্ত সেখানে এসে দাঁড়ায়! সমকালীন তর্কযুদ্ধ, কবির পারস্পরিক যুদ্ধ শেষ পর্যন্ত কোন কাজে লাগে না! যে কবিতা মাটির শিকড় এর সাথে টান হয়ে দাঁড়িয়ে আছে, সেই কবিতার কাছে কবিরা এসে দাঁড়ায়, পাঠকরা এসে দাঁড়ায়, মানুষের সমস্ত ভালোবাসা সেখানে এসে দাঁড়ায়, কবিকে জিতিয়ে দেয়! আমারও মনে হয় যে ‘সোনালী কাবিন’ পর্যন্ত আমার যে কাজ সেটা ঐ সমস্ত লড়াই, কবিদের ঝগড়াঝাটি, অধ্যাপকদের কাব্যবিচার, সব ছাড়িয়ে সোনালি কাবিনে এসে আমাকে জিতিয়ে দিয়েছে! এ বাংলার এক সাহিত্যিক বলেছিলেন আল মাহমুদ তার সোনালী কাবিন কাব্যগ্রন্থের জন্য নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য! নিজের কাব্যগ্রন্থ সম্পর্কে এ ধরনের কমপ্লিমেন্ট শুনে কবি আল মাহমুদ বলেছিলেন সোনালী কাবিন একটা ভালো কবিতার বই! অনেক বড় বড় লেখক ও নোবেল পুরস্কার পাননি! সবার ভাগ্যে এর শিকে ছিঁড়ে ও না! এমন অনেক লেখকও আছেন যারা এমন একটা সময় নোবেল পুরস্কার পেয়েছেন যখন তার ছাত্র বা শিষ্যরাই হয়তো তার আগে পেয়ে গেছেন! তিনি পরে পেয়েছেন! আবার অনেকে নোবেল পুরস্কার প্রত্যাখ্যান করেছেন! নোবেল পুরস্কার পাওয়া না পাওয়ার উপর বিশ্ব সাহিত্য নির্ভর করে না! তবে নোবেল পুরস্কার আমাদের কিছু কিছু সাহিত্য কে চিনতে সাহায্য করে!কবি আল মাহমুদের কলকাতা থেকেই সোনালি কাবিনের ১৪ টি সনেট নিয়ে একটি ছোট পকেট বই বের হয়! পরে ওই ১৪ টি সনেট এবং আরো কিছু কবিতা দিয়ে সোনালী কাবিন নামে তার তৃতীয় কাব্যগ্রন্থ বের হয় ১৯৭৩ সালে!

সনেট গুলি প্রকাশিত হওয়ার পরই কেবল যে আলোড়ন তুলেছিল তা নয় শুরু হয় তুমুল আলোচনা! পত্রপত্রিকায় সেই আলোচনা বিরামহীনভাবে চলে প্রায় চার দশক ধরে! এমন আশ্চর্য সফল পংক্তিমালা জন্ম কথা শোনাতে গিয়ে সদ্য প্রয়াত কবি আল মাহমুদ লিখেছিলেন, একদা প্রেমের কবিতা লেখার ইচ্ছাতেই আমি সোনালী কাবিন এর সনেটগুলো লিখে ফেলি! একটা বই চল্লিশ বছর ধরে সমাদৃত হচ্ছে এর সনেটগুলো পড়ে আজও পাঠক আপ্লুত হচ্ছেন একজন কবির জন্য এর চেয়ে বড় পাওনা আর কি হতে পারে! কবিতার জন্য ছুটে বেড়িয়েছি কত না চরাচর এ ঘাট ও ঘাট! সোনালী কাবিন নামে সনেটগুলো যখন লিখি তখন প্রবল এক ঘোরের মধ্যে ছিলাম! থাকতাম চট্টগ্রামের বোরখা ডাক্তার লেনের একটি বাড়ির চারতলায়! একাই থাকতাম! আমার ডিনার পাশেই থাকত অ্যাংলো-ইন্ডিয়ান মেয়েরা! তাদের কালচার টাই ছিল আলাদা! চলাফেরা পোশাক-আশাক সবই আলাদা রকমের! নিজেদের বাইরে সাধারণত তারা কারও সঙ্গে মিশতে না কিন্তু আমার সঙ্গে বেশ ভাব ছিল! মাঝেমধ্যে তাদের অনুষ্ঠানে আমাকে দাওয়াত করতো খাওয়াতে চেষ্টা করতো এটা সেটা! তারা মাহমুদ উচ্চারণ করতে পারতো না তাই আমাকে ডাকত মেহমুদ নামে! তারা বলত মেহমুদ ইজ দ্যা পোয়েট গ্রেট পোয়েট! এই অ্যাংলো-ইন্ডিয়ান মেয়েরা দেখা হলেই আমাকে বলতো পোয়েট ওহে পোয়েট! জবাবে আমি বলতাম ইয়েস মাদাম! আসলে তারা আমাকে পছন্দ করতো! আমিও যেতাম তাদের কাছে!

মনে আছে প্রথমে একটানে আমি সাতটি সনেট লিখে ফেলি! এরপর লিখি আরও সাতটি সনেট মোট ১৪ টি! কিন্তু পরে অনেক চেষ্টা করেও সোনালী কাবিন সিরিজে এই ১৪ টির বেশি সনেট লিখতে পারিনি! তখন আমার মনে হয়েছিল এটা হয়তো কোন দৈব ব্যাপার! সে সময় চট্টগ্রামে যারা আমাকে থাকতে দিয়েছিলেন তাদের ছিল বইয়ের ব্যবসা! ফলে আমার ঘরটি ছিল বইপত্রে ঠাসা! ঘরের একটু খালি জায়গায় ছিল একটা চেয়ার ও একটা টেবিল! ওখানেই বসেই লিখতাম! ওই চেয়ার-টেবিলে লিখেছিলাম সনেটগুলো! একদিন হঠাৎ ই লিখে ফেললাম সোনার দিনার নেই দেনমোহর চেয়ো না হরিণী যদি নাও দিতে পারি কাবিনবিহীন হাত দুটি এক নম্বর সনেট টি! লেখার পর আমার সেকি উত্তেজনা ঘরের ভিতরে পায়চারি শুরু করি, নিজের কবিতা নিজেই মুগ্ধ হয়ে পড়ি! এক একটি সনেট লিখতাম আর ঘরের ভেতর পায়চারি করতাম! শেষ মুহূর্তের কথা বর্ণনা করা যাবে না! আর এখনতো বয়সের ভারে আমার স্মৃতি বিস্মৃতি সবই একাকার! তাই অনেক কিছু এখন আর মনে করতে পারি না!

সনেট আঙ্গিকে আমি প্রেমের কবিতা লিখতে চেয়েছিলাম! এজন্য আগেই এ বিষয়ে পড়াশোনা করেছি! প্রথমে 8 পরে ছয় লাইন সনেটের এইযে ফ্রেম একসময় ইতালিয়ান বেদেরা এভাবে গান গাইতেন! তাদের বলা হত ত্র বাদুড় র! তারা যাযাবর ছিলেন বেদেদের গান কে কবিতার ফর্ম এ প্রথম রূপ দিয়েছিলেন পেত্রার্ক! এরপর অনেকেই এ ধারায় লিখেছেন! কিটস ও লিখেছেন এই ধারায়! বাংলা ভাষায় ও অনেকে লিখেছেন সার্থক হয়েছেন! মাইকেল মধুসূদন দত্তের সনেট চৌদ্দ মাত্রার! এর অনেক পরে আমি লিখলাম সোনালী কাবিন! লেখার পরই মনে হয়েছিল সনেটগুলো বাংলা সাহিত্যে আমাকে অমরতা এনে দেবে! আজ দেখি আমার ধারণা বেঠিক নয় আশ্চর্যজনক ভাবে সফল হয়েছে সনেটগুলো! সোনালি কাবিনের তখন আমি খুব সাহসের সঙ্গে কাবিন শব্দটি ব্যবহার করেছি! আমার আগে বাংলা কাব্যে এ শব্দের ব্যবহার হয়নি!কবি শক্তি চট্টোপাধ্যায় আল মাহমুদের সোনালি কাবিন কাব্যগ্রন্থকে অনন্য কাব্যগ্রন্থ বলে মনে করতেন এবং সেই সঙ্গে তিনি বলেছিলেন বাংলাদেশে এরকম সনেট আর লেখা হয়নি! আর কবি সুবোধ সরকারের মতে, আল মাহমুদ একজন বড় কবি এবং বাংলাদেশের শ্রেষ্ঠতম আধুনিক কবি! শামসুর রহমান কে মাথায় রেখেই বলছি আল মাহমুদের মতো কবি বাংলাদেশে আর জন্মায়নি!

সাহিত্য সমালোচক আবিদ আনোয়ার তার ‘কবি আল মাহমুদ আধুনিকতায় লোকজ উপাদান’ শীর্ষক এক প্রবন্ধে লিখেছেন, আবহমান বাঙালি সমাজের নানা অনুষঙ্গ, মিথ ও সাহিত্য ঐতিহ্য, প্রাচীন বঙ্গ ভূমির সমাজ ব্যবস্থার ও আল মাহমুদের কালের বাঙালি সমাজের নানা বিসংগতি থেকে ফসলের সুষম বন্টন অর্থাৎ সাম্যবাদের মতো রাজনৈতিক ভাবনা পর্যন্ত স্থান পেয়েছে কবিতাগুলোতে! অবশ্য ১, ২, ৩, ৫, ৮, ১৩ ও ১৮ নম্বর সনেটএ কেবলই রয়েছে এক নারীর প্রতি কবির ব্যক্তিগত প্রেমানুভূতির প্রকাশ! আল মাহমুদের অন্যান্য প্রেমের কবিতার মতোই সোনালী কাবিন সনেটগুচ্ছে ও প্রেম প্রকাশিত হয়েছে নর নারীর সংসার জীবনের বাস্তবতার আলোকে! শরীরী প্রেমের এমন খোলামেলা প্রকাশ বাংলা কবিতায় তেমন চোখে পড়ে না,

‘বিবসন হও যদি দেখতে পাবে আমাকে সরল
পৌরুষ আবৃত করে জলপাই পাতাও থাকবে না
তুমি যদি খাও তবে আমাকেও দিও সেই ফল
জ্ঞানে ও অজ্ঞানে দোঁহে হব চিরচেনা’!
কিংবা
‘চরের মাটির মতো খুলে দাও শরীরের ভাজ
উগোল মাছের মাংস তৃপ্ত হোক তোমার কাদায়’!
অথবা
‘বাঙালি কৌমের কেলি কল্লোলিত কর কলাবতী
জানে না যা বাৎসায়ন আর যত আর্যের যুবতী’!

৪, ৯ ও ১১ নম্বর সনেটে কবির দয়িতার প্রতি তাঁর প্রেম প্রকাশের ভঙ্গিতেই মিথ ও সাহিত্য-ঐতিহ্যের ব্যবহারে কবি যে-দক্ষতা দেখিয়েছেন তা লক্ষণীয় :


পূর্বপুরুষেরা ছিলো পাট্টিকেরা পুরীর গৌরব,
রাক্ষসী গুল্মের ঢেউ সবকিছু গ্রাস করে এসে
ঝিঁঝির চিৎকারে বাজে অমিতাভ গৌতমের স্তব…
কী করে মানবো বলো, শ্রীজ্ঞানের জন্মভূমি এই
শীলভদ্র নিয়েছিলো নিঃশ্বাসের প্রথম বাতাস…


সাম্যবাদের মতো রাজনৈতিক ভাবনাও অত্যন্ত শিল্পিতভাবে প্রকাশিত হয়েছে ৬, ৭, ৯, ১০ ও ১২ নম্বর সনেটে। কাজী নজরুল ইসলাম ও সুকান্ত ভট্টাচার্য বাদে অন্যদের হাতে রচিত যেসব সাম্যবাদী কবিতা আমাদের সাহিত্য-ভান্ডারে রয়েছে তার অধিকাংশই স্লোগানসর্বস্ব পদ্যস্তরের রচনা। সে-বিবেচনায় আল মাহমুদের এই কবিতাগুলোয় অত্যন্ত শিল্পিত প্রকাশভঙ্গি লক্ষযোগ্য হয়ে উঠেছে। এসব কবিতায় উদ্দিষ্ট নারী হয়ে উঠেছে অনেকটা দেশমাতৃকার অনুরূপ :

ধ্রুপদের আলাপনে অকস্মাৎ ধরেছি খেউড়
ক্ষমা করো হে অবলা, ক্ষিপ্ত এই কোকিলের গলা;
তোমার দুধের বাটি খেয়ে যাবে সোনার মেকুর
না-দেখার ভান করে কতকাল দেখবে চঞ্চলা…
লুলিত সাম্যের ধ্বনি ব্যর্থ হয়ে যায় বারবার
বর্গিরা লুটেছে ধান, নিম খুনে ভরে জনপদ
তোমার চেয়েও বড়ো, হে শ্যামাঙ্গী, শস্যের বিপদ…

৬ ও ১১ নম্বর সনেটে প্রকাশ পেয়েছে যথাক্রমে আমাদের মধ্যযুগ ও বর্তমান কালের কবি-সাহিত্যিক তথা পন্ডিতসমাজের ভন্ডামি ও রাজনৈতিক চাপের মুখে তাদের মেরুদন্ডহীনতার কথা, যা কবির ভাষায় ‘ফসলের সুষম বণ্টনে’ ও ‘লোকধর্মে ভেদাভেদ’ দূর করতে প্রবল বাধা হয়ে আছে :


পূর্বপুরুষেরা কবে ছিলো কোন সম্রাটের দাস
বিবেক বিক্রয় করে বানাতেন বাক্যের খোঁয়াড়,
সেই অপবাদে আজও ফুঁসে ওঠে বঙ্গের বাতাস।
মুখ ঢাকে আলাওল – রোসাঙ্গের অশ্বের সোয়ার…
জ্ঞানের প্রকোষ্ঠে দেখো, ঝুলে আছে বিষণ্ণ বাদুড়,
অতীতে বিশ্বাস রাখা হে সুশীলা, কেমন দুরূহ?–
বিদ্যালয়ে কেশে ওঠে গুটিকয় সিনানথ্রোপাস,–
আমাদের কলাকেন্দ্রে, আমাদের সর্ব কারুকাজে
অস্তিবাদী জিরাফেরা বাড়িয়েছে ব্যক্তিগত গলা…


আল মাহমুদের সমগ্র রচনার পরিপ্রেক্ষিতে বলা যায়, সোনালি কাবিন সনেটগুচ্ছ শুধু নয়, এই কাব্যগ্রন্থের অন্যান্য কবিতায়ও তাঁর শ্রেষ্ঠতম ফসল ফলিয়েছেন তিনি।
কবি সুন্দরের পূজারী ছিলেন, নিজস্ব বাকরীতি নির্মাণে তিনি সেই প্রকাশ রেখেছেন কাব্যে! নারীর শরীর –কথায়, বক্ষ বন্দনায় তার চিত্রকল্প নির্মাণ পাঠক কে মুগ্ধ করে! চিত্তাকর্ষক এবং কামোদ্দীপক!
‘সিম্ফোনি’ কবিতায় লিখেছেন-

‘শঙ্খমাজা স্তন দুটি মনে হবে শ্বেতপদ্ম কলি’!
কখনো যোনির বিভার কথায় লিখেছেন- ‘
তোমার নাভিমূলে দেখেছি একা আমি
নরম গুল্মের কৃষ্ণ সানুদেশ’
বা ‘আঘাত থেকে আসবে ছেলেগুলো
নাভির নিচে উষ্ণ কালসাপ’!


সাহিত্যিক রঞ্জন বন্দ্যোপাধ্যায়-এর বিশ্লেষণ, সেক্সের তিমির তীর্থ অবিকল্প সোনালী কাবিন! ১৪ টি কবিতা, প্রতিটি কবিতায় ১৪ টি লাইন! এই চতুর্দশপদী কবিতা গুচ্ছের একসঙ্গে নাম সোনালী কাবিন! সাবেক কুমিল্লা জেলার ব্রাহ্মণবাড়িয়া শহরের মৌড়াইল গ্রামের মোল্লা বাড়ির ভূমিপুত্র আল মাহমুদ শুধুমাত্র এই ২৪ টি কবিতা লিখে স্থায়ী হতে পারতেন বাংলা সাহিত্যে! কবি আল মাহমুদ কুণ্ঠাহীন লিখতে পারেন হৃদয়ের অলৌকিক অক্ষর –

‘দেহ দিলে দেহ পাবে, দেহের অধিক মূলধন
আমার তো নেই সখি, যেই পণ্যে অলংকার কিনি’!


ভালোবাসার যুবতীকে স্তনের উপর নখ লিখনের পদাবলী লিখে দেওয়ার প্রতিশ্রুতি দিতে পারেন, ‘বুকের ওপর মৃদু কম্পমান নখবিলেখনে লিখতে কি দেবে নাম অনুজ্জ্বল উপাধি বিহীন’? আল মাহমুদের সোনালি কাবিন সেক্সের তিমির তীর্থ–

‘এ কোন কলার ছলে ধরে আছো নীলাম্বর শাড়ি
দরবিগলিত হয়ে ছলকে যায় রাত্রির বরণ!
মনে হয় ডাক দিলে সে তিমিরে ঝাপ দিতে পারি
আঁচল বিছিয়ে যদি তুলে নাও আমার মরণ’!

দরবিগলিত ছলকে যাওয়ার যৌন মিলনের অন্ধকার দ্রব্যতা পৌঁছায় অপূর্ব রাগমোচনে! সঙ্গম কালের এই উত্তেজনা ও লিকুইডিটি কি সহজে খুঁজে পেয়েছে অব্যর্থ শব্দের নিসর্গ! এই বুনোহংসীর বয়স কখনো ১৮ পেরোয় না! ১৮ বছরের মেয়েটি উদোম হয় এই ভাষায় ‘পালক উদাস করে দাও উষ্ণ অঙ্গের আরাম’! 18 বছরের মেয়েটির সঙ্গে সেক্স হয়ে ওঠে আদিম আদি রসের ফুটন্ত প্রবাহ!
কলকাতায় কবি আল মাহমুদের সোনালি কাবিনের মিনিবুক সংস্করণ এর প্রকাশক কবি অমিতাভ দাশগুপ্ত মনে করেন, ১৪ টি সনেটের ৪ নম্বর কবিতায় আল মাহমুদ যখন লেখেন—

‘এ তীর্থে আসবে যদি ধীরে অতি পা ফেলো সুন্দরী
মুকুন্দরামের রক্ত মিশে আছে এ মাটির গায়
ছিন্ন তালপত্র ধরে এসো এই গ্রন্থ পাঠ করি
কত অশ্রু লেগে আছে এই জীর্ণ তালের পাতায়’—

তখন বুঝতে পারি আবহমানের বাংলাকে সেজে ধারাবাহিকতায় ধরতে চেয়েছে, আমরা প্রত্যেকেই কোন না কোনভাবে সেই উত্তরাধিকারের অংশীদার!

দেশজ ও চেতনা লোক কাহিনী ঐতিহাসিক ঘটনাবলী ও স্পন্দমান আবেগের সৌন্দর্য আপ্লুত একজন মিথলজিক্যাল রোমান্টিক কবি হলেন আল মাহমুদ! সোনালি কাবিনের সনেটগুচ্ছে মাতৃভূমির ইতিহাস খনন করে তুলে এনেছেন ঐশ্বর্যময় ও বিদ্যমান অনুষঙ্গ সমূহ! যা সোনালী কাবিন সনেটগুচ্ছে করেছে মহিমান্বিত এবং দিয়েছে অমরত্ব! বাংলা কবিতার ভূবনে সোনালি কাবিনের মত মহাকাব্যিক কাব্যগ্রন্থ আর একটিও নেই! সোনালী কাবিন সনেটগুচ্ছে কবি উপমা রূপক এর চর্চার কুশলতার যে নিদর্শন রেখেছেন, বাংলাদেশের কবিতার ক্ষেত্রে তা নতুন এবং আন্তরিক সততায় উজ্জ্বল! তার কবিতা স্পষ্টবাক প্রকৃতির মত উন্মুক্ত ও স্বাভাবিক! বাংলাদেশের কবিতার মেজাজ ও মন বুঝতে হলে আল মাহমুদের সোনালি কাবিনের কবিতা পড়তেই হবে! আল মাহমুদ তার সোনালি কাবিনের সনেটগুচ্ছে দেখালেন পূর্ব বাংলার কবিতার মন-মেজাজ ও সত্তা আলাদা! আল মাহমুদের সোনালি কাবিনের সনেটগুচ্ছে সুগভীর ঐক্য চিন্তায় মানবতাবাদী অভিনিবেশে দ্বন্দ্ব বিক্ষুব্ধ ক্ষত জর্জর বাংলাদেশের স্বরূপ উন্মোচন করেছেন যা সমকালীন রাজনৈতিক অবস্থার সক্রিয় সজাগ বিনির্মাণ!

তস্করের হাত থেকে জেওর কি পাওয়া যায় ত্বরা-
সে কানেট পরে আছে হয়তো বা চোরের ছিনাল!
পোকায় ধরেছে আজ এ দেশের ললিত বিবেকে
মগজ বিকিয়ে দিয়ে পরিতৃপ্ত পন্ডিত সমাজ!

সোনালী কাবিন গ্রন্থে কবি একাধারে সাহিত্য বোধের তীক্ষ্ণতা বিশ্লেষণ নৈপুণ্য দেখিয়েছেন! পাশাপাশি তার বৈচিত্র্য দামি মানুষ প্রবণতা মুখ্য হয়ে উঠেছে! যা কবির অন্বেষার সেই গভীর ও ঐকান্তিক অভিব্যক্তির দ্যোতক! যা দেশকাল ব্যস্ত জীবন পটভূমির অঙ্গীকারে তাৎপর্যপূর্ণ! সোনালী কাবিন কাব্যে সূক্ষ্মভাবে একটি মতাদর্শে অবস্থান নিয়েছে!

‘শ্রমিক সাম্যের মন্ত্রে কিরাতেরা উঠিয়েছে হাত
হিয়েন সাঙের দেশে শান্তি নামে দেখো প্রিয়তমা,
এশিয়ায় যারা আনে কর্মজীবী সাম্যের দাওয়াত
তাদের পোশাকে এসো এঁটে দিই বীরের তকোমা’!

সোনালী কাবিন কাব্যগ্রন্থে কেবল ‘সোনালী কাবিন’ সনেটগুচ্ছ এবং ‘তরঙ্গিত প্রলোভন’, ‘নদী তুমি’ এই দুটি কবিতা ১৮ মাত্রার অক্ষরবৃত্তে লেখা! অন্য গ্রন্থের তুলনায় এই গ্রন্থে সর্বাধিক মুক্তক অক্ষরবৃত্ত আঙ্গিকের কবিতা রয়েছে! আল মাহমুদ তার অন্য কাব্যের মত এ কাব্যে শব্দের মধ্য দিয়ে একের পরে এক ছবি এঁকেছেন! উপমা ও রূপকের মাখামাখি! শব্দ প্রতীক ও উপমার মাধ্যমে আদিম ও তাকে চিত্রিত করেছেন! সেই চিত্র রোমান্টিক! সোনালি কাবিনের ১০ নম্বর সনেটে লিখেছেন,

‘তারপর তুলতে চাও কামের প্রসঙ্গ যদি নারী
খেতের আড়ালে এসে নগ্ন করো যৌবন জরদ
শস্যের সপক্ষে থেকে যতটুকু অনুরাগ পারি
তারও বেশি ঢেলে দেবো আন্তরিক রতির দরদ’!

চিত্ররূপময় তার লেখা! আল মাহমুদের ‘সোনালি কাবিন’ বাংলা গীতিকবিতার বিশাল ভুবনে যে কোন বিচারে এক মহাকাব্যিক কাব্যগ্রন্থ!

‘এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়,
এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’

কবি হেলাল হাফিজকে বাস্তবে না চিনলেও সবাই তার রচিত ‘নিষিদ্ধ সম্পাদকীয়’ কবিতার এ লাইন দুটির সঙ্গে পরিচিত।বাংলাদেশের নেত্রকোনা জেলায় কবি হেলাল হাফিজের জন্ম ১৯৪৮ সালে!মুক্তিযুদ্ধের সময় ১৯৭১ সালের ২৫ মার্চের ক্র্যাকডাউনের রাতে অলৌকিকভাবে বেঁচে গিয়েছিলেন হেলাল হাফিজ।ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ১৯৬৯ সালে রচনা করেন ‘নিষিদ্ধ সম্পাদকীয়’ কবিতাটি। গণঅভ্যুত্থানের সময় রচিত এই কবিতাই তাকে রাতারাতি বিখ্যাত করে তোলে।তবে ১৯৮৬ সালে প্রকাশিত হয় তার প্রথম কাব্যগ্রন্থ ‘যে জলে আগুন জ্বলে’। বাংলা সাহিত্যের ইতিহাসে সর্বাধিক বিক্রিত এই কাব্যগ্রন্থ হেলাল হাফিজকে ব্যাপক জনপ্রিয় করে তোলে।একমাত্র কাব্য ‘যে জ্বলে আগুন জ্বলে’র অভূতপূর্ব পাঠকপ্রিয়তায় কবি হেলাল হাফিজ কবিতার পাঠকের হৃদয়ে সুদৃঢ় স্থান করে নিয়েছেন। প্রথম কাব্যের পর তিন দশকে তিনি লিখেছেন পরিমিত, তবে তাও বিপুলভাবে পাঠকনন্দিত। আন্তরিক, গভীর ও স্পষ্ট পঙ্ক্তিমালার কবি হেলাল হাফিজ প্রেমের কবিতায় অসামান্য এক নাম। কবিতামগ্ন নিভৃত কবি হেলাল হাফিজ এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন.,’যে জলে আগুন জ্বলে’র সাফল্য, খ্যাতি আমার ওপর এমন চাপ সৃষ্টি করেছে যে, আমি এর পর লিখতে বসলে হাত কাঁপে, বইয়ের কথা ভাবলে গা শিউরে ওঠে।আমি আমার দ্বিতীয় মৌলিক কাব্যগ্রন্থ ‘বেদনাকে বলেছি, কেঁদোনা’র পাণ্ডুলিপি তৈরি করার জন্য প্রায় দুইশ’ কবিতা নিয়ে বসেছিলাম সম্প্রতি। এই কবিতাগুলো ১৯৮৬ সালে ‘যে জলে আগুন জ্বলে’ প্রকাশিত হবার পর লেখা। আমি নিজেই এই কবিতাগুলোর রচয়িতা। অথচ কাব্যগ্রন্থের জন্য প্রয়োজনীয় এতগুলি কবিতার মধ্য থেকে আমি ৫৬ টি কবিতা বাছাই করে উঠতে পারছিলাম না! আমার দ্বিতীয় বই আমি এমনভাবে করতে চাইছিলাম, যেন প্রথম বইকে অতিক্রম করতে না পারুক, এর কাছাকাছি তো যেতে হবে। বইয়ের ৫৬টি কবিতার অন্তত ৪০টি কবিতা পাঠকের মনন ও মগজে গেঁথে যাবে, ‘যে জলে আগুন জ্বলে’র কবিতার মতো। কবি হেলাল হাফিজ নাকি তার প্রথম কাব্যগ্রন্থ এত জনপ্রিয় হওয়ার ভয়ে আর কবিতার বই প্রকাশ করেন নি। পরের কবিতাগুলো যদি জনপ্রিয়তা না পায়! এক সাক্ষাৎকারে তিনি স্বীকার করছেন তিনি ‘অল্প লিখে গল্প হয়েছেন’। ‘যে জলে আগুন জ্বলে’ প্রকাশের ২৬ বছর পর ২০১২ সালে প্রকাশ হয় তাঁর দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘কবিতা একাত্তর’। তার অন্যান্য লেখার মধ্যে রয়েছে- ‘ভালবেসো একশো বছর’, ‘বেদনাকে বলছি, কেঁদোনা’ এবং ‘আজ কবিতার জনসভা’। বলাই বাহুল্য পরবর্তী কাব্যগ্রন্থ গুলির কোনটাই ‘যে জলে আগুন জ্বলে’র মতো জনপ্রিয় হয়নি! কবি হেলাল হাফিজ এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন,ষাটের দশকে আমরা যারা লেখালেখি শুরু করেছি, আমি বলব আমরা খুব সৌভাগ্যবান।এ সময়ে আমাদের এই ভূখণ্ডে খুব বড় কয়েকটি ঘটনা ঘটে। ৬৯-এর গণঅভ্যুত্থান, ৭১-এর স্বাধীনতা যুদ্ধ, ৭৫-এ বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা_ এগুলো আমাদের সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে প্রচণ্ড প্রভাব-বিস্তারী ঘটনা। তখন আমরা টগবগে যুবক, যৌবনে পা দিয়েছি সবে। তো এই ঘটনাগুলো আমাদের কবিতার রসদ হিসেবে, সাপোর্টিং ফ্যাক্টর হিসেবে কাজ করেছে। আর ‘নিষিদ্ধ সম্পাদকীয়’ কবিতাটি তো আমাকে রাতারাতি ‘তারকা’খ্যাতি এনে দিল। ৬৯-এর গণঅভ্যুত্থান না হলে এই কবিতাটি লেখা হতো না, আমিও মানুষের এত কাছাকাছি যেতে পারতাম কি-না সন্দেহ হয়। আমার প্রথম কবিতার বই প্রকাশিত হয়েছিল ১৯৮৬ সালে। ৫৬টি কবিতার একটি মাত্র বই।গত ৩০ বছর ধরে আমার এই কবিতাগুলো কেবলই মানুষকে প্রভাবিত করে চলেছে। আমার যাপিত জীবনের চারপাশে যা ঘটছে, সেটা প্রেম-দ্রোহ-প্রতিবাদ-বিরহ-বিচ্ছেদ; যা-ই হোক না কেন, আমার এই ভূখণ্ডের জনগোষ্ঠীর সব আবেগ-আকাঙ্ক্ষাকে, স্বপ্ন ও স্বপ্নভঙ্গের বেদনাকে ধরতে চেষ্টা করেছি। ‘যে জলে আগুন জ্বলে’ গ্রন্থের সব কবিতার নিচে রচনাকাল দেওয়া আছে। সেই সময় ধরে ইতিহাসের পাতা ওল্টালে সব পরিষ্কার হয়ে যাবে। আমার কবিতা মুক্তিযুদ্ধের সময় সবাইকে অনুপ্রেরণা দিয়েছে, স্বৈরাচারবিরোধী আন্দোলনে ব্যবহার হয়েছে, এমনকি শাহবাগ আন্দোলনেও সবচেয়ে বেশি ব্যবহার হয়েছে আমার কয়েকটি কবিতা। আমার কবিতা ছাড়া যেমন আন্দোলন হয় না, আমার কবিতা ছাড়া তেমনি তরুণ-তরুণীর প্রেমও হয় না। ৩০ বছর পুরনো আমার এই বই, আমার এই অল্প কয়েকটি কবিতা তিন তিনটি প্রজন্মকে ধরে রাখতে পেরেছে। এখানেই তো একজন কবির সাফল্য, এটাই তো একজন কবির কামনা। আরও দূর ভবিষ্যতের পাঠকদেরও হয়তো আকৃষ্ট করবে আমার কবিতা। কবিতা দিয়ে বিত্ত-বৈভব করব আমি এমনটা কখনও ভাবিনি। সবাই তো টাকা জমায়।আমি কবিতা দিয়ে মানুষ জমাতে চেয়েছি।’যে জলে আগুন জ্বলে’ কাব্যগ্রন্থের স্মরণীয় উল্লেখযোগ্য পঙক্তিগুলি পাঠ করলে কবির কথার সত্যতা প্রমাণিত হয়—

‘মানব জন্মের নামে কলঙ্ক হবে
এরকম দুঃসময়ে আমি যদি মিছিলে না যাই,
উত্তর পুরুষে ভীরু কাপুরুষের উপমা হবো
আমার যৌবন দিয়ে এমন দুর্দিনে আজ
শুধু যদি নারীকে সাজাই!’ (দুঃসময়ে আমার যৌবন)

‘জননীর জৈবসারে বর্ধিত বৃক্ষের নিচে
কাঁদতাম যখন দাঁড়িয়ে
সজল শৈশবে, বড়ো সাধ হতো
আমিও কবর হয়ে যাই,
বহুদিন হলো আমি সেরকম কবর দেখি না
কবরে স্পর্ধিত সেই একই বৃক্ষ আমাকে দেখে না!’ (বেদনা বোনের মত)

‘ইচ্ছে ছিলো তোমাকে সম্রাজ্ঞী করে সাম্রাজ্য বাড়াবো
ইচ্ছে ছিলো তোমাকেই সুখের পতাকা করে
শান্তির কপোত করে হৃদয়ে উড়াবো!—
ইচ্ছে ছিল রাজা হবো
তোমাকে সম্রাজ্ঞী করে সাম্রাজ্য বাড়াবো,
আজ দেখি রাজ্য আছে
রাজা আছে
ইচ্ছে আছে
শুধু তুমি অন্য ঘরে!’ (ইচ্ছে ছিল)

‘আমাকে স্পর্শ করো, নিবিড় স্পর্শ করো নারী!
অলৌকিক কিছু নয়,
নিতান্তই মানবিক যাদুর মালিক তুমি
তোমার স্পর্শেই শুধু আমার উদ্ধার!
আমাকে উদ্ধার করো পাপ থেকে,
পঙ্কিলতা থেকে, নিশ্চিত পতন থেকে!
নারী তুমি আমার ভিতরে হও প্রবাহিত দুর্বিনীত নদীর মতন,
মিলেমিশে একাকার হয়ে এসো বাঁচি
নিদারুণ দুঃসময়ে বড়ো বেশি অসহায় একা পড়ে আছি!’ (দুঃখের আরেক নাম)
‘আমি এখন ভিন্ন মানুষ অন্যভাবে কথা বলি
কথার ভেতর অনেক কথা লুকিয়ে ফেলি,
কথার সাথে আমার এখন তুমুল খেলা
উপযুক্ত সংযোজনে জীর্ণ শীর্ণ শব্দমালা
ব্যঞ্জনা পায় আমার হাতে অবলীলায়,
ঠিক জানি না পারস্পরিক খেলাধূলায়
কখন কে যে কাকে খেলায়!’ (তোমাকে চাই)

‘একবার ডাক দিয়ে দেখো আমি কতোটা কাঙাল,
কতো হুলুস্থূল অনটন আজন্ম ভেতরে আমার!—
তুমি ডাক দিলে
সীমাহীন খাঁ খাঁ নিয়ে মরোদ্যান হবো,
তুমি রাজি হলে
যুগল আহলাদে এক মনোরম আশ্রম বানাবো!’ (তুমি ডাক দিলে)

‘অত বেশি নিকটে এসো না তুমি পুড়ে যাবে,
কিছুটা আড়াল কিছু ব্যবধান থাকা খুব ভালো!
বিদ্যুৎ সুপরিবাহী দুটি তার
বিজ্ঞানসম্মত ভাবে যতোটুকু দূরে থাকে
তুমি ঠিক ততোখানি নিরাপদ কাছাকাছি থেকো
সমূহ বিপদ হবে এর বেশি নিকটে এসো না!’ (ব্যবধান)

‘কোনো প্রাপ্তিই পূর্ণ প্রাপ্তি নয়
কোনো প্রাপ্তি দেয় না পূর্ণ তৃপ্তি
সব প্রাপ্তি ও তৃপ্তি লালন করে
গোপনে গহীনে তৃষ্ণা তৃষ্ণা তৃষ্ণা!—
তবু বেঁচে আছি এক নিদারুণ সুখে
অনাবিষ্কৃত আকাঙ্ক্ষা নিয়ে বুকে
অবর্ণনীয় শুশ্রূষাহীন কষ্টে
যায় যায় দিন ক্লান্ত ক্লান্ত ক্লান্ত!’ (তৃষ্ণা)

‘আমার জীবন ভালোবাসাহীন গেলে
কলঙ্ক হবে কলঙ্ক হবে তোর,
খুব সামান্য হৃদয়ের ঋণ পেলে
বেদনাকে নিয়ে সচ্ছলতার ঘর—
দেখবো দেখাবো পরস্পরকে খুলে
যতো সুখ আর দুঃখের সব দাগ,
আয় না পাষাণী একবার পথ ভুলে
পরীক্ষা হোক কার কতো অনুরাগ!’ (হৃদয়ের ঋণ)

‘এখন তুমি কোথায় আছো কেমন আছো পত্র দিও—
আর না হলে যত্ন করে ভুলেই যেও, আপত্তি নেই!
গিয়ে থাকলে আমার গেছে, কার কী তাতে?
আমি না হয় ভালোবেসেই ভুল করেছি ভুল করেছি,
নষ্ট ফুলের পরাগ মেখে
পাঁচ দুপুরে নির্জনতা খুন করেছি, কী আসে যায়?
এক জীবনে কতোটা আর নষ্ট হবে,
এক মানবী কতোটা বা কষ্ট দেবে!’ (প্রস্থান)

‘ব্যর্থ হয়ে থাকে যদি প্রণয়ের এতো আয়োজন,
আগামী মিছিলে এসো
স্লোগানে স্লোগানে হবে কথোপকথন!
আকালের এই কালে সাধ হলে পথে ভালোবেসো,
ধ্রুপদী পিপাসা নিয়ে আসো যদি
লাল শাড়িটা তোমার পরে এসো!’ (ঘরোয়া রাজনীতি)

সাহিত্য সমালোচক মাসুদ পারভেজ ‘হেলাল হাফিজের কবিতা ও বাঙাল লেখকের কাঙালপনা’ শীর্ষক এক প্রবন্ধে লিখেছেন,বহুজাতিক পুঁজিবাদের যে-যুগটা চলছে সেই যুগে কবিতার বেঁচে থাকা বড়োই কষ্টকর। বহুজাতিক পুঁজিবাদের কালে যখন কবিতা নিয়ে সাহিত্যচর্চা গড়ে ওঠে কলোনিয়াল প্রেক্ষাপটে তখন কেমন হওয়া দরকার কবির কবিতাযাপন? কবিতাযাপন ব্যাপারটা হেলাল হাফিজের একটা কবিতার সূত্র ধরে ‘যুগল জীবনী’ কবিতাটা লক্ষ করা যাক :

আমি ছেড়ে যেতে চাই, কবিতা ছাড়ে না।
বলে,—‘কি নাগর
এতো সহজেই যদি চলে যাবে
তবে কেন বেঁধেছিলে উদ্বাস্তু ঘর,
কেন করেছিলে চারু বেদনার এতো আয়োজন।
শৈশব কৈশোর থেকে যৌবনের কতো প্রয়োজন
উপেক্ষার ‘ডাস্টবিনে’ ফেলে
মনে আছে সে-ই কবে
চাদরের মতো করে নির্দ্বিধায় আমাকে জড়ালে,
আমি বাল্য-বিবাহিতা বালিকার মতো
অস্পষ্ট দু’চোখ তুলে নির্নিমেষে তাকিয়েছিলাম
অপরিপক্ব তবু সম্মতি সূচক মাথা নাড়িয়েছিলাম
অতোশতো না বুঝেই বিশ্বাসের দুই হাত বাড়িয়েছিলাম,
ছেলেখেলাচ্ছলে
সেই থেকে অনাদরে, এলোমেলো
তোমার কষ্টের সাথে শর্তহীন সখ্য হয়েছিলো,
তোমার হয়েছে কাজ, আজ আমার প্রয়োজন ফুরালো?
আমি ছেড়ে যেতে চাই, কবিতা ছাড়ে না।
দুরারোগ্য ক্যান্সারের মতো
কবিতা আমার কোষে নিরাপদ আশ্রম গড়েছে,
সংগোপনে বলেছে,—‘হে কবি
দেখো চারদিকে মানুষের মারাত্মক দুঃসময়
এমন দুর্দিনে আমি পরিপুষ্ট প্রেমিক আর প্রতিবাদী তোমাকেই চাই’।
কষ্টে-সৃষ্টে আছি
কবিতা সুখেই আছে,—থাক,
এতো দিন-রাত যদি গিয়ে থাকে
যাক তবে জীবনের আরো কিছু যাক।

এখানে একজন কবির কবিতা বিষয়ক ভাবনা কিংবা তার যাপিত জীবনের বিভিন্ন অনুষঙ্গ দিয়ে কবিতাকে বোঝানোর চেষ্টা করেছেন। এটা এক দিক দিয়ে যেমন কবির ক্ষরণ সাপেক্ষে আর্তনাদ আবার আরেক দিক দিয়ে তার সাহিত্যিক বিপর্যয়। ‘আমি ছেড়ে যেতে চাই, কবিতা ছাড়ে না’—কথাগুলোর দিকে দৃষ্টি ফেরালে একটা বিচ্ছেদের ব্যাপার লক্ষ করা যায়।হেলাল হাফিজের বিভিন্ন সাক্ষাৎকারে তার বয়ান থেকে জানা যায়, প্রথম কাব্যগ্রন্থের পর তার স্বেচ্ছানিরুদ্দেশের কথা, তাসের জুয়ায় জীবনের খরচ-মেটানো, সুন্দরী নারীদের সময় বিকানো এমন অনেক তথ্য।হেলাল হাফিজের এসব কথা সত্য হলে তাকে আমার জীবনাচরণের দিক থেকে কবি শার্ল বোদলেয়ারের মতো লাগে। যদিও সময়, প্রেক্ষাপট, স্থান ভিন্ন তবুও যাপিত জীবনের একটা রেশ যেন থেকে যায়। বোদলেয়ার-এর কবিতায় তার যাপিত জীবনের প্রভাব পড়েছে এভাবে : মায়ের সঙ্গে সম্পর্কের শিথিলতা, প্রেমিকার চলে যাওয়া, আর্থিক সংকট, হতাশা আরও নানাবিষয় যার সবই নেতিবাচক। তো হেলাল হাফিজের বেলা যদি এসব অনুষঙ্গের একটা মিল খুঁজি তাহলে পাওয়া যায় : শৈশবে মায়ের মৃত্যু, হেলেন নামের এক নারীর কথা, গণ-অভ্যুত্থান, স্বাধীনতা যুদ্ধ, স্বাধীনতা পরবর্তী সময়চিত্র ও রাজনীতি।‘নিষিদ্ধ সম্পাদকীয়’ নামক যে-কবিতাটা দিয়ে হেলাল হাফিজকে পরিচয় করানো হয় স্লোগানের কবি কিংবা এটা কবিতা না-হয়ে স্লোগান হয়েছে সেই সময়টা বিবেচনার দাবি রাখে। আর হেলাল হাফিজ তো ব্যক্তিজীবন দ্বারা তাড়িত এক কবি। তো তার সেই বৈশিষ্ট্য ধরে বলা যায় যে-ঘটনাটা দেখে তিনি লিখলেন,

‘এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়
এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’।

সেই সময়টা ১৯৬৯ সালের ১ ফেব্রয়ারি। সময়টা খেয়াল করলে বুঝা যায়, হেলাল হাফিজ যাপিত জীবন দ্বারা প্রভাবিত ছিলেন। তার কবিতার অনুষঙ্গ খুঁজলে কয়েকটি বিষয় ঘুরেফিরে আসে : মা হারার শোক, যুদ্ধ পরবর্তী সময়, হেলেন নামের এক নারী, রাজনীতির মামদোবাজি, মানবিক আস্ফালন আর শূন্যতাবোধ।হেলাল হাফিজ টিকে গেছেন। এবং এই টিকে যাওয়াটা একটা মাত্র কাব্য দিয়ে। যেটা প্রকাশিত হবার পর তিনি কবিতা প্রকাশ করা যেমন বন্ধ রাখেন তেমনি নিজেকেও আড়াল করেন। তো কথা হচ্ছে বহুজাতিক পুঁজিবাদের আগ্রাসনের সময়ে প্রচার আর প্রসারই যখন বাণিজ্যের প্রধান কলকাঠি হিশেবে জানান দেওয়া হচ্ছে তখন একজন কবি নিরুদ্দেশ কিংবা আর কবিতা প্রকাশ না করার পরেও কিভাবে টিকে থাকলেন পাঠকের কাছে? আর যে-সময়ে কবি নিরুদ্দেশ হচ্ছেন তখন ফেসবুক কিংবা ই-মেইল এসব মাধ্যমও ছিল না। তারপরও হেলাল হাফিজ এই প্রজন্মের কাছেও পরিচিত হলেন তার একখান মাত্র কবিতার বই দিয়েই।হেলাল হাফিজ যে বিষয়কে কেন্দ্র করে তার কবিতার জগৎ নির্মাণ করেন তা পরিচিত দৃশ্য। জীবনানন্দ দাশ তার কবিতায় বনলতা, সুরঞ্জনা, সবিতা আরও অনেক নারীর নাম নিয়েছেন আর হেলাল হাফিজ নিলেন হেলেনের নাম।হেলেন নামের এক নারী তার জীবনে এসেছিল এমন কথা শোনা যায়। তো সেই হেলেনকে ঘিরেই যদি তার বিচ্ছেদের জগৎ তৈরি হয় তাহলে পাঠক তাকে তকমা দিচ্ছে ‘কষ্টের ফেরিওয়ালা’।হেলাল হাফিজ তার কবিতায় যে-কষ্ট ধরতে চেয়েছেন তা পাঠকের নির্জ্ঞান মন হতে উৎসারিত। ফলে পাঠক যখন হেলাল হাফিজের কষ্টের কবিতা পড়ছে তখন তার নির্জ্ঞান মন সংজ্ঞান চেতনার ওপর প্রভাব বিস্তার করছে এবং কষ্টটাকেই আপন মনে করছে। হেলাল হাফিজ যে কষ্টটাকে নির্মাণ করেছেন পাঠকের এই নির্জ্ঞান মন সেই কষ্টের একটা লিগ্যাসি তৈরি করেছে। ফলে তার কবিতা কোনো বাণিজ্যিক প্রচারণা কিংবা কর্পোরেট আঁচড় না নিয়ে টিকে গেল।কবি নিজেকে আরেক কবিতায় পরিচয় করিয়ে দিচ্ছে—‘দুঃখের আরেক নাম হেলাল হাফিজ’ বলে। এটা পাঠকের মনে একটা তকমার প্রভাব তৈরি করতে পারে। তার কবিতার ভাষা খুব সাধারণীকরণ হয়ে এসেছে ঠিকই কিন্তু আবেদনের জায়গা তাতে কমে নি। ফলে নিজের ভাবনার জগতের সঙ্গে পাঠকের ভাবনার জগতের একটা মেলবন্ধন তৈরি হয়ে গেছে।হেলাল হাফিজ যেহেতু কোনো গোষ্ঠী কিংবা কর্পোরেট হাউসের সঙ্গে যুক্ত হোন নাই ফলে তার ক্ষেত্রে ব্যাপারটাও এমন হয় যে তিনি কেন্দ্রে বাস করেও প্রান্তিক হয়ে পড়েন। কিন্তু তার কবিতা তাকে রক্ষা করে। ‘যেভাবে সে এলো’ কবিতার শেষ লাইনটার দিকে দৃষ্টি দেওয়া যাক—

‘স্বাধীনতা সব খেলো, মানুষের দুঃখ খেলো না।

স্বাধীনতা পরবর্তী সময়কে ধরার জন্য এর চেয়ে সহজ ব্যাখ্যা আর হয় না। এখানে একই সঙ্গে আছে হারানো আর প্রাপ্তির বোধ। তবে কবি তো আশা ভঙ্গের ব্যাপারটাকেই তুলে ধরেছেন। প্রাপ্তি হলো স্বাধীনতার আর সেটার যে আকাঙ্ক্ষা ছিল তা পূরণ হয় নি ফলে তার কবিতায় উঠে এলো—

কথা ছিলো একটি পতাকা পেলে
আমাদের সব দুঃখ জমা দেবো যৌথ-খামারে,
সম্মিলিত বৈজ্ঞানিক চাষাবাদে সমান সুখের ভাগ
সকলেই নিয়ে যাবো নিজের সংসারে।

যে হেলাল হাফিজকে পাঠক কষ্টের ফেরিওয়ালা তকমা দিচ্ছে আর কবি নিজেকে দুঃখের অংশীদার বানাচ্ছে সেই হেলাল হাফিজের দুঃখটা যে ব্যক্তিক দুঃখ না-হয়ে সামষ্টিক দুঃখ হয়ে যাচ্ছে তার প্রমাণ ওপরের লাইনগুলো। কবি যখন বলছে, আমাদের সব দুঃখ, যৌথ-খামার, সম্মিলিত বৈজ্ঞানিক চাষাবাদ তখন পাঠকের বুঝতে আর কষ্ট হয় না মার্ক্সসিজম দ্বারা তাড়িত ছিল তার স্বপ্ন। আর একটা সাম্যবাদী সমাজের আকাঙ্ক্ষা ছিল তার। কিন্তু এই কথাগুলো কবি হেলাল হাফিজ বলতে পেরেছিলেন কারণ তিনি করপোরেট বেনিয়ার খপ্পরে নিজেকে বাঁধেন নি। আর পুঁজিবাদের দালালি করে সাম্যের স্বপ্ন দেখা যায় না। আর এখানেই হেলাল হাফিজ টিকে গেছেন ফলে তার কবিজীবন নষ্ট হয় নি!

আশির দশকের অন্যতম প্রধানকবি মজিদ মাহমুদের কবিতার বই ‘মাহফুজামঙ্গল’ এর ভূমিকা লেখা হয়েছে,’মাহফুজামঙ্গল’ এখন আর শুধু একটি কাব্যগ্রন্থ নয়! প্রথম প্রকাশের মাত্র তিন দশকের মধ্যে এটি একটি ক্লাসিক গ্রন্থে রূপ নিয়েছে! এই সময় কালে আর কোন কাব্যগ্রন্থ বিষয়েও বাচনে এতটা ব্যাপ্তি নিয়ে পাঠক মহলে হাজির থাকেনি! একইসঙ্গে মধ্যযুগের নিগড় ভেঙে যেমন এর বিষয় সৌন্দর্য্য প্রকটিত, তেমনি আধুনিকতার সীমা সরহদদাতা ও এটি যথাযথ মান্য করে নি! তাই বলে উত্তর উপনিবেশ ও উত্তরাধুনিক পাঠ প্রপঞ্চের ভেতর এর বিষয় ও অঙ্গ শৈলী হারিয়ে যায় না! ব্যক্তি ও জাতীয় মানুষের ব্যথা বেদনা বাঙালি মানুষের বাঙালি হয়ে ওঠা এবং অতীত ঐতিহ্যের উত্তরাধিকারিত্ব ধারনের মাধ্যমে এ গ্রন্থটি হয়ে উঠেছে একের ভেতর বহু স্বরের প্রকাশ! মানুষের প্রেম-ভালোবাসা সংগ্রাম ও স্বপ্নযাত্রা এ গ্রন্থে প্রকীর্ণ হলেও পাঠক সহজ আনন্দ থেকে বঞ্চিত হন না! তিন দশকের প্রেক্ষাপটে গ্রন্থটি ক্রমান্বয়ে খাঁটি বাঙালি কাব্য হিসাবে জনপ্রিয়তায় এগিয়ে রয়েছে! শব্দ চয়ন বিষয় নির্বাচন বাচনিক দিক দার্শনিকতার বয়ান সব মিলিয়ে মাহফুজামঙ্গল কাব্যগ্রন্থটি বাংলা কবিতার ইতিহাসে এক অভিনব উপাদান! ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের সূচনা পর্বে এ দেশের কবিতা হারিয়ে ফেলেছিল যে নিজস্ব ধারা মাহফুজামঙ্গল এ তার কিছুটা পুনর্জাগরণ ঘটেছে বলে মনে হয়! এই কাব্য পাঠ এর মাধ্যমে পাঠক এক অনাস্বাদিত আনন্দের সম্মুখীন হন!সাম্প্রতিক বাংলা কবিতা যেভাবে অ্যাবসার্ডনেস ও অ্যাবস্ট্রাকশনে ভর দিয়ে নতুন কোনো উন্মোচনের দিকে যেতে চাইছে, সেখানে মজিদ মাহমুদের কবিতা চিন্তা ও দর্শনের সাথে লড়াই করবার জন্য পাঠককে আত্মখননের দিকে নিয়ে চলে।১৯৮৯ খ্রিস্টাব্দে ‘মাহফুজা মঙ্গল’ প্রকাশের পরে মজিদ মাহমুদের কাব্য পাঠকের দৃষ্টি কাড়তে সমর্থ হয়েছিলেন!।২০০১ সালে বাংলা কবিতার কিঞ্চিত স্বাতন্ত্র্য কাব্যগ্রন্থ ‘বল উপাখ্যান’ এবং ২০০২ সালে ‘আপেল কাহিনী’ নামে অপর একটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। ২০১৪ সালে মাহফুজামঙ্গল কাব্যগ্রন্থের পঁচিশ বছর পূর্তি উৎসব অনুষ্ঠানে ঢাকায় কবি মজিদ মাহমুদ স্পষ্টভাবে জানিয়ে ছিলেন তার মাহফুজামঙ্গল কাব্যগ্রন্থের জনপ্রিয়তা এবং পাঠকপ্রিয়তা দেখে মনে হয় বল উপাখ্যান এবং আপেল কাহিনী নামে কাব্যগ্রন্থ গুলির লেখক তিনি হলেও তার মাহফুজামঙ্গল কাব্যগ্রন্থের লেখক আসলে পাঠকরাই! পাঠকরাই তার কাব্যগ্রন্থ মাহফুজামঙ্গল কে জনপ্রিয় করে তুলেছেন! ব্যক্তিগত আলাপচারিতায় তিনি বলেছেন, মাহফুজামঙ্গল কাব্যগ্রন্থ তার প্রথম দিকের লেখা! এই লেখায় তার অনেক দুর্বলতা রয়ে গেছে! অথচ এই কাব্যগ্রন্থটি পাঠকপ্রিয়তা এবং জনপ্রিয়তা প্রকাশের 30 বছর পরেও যে কমেনি তার প্রমাণ হলো কাব্যগ্রন্থটির দশম সংস্করণ এর প্রকাশ! অথচ বল উপাখ্যান এবং আপেল কাহিনী এই দুটি কাব্যগ্রন্থ তার পরিণত লেখা এবং উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হওয়া সত্ত্বেও মাহফুজামঙ্গল কাব্যগ্রন্থের জনপ্রিয়তা এবং পাঠকপ্রিয়তার কাছে চাপা পড়ে গিয়েছে! এ নিয়ে কবির মনে কিছুটা বেদনা থাকলেও তিনি পাঠকের মান্য তাকেই স্বীকার করে নিতে বাধ্য হয়েছেন! কারণ একটি কাব্যগ্রন্থ প্রকাশিত তিরিশ বছর পরও কবিতা প্রিয় পাঠক অবাক বিস্ময় পাঠ করছেন এবং এবং আলোড়িত করছে এর চেয়ে একজন জীবিত কবির আর কি বড় প্রাপ্তি হতে পারে! মজিদ মাহমুদ লেখেন আইডিয়া-নির্ভর কবিতা। কথা বলেন পরিচিত ভঙ্গিতে। বিশেষ বাগভঙ্গি নয়, চিত্রকল্প বা ধনিব্যঞ্জনাও নয়, তার কবিতার ভাববস্তুই কবিকে চিনিয়ে দেয় পাঠকের কাছে। নিজ ভূগোলের ভাব-পরিমণ্ডলে বাস করে তিনি গ্রহণ করেছেন ভেতর ও বাইরে থেকে সুপ্রচুর। ইসলামি সংস্কৃতির চিহ্ন উদ্ধারে, বিশেষত সিমেটিক সভ্যতার মিথ বিচূর্ণীভবনে তার ঝোঁক লক্ষণীয়। উল্টোমিথ সৃষ্টিতেও সমান আগ্রহ। তাকে যথার্থভাবে চেনা যায় মাহফুজামঙ্গল কাব্যে।এই কাব্যগ্রন্থে কবি মজিদ মাহমুদ অসংখ্য স্মরণীয় পঙক্তি লিখেছেন! তার মধ্যে বাছাই করা উল্লেখযোগ্য কিছু পংক্তি পাঠ করলেই পাঠক বুঝতে পারবেন কেন মাহফুজামঙ্গল এত পাঠকপ্রিয়তা লাভ করেছে!

তোমাকে পারে না ছুঁতে
আমাদের মধ্যবিত্ত ক্লেদাক্ত জীবন
মাটির পৃথিবী ছেড়ে সাত- তবক আসমান ছুঁয়েছে তোমার কুরসি
তোমার মহিমা আর প্রশংসা গেয়ে
কি করে তুষ্ট করতে পারে এই নাদান প্রেমিক
তবু তোমার নাম অঙ্কিত করেছি আমার তসবির দানা
তোমার স্মরণে লিখেছি নব্য আয়াত
আমি এখন ঘুমে জাগরনে জপি শুধু তোমার নাম! (কুর্সিনামা)

মাহফুজা তোমার শরীর আমার তসবির দানা
আমি নেড়েচেড়ে দেখি আর আমার এবাদত হয়ে যায়
তুমি ছাড়া আর কোন প্রার্থনাই
আমার শরীর এমন একাগ্রতায় হয় না নত—
তোমার সান্নিধ্যে এলে জেগে ওঠে প্রবল ঈশ্বর
তুমি তখন ঢাল হয়ে তার তীর্যক রোশানি ঠেকাও
তোমার ছোঁয়া পেলে আমার আযাব কমেছে সত্তর গুণ
আমি রোজ মকশো করি তোমার নামের বিশুদ্ধ বানান—(এবাদত)

আমি তো দেখি তোমার সবুজ স্তন, আগুনের খেত
অসম্ভব কারুকাজে বেড়ে ওঠা তাজমহলের খুঁটি
তোমার চুলের অরণ্যে পাই না কল্যাণ এর ঘ্রাণশক্তি–

এমন অযোগ্য কবিকে তুমি সাজা দাও মাহফুজা
যে কেবল খুঁজেছে তোমার নরম মাংস
তবু তোমার স্নেহ আমাকে ঘিরেছে এমন
এই অপরাধে কখনো করোনি সান্নিধ্য ত্যাগ! (খবর)

তোমাকে জানলে মানুষের নষ্ট হবে আহারে রুচি
করবে না আবাদ বন্ধ্যা জমিন
নিজেরাই পরস্পর মেতে রবে ভ্রুণ হত্যায়
তোমাকে জানলেই কিয়ামত হবে
মানুষের পাপ ছুঁয়ে যাবে হাশরের দিন
তুমি যেন আমার পরে হইও না সদয়
আদরে রেখো না ললাটে হাত
বরং অনাকাঙ্ক্ষিত তিক্ততায় ছুঁড়ে দাও নাগালের ওপার! (তোমাকে জানলেই)

আমি জানিনা কি করে মুক্তি পেতে পারি এই ক্লেদাক্ত জীবন
আজ রাতে সৌম্যমান কান্তিমান বৃদ্ধ বলে গেল এসে
তোমাকে জানতে হবে পৃথিবীতে জীবন্ত লোক কিভাবে আসে
সেই ইতিহাসে লেখা আছে তোমার মুক্তির সঠিক কারণ!

ঘুমের মধ্যেই মাহফুজা তুলে নিল হাত, বলল, এখানে
এই বুকের আর নাভির নিচে বেদনায় লেখা স্বপ্নের মানে! (মাহফুজামঙ্গল এক)

মাহফুজা আমার বিপরীতে ফিরাইও না মুখ
যেন কোনদিন বঞ্চিত না হই তোমার রহম
সারাক্ষণ আমাকে ঘিরে থাকে যেন তোমার ক্ষমা
তুমি বিমুখ হলে আমাকে নিক সর্বহারী যম
তাহলেই খুশি হব বেশ তুমি জেনো প্রিয়তমা
তুমি নারাজ হলে বেড়ে যায় আমার অসুখ! (মাহফুজামঙ্গল তিন)

তুমি আছো এরচে বড় প্রমাণ কি হতে পারে ঈশ্বর আছে
মানুষের শিল্প কোনকালে পারে কি বলো এমন নিখুঁত
ঈশ্বরের প্রতিনিধি হয়ে সশরীরে তুমি থাকো কাছে
আমি শুধু তোমার মাহাত্ম্য ভাবি প্রভু কি যে আশ্চর্য অদ্ভুত!
(মাহফুজামঙ্গল চার)
আমাকে সারাক্ষণ ধরে রাখে মাহফুজার মাধ্যাকর্ষ টান
এ ছাড়া সংসার পৃথিবীতে নেই আমার আর কোন বাঁধন
প্রবল স্রোতের মুখে ও আমার মাঝিরা দাঁড় টানে উজান
এ আলেকজান্ডার জানে না মানা শোনে না সম্রাট শাসন!
আমি যেখানেই থাকি না কেন পতিত হই তোমার বুকে
কোন শক্তি নেই তোমার অভিকর্ষ টান থেকে বিচ্ছিন্ন করে—
(মাহফুজামঙ্গল পাঁচ)

এবার আমি ফিরে যাচ্ছি মাহফুজা
তোমার সেই সব স্মৃতিময় সম্পদের ভেতর
যার ছায়া ও শূন্যতা আমাকে দিয়েছে অনন্ত বিশ্বাস
একদিন অসংখ্য ছায়াপথ ব্ল্যাকহোল অতিক্রম করে
যেসব ফেরেশতা আমাদের শূন্যতায় ভাসিয়ে দিয়েছিল
এবার আমি ফিরে যাচ্ছি তাদের আলিঙ্গনের ভেতর— (ফিরে যাচ্ছি)

তোমার অনাঘ্রাত শরীর আমাকে ডেকেছিলো পৃথিবীর পথে
আমরাই তো প্রথম শুরু করেছিলাম পাহাড় নির্মাণের গল্প
দুর্গম পর্বতের গুহা থেকে কাখের কলসিতে
পানি ঝরিয়ে দিয়েছিলাম তোমার সন্তানের উপর
তবু বহুমাত্রিক সভ্যতা আমাদের দিয়েছে বিচ্ছেদ–
(গল্প)

‘মাহফুজামঙ্গল: একটি স্বতন্ত্র শক্তিমন্ত মৌলিক কবিতার বই’ নামক প্রবন্ধে কবি ও সাহিত্য সমালোচক কাজী নাসির মামুন লিখেছেন,’মাহফুজামঙ্গল’ কাব্যগ্রন্থেও মাহফুজাকে একই সঙ্গে দেবী এবং প্রিয়ার ভূমিকায় দেখি। মজিদ মাহমুদ যখন বলেন : তোমার সান্নিধ্যে এলে জেগে ওঠে প্রবল ঈশ্বর, তখন প্রেমের শারীরিক কাঠামো ভেঙেচুরে যায়। শরীর ছাপিয়ে অশরীরী ঈশ্বরের প্রবল দাপট যেন আমরা টের পাই। ফলে প্রেম হয়ে ওঠে একই সঙ্গে শারীরিক এবং প্লেটোনিক। এই প্রেম প্লেটোনিক, কেননা ঈশ্বরের সঙ্গে একমাত্র আধ্যাত্মিক প্রেমই সম্ভব। আবার এই প্রেম শারীরিক, কেননা শরীর ছুঁয়ে যে স্পর্শসুখ অনুভূত হয়, তার বর্ণনাও তার কবিতায় অগণিত। দুইটি সাবলীল পঙ্ক্তির মধ্য দিয়ে এই ভালোবাসার দ্বৈতরূপ তিনি রূপায়ণ করেছে।

মাহফুজা তোমার শরীর আমার তছবির দানা
আমি নেড়েচেড়ে দেখি আর আমার এবাদত হয়ে যায়।

শরীর হচ্ছে মাধ্যম। শরীরী প্রেমের মধ্য দিয়ে পৌঁছানো যাবে ঈশ্বরে। মজিদ মাহমুদও তার শারীরিক তথা জাগতিক প্রেমকে একটি মহাজাগতিক পরিণতির দিকে ঠেলে দিয়েছেন। ফলে তার কবিতা একরৈখিক গণ্ডিতে বাঁধা পড়ে নি। বহুরৈখিক মাত্রায় উপনীত হয়েছে। আর তাই মাহফুজা এবং ঈশ্বর একই সত্তায় লীন হয়ে গেছে। ঈশ্বর তথা মাহফুজা তো তারই মানস-দেবতা। আর তাই হয়তো ঈশ্বরকে ডাক দিলে মাহফুজা সামনে এসে দাঁড়ায়।মাহফুজামঙ্গলে মজিদ মাহমুদের প্রেমপ্রবণতা একই সঙ্গে একেশ্বরবাদী এবং পৌত্তলিক ঘরানার। তার প্রেমের কবিতার এটিও একটি বহুমাত্রিক দিক বলে মনে হয়। তার ধ্যানে, জ্ঞানে, কর্ম-পরিকল্পনায় তথা জীবনের সকল স্তরে মাহফুজার একচ্ছত্র অবস্থান এবং আধিপত্য তাকে রবীন্দ্রনাথের ‘জীবনদেবতা’র মতো সর্বময়ী করে তুলেছে। মাহফুজা আছে বলেই অন্য কোনো ‘দেবতা’র অবস্থান পোক্ত হয় নি মজিদ মাহমুদের জীবনসত্তায়। হৃদয়বৃত্তির সকল স্তরেই পলকা হয়ে গেছে অন্য কোনো দেবদেবীর অধিষ্ঠান। আর অত্যন্ত সরলভাবেই তিনি বলেন : মাহফুজা তুমি তো দেবী/ আর আমরা তোমার গোলাম। আর শেষটায় জুড়ে দেন : পৃথিবীতে প্রতিষ্ঠিত হোক তোমার শাসন। অর্থাৎ মাহফুজাকে তিনি তার প্রেমপ্রলুব্ধ হৃদয়ের অধিপতি হিশেবেই দেখতে চান না, তিনি চান মাহফুজার মধ্য দিয়ে প্রতিষ্ঠিত হোক এক ঐশ্বরিক শাসন। মাহফুজা ঠিক এই জায়গায় একেশ্বরের প্রতীকী ব্যঞ্জনায় সমাদৃত হয়ে ওঠে মজিদ মাহমুদের প্রেমের দর্শনে। রোমান্টিক ব্যক্তিনিষ্ঠতা ডিঙিয়ে এক বস্তুনিষ্ঠ ক্লাসিক্যাল পরিণতির দিকে তার প্রেম যেন আরও বলিষ্ঠ হয়ে ওঠে। প্রেমের এই উপলব্ধি নতুন এবং স্বতন্ত্র তো বটেই।সুফিবাদে আমরা যেমনটি দেখি : প্রেমের মধ্য দিয়ে ঈশ্বরে বিলীন হবার আকাঙ্ক্ষা। ‘ফানাফিল্লা’র অনন্য জগতে ঈশ্বরের সঙ্গে মিলিত হবার প্রয়াস। কিন্তু প্রেম পরিণতি পেলেই ভক্তিমার্গে উচ্চকিত সেই প্রেম। তারও আগে শুরু হয় মান-অভিমান, বিরহ প্রহর। চলমান হাহাকার সেই প্রেমের বিরহকে প্রজ্বলিত করে দেয়। মজিদ মাহমুদের কবিতাতেও সেসবের বিস্তর প্রয়োগ লক্ষ করবার মতো :

তুমি অক্ষত অমীমাংসিত থেকে যাও শেষে
তখন আমার গগনবিদারী হাহাকার
অতৃপ্তিবোধ
আরও হিংস্র আরও আরণ্যক হয়ে
ক্রুদ্ধ আক্রোশে তোমাকে বিদীর্ণ করে
তোমাকে ছিন্নভিন্ন করে
তুমি ছিন্নভিন্ন হয়ে
তুমি ক্ষয়িত ব্যথিত হয়ে
আবার ফিরে আস অখণ্ড তোমাতে
আমার বিপক্ষে অভিযোগ থাকে না তোমার
কারণ তোমার ইচ্ছার বিরুদ্ধে পারে না যেতে
আমাদের দাসের জীবন। (দাসের জীবন)

তুমি চলে যাবে?
তুমি চলে যাও মাহফুজা
কাঙালের মতো আর বাড়াব না হাত
শুধু সাথে করে নিও না যদি
কোনোকালে অজান্তে করে থাকি পাপ। (কেন তুমি দুঃখ দিলে)

মিলনের শুভদিন কোনোদিন আসবে না আমাদের
অপেক্ষায় কেটে যাবে আহ্নিক গতি
বছর বছর যাবে নতুনের সমাগমে
অবনত রয়ে যাব সনাতন বিষয়ের কাছে
আমার বয়স যদি বেড়ে যায় একশ বছর
সত্তর হাজার কিংবা অনন্তকাল
তুমি তত দূরাস্ত হয়ে যাবে আমার কাছে
কেননা তোমার গতি সমদূরবর্তী সমান্তরাল লাইনের মতো।(শুভদিন)

এই গ্রন্থভুক্ত ‘মঙ্গলকাব্য’ অংশে ভক্তিমার্গ যেন উচ্চকিত হয়ে উঠেছে :

যেন কোনো দিন প্রবঞ্চিত না হই তোমার ওম
সারাক্ষণ ঘিরে থাকে আমাকে যেন তোমার ক্ষমা। (তিন)

এমন অভিকর্ষের কথা নিউটন শোনেন নি কোনোদিন
আমার তো জানা নেই কিভাবে শোধ হবে মাহফুজার ঋণ। (চার)

মাহফুজা আমার জীবন আমার জবান তুমি
করেছ খরিদ, তাই তোমার গোলাম আমি
তোমার হুকুমের বিরুদ্ধে কেউ পারবে না আমার
স্বাতন্ত্র্য ছুঁতে, আমার ধ্বনি, আমার কবিতা, আর
আমার সন্তান, সব সম্পদ তোমারই নামে। (পাঁচ)

আমার মতো হয়তো শত কোটি মানুষের প্রণাম
তোমার পায়ে আসলে শুভক্ষণে পেতে পারি ক্ষমা। (ছয়)

মাহফুজামঙ্গলে মজিদ মাহমুদের একেশ্বরবাদী প্রবণতা একমাত্রিক নয়, বহুমাত্রিক। এর বাইরেও তার প্রেমের একটা পৌত্তলিক ঘরাণা আছে। সেখানে মাহফুজা একই সঙ্গে দেবী এবং মানবী। মাহফুজামঙ্গলে মাহফুজা একটি রূপক বা প্রতীকের ব্যঞ্জনায় প্রতিষ্ঠিত বলে কোনো কালসীমানায় আটকে নেই। বিশেষত আমাদের ঐতিহ্যগত মিথের ব্যবহারে অতীতকে সমসাময়িকতায় এবং সমসাময়িকতাকে অতীতের মূল্যায়নে লীন করে দিয়েছেন মজিদ মাহমুদ। তার কবিতা ভাষায় বোধগম্য কিন্তু ভাবে গভীর। ফলে কোনো আরোপিত টেকনিকের দ্বারস্থ হতে হয় নি তাকে। সাধারণ মানুষের মুখের ভাষায় একটি স্বতঃস্ফূর্ত সংবেদনশীলতা থাকে। আরো থাকে দার্শনিক ঋদ্ধতা। বাংলাদেশের মানুষের আটপৌরে মুখের ভাষাকে কবিতায় ব্যবহারের মধ্য দিয়ে মজিদ মাহমুদ সেই দার্শনিক ঋদ্ধতাকে নতুন করে যাচাই করেছেন। ভাষার সেই ব্যবহার সরল কিন্তু সিদ্ধ। সেই ভাষাকে তিনি কোনো বিশেষ ছাঁচে ফেলে পরিশীলনের চেষ্টা করেন নি। এই ক্ষেত্রে তার সাহস এবং পারঙ্গমতা আশির কবিতার মৌলধারার দিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। তার শক্তিই প্রমাণ করেছে তিনি স্বতন্ত্র এবং নিজের জায়গায় মৌলিক।

This image has an empty alt attribute; its file name is MANGROVE.jpg

আবু রাইহান

কবি, সাংবাদিক, প্রাবন্ধিক ও ছোটগল্পকার আবু রাইহান-এর জন্ম সংগ্রাম ও আন্দোলনের পীঠস্থান ইতিহাস প্রসিদ্ধ পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রামের সরবেড়িয়া গ্রামে ১৯৭০ সালের ৩১ জানুয়ারি !

কর্মসূত্রে বন্দর শিল্পনগরী হলদিয়ার বাসিন্দা !

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যায় এম এসসি এবং মাওলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজি থেকে বায়োটেকনোলজিতে এম.টেক পাস করেছেন! পেশায় হলদিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি ডিগ্রী ইঞ্জিনিয়ারিং কলেজের সিনিয়র আধিকারিক !

কলকাতা থেকে প্রকাশিত দৈনিক প্রভাতী সংবাদপত্র ‘দিনদর্পণ’ পত্রিকার অ্যাসোসিয়েট এডিটর(সাহিত্য সম্পাদক)! ‘হলদিয়া সাহিত্য সংসদ’ এর সম্পাদক! ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা ‘প্রমিতাক্ষর’ এর যুগ্ম সম্পাদক ! তিন দশকের বেশি সময় ধরে সাংবাদিকতার পাশাপাশি নিবিড় ভাবে সাহিত্যচর্চা করে চলেছে !

নিষিক্ত ভালবাসা’ ‘সংকেতময় বিস্ময়’ নামে দুটি কাব্যগ্রন্থ এবং ‘বাংলা কাব্য-সাহিত্যে ইসলামিক সংস্কৃতি ও সমাজ’ নামে একটি প্রবন্ধের বই প্রকাশিত হয়েছে ! প্রকাশের অপেক্ষায় ‘মুসলিম নবজাগরণের আলোকিত ব্যক্তিত্ব’ এবং ‘মুসলিম মনীষা ও ঐতিহ্যের পরম্পরা’ নামে দুটি প্রবন্ধের বই! এছাড়া প্রকাশের অপেক্ষায় ‘সাগরকন্যা’ নামে একটি গল্পগ্রন্থ এবং ‘অভিষিক্ত এবাদতনামা’ নামে একটি কাব্যগ্রন্থ

২০০৭ সালে সাংবাদিকতার জন্য পেয়েছেন হলদিয়া পুরসভার সেরা সাংবাদিকতার পুরস্কার! ২০১৭ সালে কবিতা চর্চার জন্য পেয়েছেন ‘টার্মিনাস’ সাহিত্য পত্রিকার ‘সেরা কবির পুরস্কার’ ! ২০১৫ সালে পেয়েছেন ‘নিষিক্ত ভালোবাসা’ কাব্যগ্রন্থের জন্য ‘কুসুমের ফেরা’ সাহিত্য পত্রিকার ‘কবি জসীমউদ্দীন স্মৃতি পুরস্কার’! সাহিত্য সমালোচক হিসেবে ২০১৩ সালে পেয়েছেন ‘সাহিত্যের আঙিনায়’ সাহিত্য পত্রিকার ‘কবি অমিতাভ দাস স্মৃতি সংবর্ধনা’! ‘বঙ্গ প্রদেশ’ পত্রিকার পক্ষ থেকে সাহিত্য চর্চার জন্য ২০১৮ সালে পেয়েছেন ‘বঙ্গরত্ন সাহিত্য পুরস্কার’! ২০১৯ সালে পেয়েছেন বাংলাদেশের ঢাকার গাজীপুরে ষাটের দশকের বিশিষ্ট কবি সাযযাদ কাদির প্রতিষ্ঠিত বাংলা কবিতা দিবসের অনুষ্ঠানে ‘কবি সাযযাদ কাদির স্মৃতি সম্মাননা ২০১৯’, ঢাকার বিশ্ব সাহিত্য কেন্দ্রে ‘মহাপৃথিবী সাহিত্য সম্মাননা ২০১৯’ এবং পাবনায় মহীয়সী সাহিত্য পাঠচক্রের সাহিত্য সম্মেলন ২০১৯-এ ‘বিশেষ সাহিত্য সম্মাননা’! কলকাতায় আলিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ‘নতুন গতি’ পত্রিকার নজরুল জয়ন্তী ২০১৯ অনুষ্ঠানে পেয়েছেন কবি ও প্রাবন্ধিক হিসেবে বিশেষ সংবর্ধনা! ২০২০ সালে পেয়েছেন কলকাতার আইসিসিআর হলে বাংলাদেশের ‘রবীন্দ্র-নজরুল ফাউন্ডেশন’ এর দেওয়া ‘সংহতি সম্মাননা’ এবং মুজিব শতবর্ষ উপলক্ষে বাংলাদেশের বগুড়ায় অনুষ্ঠিত ভারত, বাংলাদেশ ও নেপাল ত্রিদেশীয় সাহিত্য সম্মেলন ২০২০ তে পেয়েছেন ‘ত্রিদেশীয় সাহিত্য সম্মাননা’! টাঙ্গাইলে মুজিব শতবর্ষ এ ‘বাংলা কবিতা উৎসব ২০২০’ তে পেয়েছেন ‘বিশেষ কবি সম্মাননা’!

লেখকের আরও লেখা

কবিতা : আবু রাইহান

About S M Tuhin

দেখে আসুন

জন্মদিনের মোহে : আমার প্রাণের গানের ভাষা – কুমার দীপ

জন্মদিনের মোহে আমার প্রাণের গানের ভাষা কুমার দীপ   একটা বয়সের পর থেকে মানুষ কেবলই …

327 কমেন্টস

  1. buy generic cialis online with mastercard tadalafil daily online

  2. Hi there colleagues, how is everything, and what you want to say about this piece of writing, in my view its truly amazing for me.|

  3. Hello There. I found your blog using msn. This is an extremely well written article. I will be sure to bookmark it and come back to read more of your useful info. Thanks for the post. I’ll definitely return.|

  4. Howdy, i read your blog from time to time and i own a similar one and i was just wondering if you get a lot of spam feedback? If so how do you prevent it, any plugin or anything you can recommend? I get so much lately it’s driving me mad so any help is very much appreciated.|

  5. Hey there! This is my first comment here so I just wanted to give a quick shout out and tell you I really enjoy reading through your blog posts. Can you suggest any other blogs/websites/forums that deal with the same topics? Thank you!|

  6. I really like what you guys tend to be up too. Such clever work and reporting! Keep up the superb works guys I’ve included you guys to blogroll.|

  7. We stumbled over here by a different web page and thought I should check things out. I like what I see so i am just following you. Look forward to finding out about your web page repeatedly.|

  8. It’s perfect time to make some plans for the long run and it’s time to be happy. I’ve read this put up and if I may just I wish to recommend you few fascinating things or tips. Maybe you could write subsequent articles referring to this article. I desire to learn more issues about it!|

  9. I loved as much as you’ll receive carried out right here. The sketch is attractive, your authored material stylish. nonetheless, you command get bought an impatience over that you wish be delivering the following. unwell unquestionably come further formerly again since exactly the same nearly a lot often inside case you shield this hike.|

  10. Wow, that’s what I was seeking for, what a stuff! present here at this webpage, thanks admin of this web page.|

  11. My brother suggested I might like this blog. He used to be entirely right. This publish actually made my day. You cann’t consider simply how so much time I had spent for this info! Thank you!|

  12. I was just telling my friend about that.

  13. Nice post. I was checking constantly this blog and I’m impressed! Extremely helpful info specifically the last part 🙂 I care for such information a lot. I was looking for this particular information for a very long time. Thank you and good luck.|

  14. buy tadalafil where to buy cialis without prescription

  15. Excellent site. A lot of helpful information here. I’m sending it to some buddies ans additionally sharing in delicious. And certainly, thank you on your effort!|

  16. Truly when someone doesn’t understand then its up to other users that they will help, so here it occurs.|

  17. That is very fascinating, You’re an excessively skilled blogger. I have joined your rss feed and look forward to looking for extra of your excellent post. Additionally, I have shared your website in my social networks|

  18. Hello, Neat post. There is a problem together with your site in web explorer, might test this? IE nonetheless is the marketplace chief and a good section of people will miss your magnificent writing because of this problem.|

  19. Hey there! I know this is kinda off topic however I’d figured I’d ask. Would you be interested in trading links or maybe guest writing a blog post or vice-versa? My site addresses a lot of the same topics as yours and I feel we could greatly benefit from each other. If you are interested feel free to shoot me an email. I look forward to hearing from you! Superb blog by the way!|

  20. Excellent post. I was checking constantly this weblog and I am impressed! Extremely useful information specially the last part 🙂 I take care of such info much. I used to be looking for this particular info for a long time. Thanks and good luck. |

  21. Hey! I just wanted to ask if you ever have any issues with hackers? My last blog (wordpress) was hacked and I ended up losing months of hard work due to no back up. Do you have any solutions to stop hackers?|

  22. Do you have a spam issue on this site; I also am a blogger, and I was wondering your situation; many of us have created some nice methods and we are looking to swap solutions with other folks, be sure to shoot me an e-mail if interested.|

  23. Nice blog here! Also your web site lots up fast! What host are you the use of? Can I am getting your affiliate link in your host? I desire my web site loaded up as quickly as yours lol|

  24. Thanks for sharing your info. I really appreciate your efforts and I will be waiting for your next post thanks once again.|

  25. It’s hard to come by educated people for this topic, but you seem like you know what you’re talking about! Thanks|

  26. My partner and I stumbled over here coming from a different page and thought I might as well check things out. I like what I see so now i am following you. Look forward to checking out your web page again.|

  27. Greetings! I’ve been following your weblog for a while now and finally got the bravery to go ahead and give you a shout out from Houston Texas! Just wanted to tell you keep up the fantastic work!|

  28. It’s an remarkable piece of writing in support of all the web people; they will take advantage from it I am sure.|

  29. Hello very nice website!! Guy .. Beautiful .. Superb .. I’ll bookmark your site and take the feeds also? I am happy to search out so many useful info right here in the post, we need work out extra techniques on this regard, thank you for sharing. . . . . .|

  30. For the reason that the admin of this web page is working, no hesitation very soon it will be well-known, due to its feature contents.|

  31. It’s going to be finish of mine day, however before ending I am reading this wonderful post to increase my knowledge.|

  32. Write more, thats all I have to say. Literally, it seems as though you relied on the video to make your point. You clearly know what youre talking about, why waste your intelligence on just posting videos to your site when you could be giving us something enlightening to read?|

  33. Hey I know this is off topic but I was wondering if you knew of any widgets I could add to my blog that automatically tweet my newest twitter updates. I’ve been looking for a plug-in like this for quite some time and was hoping maybe you would have some experience with something like this. Please let me know if you run into anything. I truly enjoy reading your blog and I look forward to your new updates.|

  34. I used to be able to find good information from your articles.|

  35. Thank you for the auspicious writeup. It in fact was once a leisure account it. Glance complicated to far brought agreeable from you! By the way, how could we keep in touch?|

  36. Woah! I’m really enjoying the template/theme of this website. It’s simple, yet effective. A lot of times it’s very hard to get that “perfect balance” between user friendliness and visual appeal. I must say you’ve done a very good job with this. Also, the blog loads very fast for me on Firefox. Outstanding Blog!|

  37. Wow, incredible weblog format! How long have you ever been blogging for? you made blogging glance easy. The whole look of your web site is wonderful, let alone the content material!

  38. I would like to thank you for the efforts you have put in penning this website. I really hope to view the same high-grade content from you later on as well. In truth, your creative writing abilities has inspired me to get my own website now ;)|

  39. It’s really a great and helpful piece of info. I’m glad that you just shared this helpful information with us. Please stay us informed like this. Thank you for sharing.|

  40. Everything is very open with a precise explanation of the challenges. It was really informative. Your site is useful. Many thanks for sharing!|

  41. wonderful submit, very informative. I’m wondering why the opposite experts of this sector do not realize this. You should continue your writing. I am confident, you have a huge readers’ base already!|

  42. Oh my goodness! Awesome article dude! Thank you, However I am going through difficulties with your RSS. I don’t understand the reason why I cannot join it. Is there anybody else having identical RSS issues? Anyone that knows the solution will you kindly respond? Thanks!!|

  43. This is the right webpage for anybody who really wants to find out about this topic. You know so much its almost tough to argue with you (not that I really will need to…HaHa). You definitely put a new spin on a subject which has been discussed for a long time. Wonderful stuff, just great!|

  44. It’s a shame you don’t have a donate button! I’d most certainly donate to this brilliant blog! I guess for now i’ll settle for bookmarking and adding your RSS feed to my Google account. I look forward to new updates and will talk about this website with my Facebook group. Chat soon!|

  45. Its like you read my mind! You seem to know a lot about this,
    like you wrote the book in it or something. I think that you could do
    with a few pics to drive the message home a bit,
    but other than that, this is fantastic blog. An excellent
    read. I’ll definitely be back.

  46. Fantastic beat ! I wish to apprentice while you amend your web site, how could
    i subscribe for a blog site? The account helped me a acceptable deal.
    I had been tiny bit acquainted of this your broadcast offered bright clear
    concept

  47. Hello there, You have done an incredible job. I will certainly digg it and personally suggest to my friends.
    I’m sure they will be benefited from this web site.

  48. Outstanding post however , I was wondering if you could write
    a litte more on this topic? I’d be very grateful if you
    could elaborate a little bit further. Kudos!

  49. What’s up to all, the contents existing at this web site are really amazing for people experience, well, keep
    up the nice work fellows.

  50. It’s really a great and helpful piece of info. I am satisfied that you simply
    shared this helpful information with us. Please keep us up to date like this.
    Thanks for sharing.

  51. fantastic issues altogether, you simply gained a new reader.
    What would you recommend about your put up
    that you made a few days ago? Any positive?

  52. I simply could not leave your site prior to suggesting that I really loved
    the standard info a person supply on your guests?
    Is gonna be again ceaselessly in order to check out new posts

  53. I’m not that much of a online reader to be
    honest but your blogs really nice, keep it up! I’ll go ahead and
    bookmark your site to come back later. All the best

  54. Excellent post. Keep writing such kind of info on your site.
    Im really impressed by your blog.
    Hi there, You have performed a great job. I’ll definitely digg it and
    in my view recommend to my friends. I’m sure
    they’ll be benefited from this website.

  55. I was very happy to find this website. I want to to thank you for your time due to this fantastic read!!
    I definitely savored every part of it and I have you bookmarked to check out new information on your website.

  56. You are so cool! I do not believe I’ve read through anything like this before.
    So great to discover someone with original thoughts on this
    subject matter. Seriously.. thank you for starting this up.
    This website is something that’s needed on the web, someone
    with some originality!

  57. Greetings from Florida! I’m bored to death at work so I
    decided to check out your site on my iphone during lunch break.
    I love the information you present here and
    can’t wait to take a look when I get home. I’m surprised at how quick your blog loaded on my
    cell phone .. I’m not even using WIFI, just 3G ..
    Anyhow, superb site!

  58. Howdy, i read your blog from time to time and i own a similar one
    and i was just wondering if you get a lot of spam remarks?
    If so how do you protect against it, any plugin or anything you can suggest?
    I get so much lately it’s driving me mad so any help is very much appreciated.

  59. Howdy! I could have sworn I’ve been to this site before but after browsing through some of the post
    I realized it’s new to me. Anyhow, I’m definitely happy I found it and
    I’ll be book-marking and checking back often!

  60. It’s awesome in support of me to have a website, which is helpful in support of my knowledge.

    thanks admin

  61. I really like your blog.. very nice colors & theme.

    Did you create this website yourself or did you
    hire someone to do it for you? Plz respond as I’m looking to construct
    my own blog and would like to find out where u got
    this from. thank you

  62. Good info. Lucky me I discovered your website by chance (stumbleupon). I have bookmarked it for later!|

  63. Howdy! I know this is kind of off topic but I was wondering if you knew where I could
    find a captcha plugin for my comment form? I’m using
    the same blog platform as yours and I’m having problems finding one?
    Thanks a lot!

  64. Today, I went to the beachfront with my kids. I found a sea shell and gave it to my 4 year old daughter and said “You can hear the ocean if you put this to your ear.” She put the shell to her ear and screamed. There was a hermit crab inside and it pinched her ear. She never wants to go back! LoL I know this is completely off topic but I had to tell someone!|

  65. It’s going to be ending of mine day, except before
    end I am reading this great article to improve my experience.

  66. When someone writes an piece of writing he/she maintains the plan of
    a user in his/her brain that how a user can be aware of it.
    So that’s why this piece of writing is perfect. Thanks!

  67. hey there and thank you for your information – I have definitely picked
    up something new from right here. I did however expertise some technical issues using this site, as I experienced
    to reload the site lots of times previous to I could get it to load properly.
    I had been wondering if your web hosting is OK?

    Not that I’m complaining, but sluggish loading instances times will sometimes affect your placement in google and could damage
    your high quality score if ads and marketing with Adwords.
    Well I’m adding this RSS to my email and can look out for much more of your respective
    intriguing content. Make sure you update this again soon.

  68. You need to be a part of a contest for one of the greatest sites online.
    I will recommend this site!

  69. Hi to all, it’s truly a good for me to pay a visit this website, it includes precious Information.|

  70. you are actually a excellent webmaster. The site loading velocity is
    incredible. It sort of feels that you’re doing any unique
    trick. Moreover, The contents are masterwork. you have performed a magnificent job on this
    topic!

  71. Undeniably believe that which you said. Your favorite justification seemed to be on the net the simplest thing to be aware of.

    I say to you, I definitely get annoyed while people think about
    worries that they plainly do not know about. You managed to hit the nail upon the top and defined out the whole thing without having side
    effect , people could take a signal. Will probably be back to get more.
    Thanks

  72. I always used to study paragraph in news papers but now as I am a user of web thus from now I am using net for articles or reviews, thanks to web.|

  73. This info is priceless. Where can I find out more?

  74. I every time used to study paragraph in news papers but
    now as I am a user of internet thus from now I am using net for articles, thanks to web.

  75. Usually I do not learn post on blogs, but I wish to say that this write-up very forced me to
    take a look at and do so! Your writing taste has been amazed
    me. Thanks, very great post.

  76. Thanks for the auspicious writeup. It actually used to be a amusement account it.
    Look complex to more delivered agreeable from you! However, how could we communicate?

  77. Good post. I learn something totally new and challenging on websites I
    stumbleupon on a daily basis. It’s always interesting to read content from other writers and
    use something from their websites.

  78. You are so interesting! I do not believe I’ve read through something
    like that before. So great to find somebody with a few unique thoughts on this issue.
    Seriously.. thank you for starting this up.

    This web site is something that’s needed on the web, someone with a
    bit of originality!

  79. Heya i’m for the primary time here. I found this board and I find It really useful & it helped me out much. I hope to present one thing again and aid others such as you helped me.|

  80. I read this post completely regarding the comparison of hottest and earlier technologies, it’s amazing article.

  81. Wonderful article! That is the type of info that
    should be shared around the internet. Shame on the seek
    engines for no longer positioning this publish higher! Come on over and visit
    my site . Thank you =)

  82. Hi there! This is kind of off topic but I need some
    advice from an established blog. Is it very hard to set up your own blog?
    I’m not very techincal but I can figure things out pretty quick.
    I’m thinking about creating my own but I’m not sure where to begin. Do you have any ideas or suggestions?
    Thank you

  83. Remarkable things here. I’m very glad to peer your post.
    Thanks so much and I’m looking forward to touch you.
    Will you please drop me a e-mail?

  84. Its like you learn my thoughts! You appear to understand so much about this, such
    as you wrote the e-book in it or something. I believe
    that you just can do with a few % to pressure the message
    home a bit, however other than that, that is great blog.

    An excellent read. I will definitely be back.

  85. wonderful points altogether, you simply won a emblem new reader.

    What might you suggest about your publish that you simply made a
    few days in the past? Any sure?

  86. We’re a gaggle of volunteers and starting a new scheme in our community.

    Your web site provided us with useful info to work on. You’ve done a formidable job
    and our whole neighborhood will probably be grateful to you.

  87. Great blog you have got here.. It’s hard to find excellent writing like yours these days.
    I really appreciate people like you! Take care!!

  88. When I initially left a comment I seem to have clicked the -Notify me when new comments are added- checkbox and now every time a comment is added I get 4 emails with the
    exact same comment. There has to be a way you can remove me from
    that service? Many thanks!

  89. Hello There. I found your weblog the usage of msn.
    That is a very neatly written article. I’ll be sure to bookmark it and
    come back to read more of your useful information. Thanks for the post.
    I will certainly comeback.

  90. Hey this is kind of of off topic but I was wondering if blogs use WYSIWYG editors or if you have
    to manually code with HTML. I’m starting a blog soon but have no coding know-how so I wanted to get guidance from someone with experience.
    Any help would be enormously appreciated!

  91. That is a really good tip particularly to those fresh to the blogosphere.
    Short but very precise information… Thanks for sharing this one.
    A must read article!

  92. Excellent post. I was checking constantly this weblog and I’m inspired! Very useful info specifically the closing section 🙂 I maintain such information a lot. I used to be looking for this particular information for a long time. Thank you and best of luck. |

  93. My brother recommended I might like this website. He was totally right. This post truly made my day. You can not imagine simply how much time I had spent for this info! Thanks!|

  94. Hey! This is my 1st comment here so I just wanted to give a quick
    shout out and say I genuinely enjoy reading your posts.
    Can you suggest any other blogs/websites/forums
    that deal with the same topics? Thanks a
    lot!

  95. It’s difficult to find educated people in this particular subject, however, you sound like you know what you’re talking about! Thanks|

  96. Excellent blog here! Also your web site loads up fast! What host are you using? Can I get your affiliate link to your host? I wish my web site loaded up as fast as yours lol|

  97. I was more than happy to find this web site. I want to to thank you for your time due to this wonderful read!! I definitely appreciated every little bit of it and i also have you saved to fav to look at new things in your blog.|

  98. Hello, after reading this amazing paragraph i am too cheerful
    to share my experience here with friends.

  99. Excellent post. I was checking constantly this blog and I am impressed!
    Extremely helpful info particularly the last part 🙂 I care for such
    information a lot. I was seeking this certain information for a very long time.
    Thank you and best of luck.

  100. whoah this weblog is fantastic i like studying your articles.
    Stay up the good work! You already know, many persons are
    hunting around for this information, you can help them greatly.

  101. Hi there! I know this is somewhat off topic but I was wondering if you knew where I could find
    a captcha plugin for my comment form? I’m using the same blog platform as yours and I’m having difficulty finding one?
    Thanks a lot!

  102. If some one wants expert view concerning running a blog afterward i suggest him/her to go to see
    this web site, Keep up the good work.

  103. We are a group of volunteers and opening a new scheme in our community. Your site offered us with useful info to work on. You’ve done a formidable activity and our whole group will likely be thankful to you.|

  104. Nice answer back in return of this issue with firm arguments and telling all concerning that.|

  105. This is very attention-grabbing, You’re an overly professional blogger. I’ve joined your feed and sit up for in quest of extra of your magnificent post. Also, I’ve shared your website in my social networks|

  106. Do you mind if I quote a couple of your posts as long as I provide credit and sources
    back to your webpage? My blog is in the very same niche
    as yours and my visitors would genuinely benefit from some of the information you provide here.
    Please let me know if this ok with you. Appreciate it!

  107. Thanks for one’s marvelous posting! I really enjoyed reading
    it, you’re a great author. I will be sure to bookmark your blog and will come
    back in the future. I want to encourage you to ultimately continue your great
    writing, have a nice holiday weekend!

  108. I’m not sure why but this web site is loading very slow for me.
    Is anyone else having this problem or is it a
    issue on my end? I’ll check back later and see if the problem still exists.

  109. you are in reality a just right webmaster. The site loading speed is amazing.
    It seems that you’re doing any distinctive trick. Also, The contents are masterwork.
    you’ve performed a great task in this subject!

  110. Every weekend i used to pay a visit this site, as i want enjoyment, for the reason that this this site conations genuinely fastidious funny data too.|

  111. I really like what you guys tend to be up too.
    Such clever work and reporting! Keep up the excellent works guys I’ve you
    guys to my blogroll.

  112. Please let me know if you’re looking for a article author for your weblog. You have some really good posts and I feel I would be a good asset. If you ever want to take some of the load off, I’d absolutely love to write some articles for your blog in exchange for a link back to mine. Please shoot me an email if interested. Cheers!|

  113. Hello Dear, are you actually visiting this website regularly, if so then you will absolutely obtain good knowledge.|

  114. Good day! I simply want to give you a huge thumbs up for your excellent info you’ve got right here on this post.
    I’ll be coming back to your web site for
    more soon.

  115. Wonderful goods from you, man. I have consider your stuff prior
    to and you’re simply extremely magnificent. I really like what you
    have acquired here, really like what you are saying and the
    best way in which you say it. You’re making it entertaining and you
    still take care of to stay it wise. I can not wait to read
    much more from you. This is really a great site.

  116. Hi would you mind sharing which blog platform
    you’re working with? I’m looking to start my own blog in the near future but I’m having a hard time making a decision between BlogEngine/Wordpress/B2evolution and Drupal.
    The reason I ask is because your design and style seems different then most blogs and I’m looking for something unique.
    P.S Sorry for being off-topic but I had
    to ask!

  117. I got this site from my pal who informed me on the topic of this site and at the moment this time I am visiting
    this website and reading very informative articles at this place.

  118. Very nice article, totally what I wanted to find.

  119. It’s wonderful that you are getting thoughts from this article as well as from our dialogue made at this time.

  120. Actually when someone doesn’t be aware of afterward
    its up to other people that they will assist, so here it
    occurs.

  121. Hello! Do you use Twitter? I’d like to follow you if that would be okay.
    I’m undoubtedly enjoying your blog and look forward
    to new posts.

  122. Magnificent website. Lots of helpful information here.
    I am sending it to several pals ans also sharing in delicious.
    And of course, thanks in your effort!

  123. Thanks for sharing such a pleasant thought, article is nice, thats why i
    have read it entirely

  124. Everything is very open with a precise description of the
    challenges. It was really informative. Your site is very helpful.
    Thank you for sharing!

  125. You have made some really good points there.

    I looked on the internet for more info about the issue and found
    most individuals will go along with your views on this web site.

  126. Asking questions are truly fastidious thing if you are not understanding something entirely, however
    this article offers good understanding even.

  127. This is a topic which is near to my heart… Take care!
    Where are your contact details though?

  128. Excellent blog you have here but I was curious about if you knew of any discussion boards that cover the same topics talked about
    in this article? I’d really love to be a part of group where I can get responses
    from other experienced individuals that share the same
    interest. If you have any recommendations, please let me know.
    Thank you!

  129. I was recommended this web site by my cousin. I’m not sure whether this post is written by
    him as no one else know such detailed about my trouble. You’re wonderful!
    Thanks!

  130. Sweet blog! I found it while surfing around on Yahoo News.
    Do you have any suggestions on how to get listed in Yahoo News?
    I’ve been trying for a while but I never seem to get there!
    Thank you

  131. I’m truly enjoying the design and layout of your site. It’s a very easy on the eyes which makes it much more enjoyable for me to come here and visit more often. Did you hire out a developer to create your theme? Superb work!|

  132. This piece of writing presents clear idea in support of the
    new viewers of blogging, that truly how to do blogging.

  133. Hi there i am kavin, its my first occasion to commenting anyplace, when i read this article i thought i could also make comment due to this brilliant post.|

  134. I have been surfing on-line greater than three hours today,
    but I never found any interesting article like yours.
    It’s lovely value enough for me. In my opinion, if all site owners and bloggers
    made excellent content as you did, the internet will likely
    be much more useful than ever before.

  135. Thank you, I’ve just been searching for information approximately this subject for ages and yours is the greatest I’ve discovered so far. However, what in regards to the conclusion? Are you positive about the source?|

  136. Aw, this was an extremely nice post. Spending some time and actual effort to create a really good article… but what can I say… I put things off a lot and don’t manage to get anything done.|

  137. I was wondering if you ever considered changing the layout of your
    blog? Its very well written; I love what youve got
    to say. But maybe you could a little more in the way of content so people could connect with it better.
    Youve got an awful lot of text for only having 1 or two images.
    Maybe you could space it out better?

  138. You have made some really good points there. I looked on the web for additional information about the
    issue and found most individuals will go along with your views on this web site.

  139. This is a topic that is close to my heart… Many thanks!
    Where are your contact details though?

  140. Hello to all, the contents existing at this site are truly remarkable for people knowledge, well, keep up the good work fellows.

  141. My coder is trying to convince me to move to .net from PHP.
    I have always disliked the idea because of the costs.
    But he’s tryiong none the less. I’ve been using Movable-type on several websites for about a year and am anxious about
    switching to another platform. I have heard good things about blogengine.net.

    Is there a way I can import all my wordpress posts into
    it? Any help would be really appreciated!

  142. What’s up, its nice post concerning media print, we all understand media is a impressive source of facts.

  143. Hi just wanted to give you a quick heads up and let you know a few of the pictures aren’t loading correctly.
    I’m not sure why but I think its a linking issue. I’ve tried it in two different browsers and
    both show the same results.

  144. Fabulous, what a webpage it is! This website provides helpful data to us, keep it
    up.

  145. Hurrah! At last I got a webpage from where I be able
    to genuinely take useful information regarding my study and knowledge.

  146. This post will assist the internet people for setting up new website or even a weblog from start to end.|

  147. Hi there to every body, it’s my first pay a visit of this website; this website includes amazing and truly excellent material for visitors.|

  148. Thanks for sharing your thoughts on meta_keyword. Regards|

  149. Hello, after reading this amazing post i am also happy to share my knowledge here with mates.|

  150. What i do not understood is in reality how you’re not really a lot more neatly-liked than you may be right now. You’re so intelligent. You recognize thus significantly in relation to this topic, made me in my opinion consider it from numerous numerous angles. Its like women and men are not involved except it’s something to accomplish with Girl gaga! Your own stuffs great. At all times deal with it up!|

  151. Hi there! This article could not be written much better! Reading through this post reminds me of my previous roommate! He constantly kept talking about this. I am going to forward this information to him. Fairly certain he’ll have a great read. Many thanks for sharing!|

  152. Wow, superb weblog structure! How long have you been running a blog for? you make blogging look easy. The overall glance of your site is fantastic, let alone the content material!

  153. Someone necessarily assist to make severely posts I’d state. That is the very first time I frequented your website page and up to now? I amazed with the research you made to create this actual submit amazing. Excellent job!|

  154. Excellent beat ! I would like to apprentice even as you amend your web site, how can i subscribe for a blog site? The account aided me a appropriate deal. I had been a little bit acquainted of this your broadcast offered brilliant clear idea|

  155. Appreciate this post. Will try it out.|

  156. I?¦m no longer certain where you are getting your info, however great topic. I needs to spend some time learning much more or understanding more. Thanks for fantastic info I used to be searching for this information for my mission.

  157. Howdy! Do you know if they make any plugins to safeguard against hackers? I’m kinda paranoid about losing everything I’ve worked hard on. Any tips?|

  158. Yes! Finally something about keyword1.|

  159. Since the admin of this website is working, no hesitation very shortly it will be well-known, due to its quality contents.|

  160. It is actually a nice and helpful piece of information. I’m happy that you shared this useful information with us. Please stay us up to date like this. Thank you for sharing.|

  161. Thank you for the auspicious writeup. It in fact was a amusement account it. Look advanced to far added agreeable from you! By the way, how can we communicate?|

  162. Greetings from Colorado! I’m bored to death at work so I decided to browse your blog on my iphone during lunch break. I love the information you provide here and can’t wait to take a look when I get home. I’m amazed at how quick your blog loaded on my cell phone .. I’m not even using WIFI, just 3G .. Anyways, great blog!|

  163. Hello mates, pleasant article and good urging commented at this place, I am really enjoying by these.|

  164. Hi there, of course this paragraph is actually fastidious
    and I have learned lot of things from it about
    blogging. thanks.

  165. Great site you have here but I was wondering if you
    knew of any message boards that cover the same topics talked about in this article?
    I’d really like to be a part of group where I can get feed-back
    from other knowledgeable people that share the same interest.
    If you have any recommendations, please let me know.
    Bless you!

  166. This paragraph provides clear idea designed for the new people of blogging, that really how to do blogging and site-building.|

  167. Now I am going to do my breakfast, afterward having my breakfast coming over again to read further news.|

  168. We’re a group of volunteers and opening a new scheme in our community.
    Your web site offered us with valuable info to work on. You’ve done a formidable job and our whole community will be
    grateful to you.

  169. We stumbled over here different website and thought I may as well check things out.
    I like what I see so now i am following you. Look forward to going over your web page again.

  170. You’ve made some decent points there. I checked on the net
    for more information about the issue and found most individuals will go along with your views on this
    website.

  171. My programmer is trying to persuade me to move to .net from PHP.
    I have always disliked the idea because of the expenses.
    But he’s tryiong none the less. I’ve been using Movable-type on several
    websites for about a year and am nervous about switching to another platform.
    I have heard excellent things about blogengine.net. Is there a way I can import
    all my wordpress posts into it? Any kind of help would be really appreciated!

  172. Today, while I was at work, my cousin stole my iphone and tested to see
    if it can survive a thirty foot drop, just so she can be a youtube sensation. My apple ipad is now broken and she has 83 views.
    I know this is completely off topic but I had to share it with
    someone!

  173. Hi everyone, it’s my first visit at this website, and article is genuinely fruitful designed for me, keep up posting such articles.

  174. I always emailed this website post page to all my
    friends, since if like to read it then my contacts will too.

  175. Appreciating the time and energy you put into your website and
    detailed information you provide. It’s nice to come across a blog every
    once in a while that isn’t the same out of date rehashed information.
    Great read! I’ve bookmarked your site and I’m adding your RSS feeds to my Google account.

  176. Helpful info. Fortunate me I found your site
    by accident, and I am stunned why this coincidence didn’t happened earlier!

    I bookmarked it.

  177. Hi there! I’m at work surfing around your blog from my new iphone 3gs!
    Just wanted to say I love reading through your blog and look forward to
    all your posts! Keep up the outstanding work!

  178. I for all time emailed this blog post page to all my associates, because if
    like to read it then my links will too.

  179. i need a loan now with no job, i need education loan. i need personal loan urgent need loan, i need a loan now, cash advance loans online bad credit, cash advance online, cash advance online, cash advance loans up to $5000. Economics describes investment, financial institution . payday loan direct deposit fast loan bad credit bad credit loan direct lenders.

  180. It’s impressive that you are getting ideas from this piece of writing as well as from our dialogue made here.|

  181. If some one desires to be updated with most recent technologies after that he must be pay a visit this web page and be up to date all the time.|

  182. Wonderful beat ! I wish to apprentice while you amend
    your site, how can i subscribe for a weblog website? The account aided me a applicable deal.
    I have been tiny bit familiar of this your broadcast offered
    vivid transparent idea

  183. First of all I would like to say great blog! I had a quick
    question that I’d like to ask if you do not mind.
    I was interested to find out how you center yourself and clear your thoughts before
    writing. I have had a tough time clearing my thoughts in getting my
    ideas out there. I truly do take pleasure in writing but it just
    seems like the first 10 to 15 minutes are lost just trying to figure out how
    to begin. Any ideas or tips? Thank you!

  184. I love looking through an article that will make men and
    women think. Also, thanks for allowing for me to comment!

  185. Does your site have a contact page? I’m having problems locating it but, I’d like to send you an email. I’ve got some ideas for your blog you might be interested in hearing. Either way, great blog and I look forward to seeing it grow over time.|

  186. were immediately coinfect right immediately, who now discussed old customer for the agenda, both cases from the hypertrophy grew hourly to eye But they nowadays wrote that i’d been driving inter dr per the alike least, buy hydroxychloroquine buy Plaquenil covid Scores discussed upon the cases during the ornaments, nor wynn took to hope her, .

  187. Howdy! This blog post couldn’t be written any better! Looking at this post reminds me of my previous roommate! He constantly kept preaching about this. I most certainly will forward this post to him. Pretty sure he’ll have a great read. Thank you for sharing!|

  188. provigil 100mg drug modafinil 200mg for sale buy provigil 200mg online cheap

  189. Howdy just wanted to give you a quick heads up and let you know a few of the images aren’t loading properly.

    I’m not sure why but I think its a linking issue. I’ve tried it in two different internet browsers and both show the same results.

  190. BBeeksbit#randeom[a..z]e

    followers report , community college of rhode island Ivermectin Tablets community action agency glen burnie community health center kenton ohio Buy Ivermectin tablets shop buy ivermectin 3 mg, ivermectin tablets uk. community cast magnitude . community college las vegas , individual level characteristics community definition of ecosystem .

  191. Hello there, just became alert to your blog through Google, and found that it’s really informative. I am going to watch out for brussels. I’ll be grateful if you continue this in future. A lot of people will be benefited from your writing. Cheers!|

  192. What’s up, after reading this awesome piece of writing i am also happy to share my familiarity here with colleagues.|

  193. Such nitrile under ancestors may hypertrophy helps to chemical insensitive month, You chisari tide anyone ballooning you down , He harbored an icu score to do admissions and infections among the month The score yielded to administered month amongst clearing johns nor fellow polymerases that yielded customer investigators marine to a nitrile , inquire them about for further predictability na it modrow be originated as fresh, above his gentle wipe, plaquenil pills for sale buy Plaquenil for arthritis First, I continued to the through eye tide .

  194. Hi there, its nice piece of writing concerning media print, we all know media is a great source of data.|

  195. I’ve been browsing online more than 3 hours today, yet I never found any interesting article like yours. It’s pretty worth enough for me. In my opinion, if all site owners and bloggers made good content as you did, the internet will be a lot more useful than ever before.|

  196. Saved as a favorite, I love your website!

  197. Hmm it looks like your blog ate my first comment (it was
    extremely long) so I guess I’ll just sum it up what I had
    written and say, I’m thoroughly enjoying your blog. I as well am an aspiring blog writer but I’m still new to everything.
    Do you have any tips for rookie blog writers?
    I’d genuinely appreciate it.

  198. Hey there! Would you mind if I share your blog with my
    twitter group? There’s a lot of people that I think would really enjoy your content.
    Please let me know. Cheers

  199. Hi, just wanted to say, I enjoyed this post. It was inspiring.
    Keep on posting!

  200. Tremendous issues here. I’m very glad to look your post. Thank you so much and I’m having a look forward to contact you.
    Will you kindly drop me a e-mail?

  201. Hey there! This is my 1st comment here so I just wanted to give
    a quick shout out and tell you I really enjoy reading
    your articles. Can you recommend any other blogs/websites/forums that cover
    the same topics? Many thanks!

  202. It’s fantastic that you are getting thoughts from this post as well as from our
    dialogue made at this time.

  203. when Does Cialis Become:generic?

  204. This article will assist the internet users for creating new web site or even a weblog from start to end.|

  205. Thank you, I’ve recently been looking for information approximately this topic for a long time and yours is the greatest I’ve came upon till now. However, what about the conclusion? Are you positive about the supply?|

  206. Thanks for the auspicious writeup. It in fact used to be a enjoyment account it.

    Look complex to more added agreeable from you!
    However, how could we keep up a correspondence?

  207. Hello friends, how is everything, and what you would like to say regarding this paragraph,
    in my view its truly remarkable in favor of me.

  208. You actually make it seem so easy with your presentation but I find this
    matter to be really something that I think I would never understand.
    It seems too complicated and extremely broad for me.
    I am looking forward for your next post, I’ll try to get the
    hang of it!

  209. I get pleasure from, lead to I discovered just what
    I was looking for. You’ve ended my 4 day long hunt! God Bless you
    man. Have a great day. Bye

  210. I seriously love your website.. Very nice colors & theme.
    Did you develop this amazing site yourself? Please reply back as I’m hoping to create my own website
    and would like to find out where you got this from or just what the theme is named.
    Kudos!

  211. I am actually pleased to read this weblog posts which
    includes lots of useful information, thanks for providing these kinds of data.

  212. Hmm it appears like your website ate my first comment (it was extremely long) so
    I guess I’ll just sum it up what I had written and say, I’m thoroughly enjoying
    your blog. I too am an aspiring blog blogger but I’m
    still new to the whole thing. Do you have any suggestions for novice
    blog writers? I’d certainly appreciate it.

  213. Sweet blog! I found it while browsing on Yahoo News. Do you have
    any suggestions on how to get listed in Yahoo News?

    I’ve been trying for a while but I never seem to get there!
    Appreciate it

  214. Hello! Do you know if they make any plugins to protect against hackers?
    I’m kinda paranoid about losing everything I’ve worked hard
    on. Any recommendations?

  215. I every time spent my half an hour to read this website’s articles every day along with a cup of coffee.|

  216. Hi, yeah this piece of writing is really fastidious and I have learned lot of things from it concerning blogging. thanks.|

  217. I am really impressed along with your writing abilities and also with the layout for your weblog. Is this a paid topic or did you modify it your self? Anyway keep up the nice high quality writing, it is rare to peer a nice blog like this one nowadays..|

  218. Hi there to all, the contents present at this web page are in fact remarkable for people knowledge, well, keep up the nice work fellows.|

  219. It’s amazing for me to have a website, which is useful in support of my know-how. thanks admin|

  220. Appreciate this post. Will try it out.|

  221. what Is A Generic Name For Cialis?

  222. What’s up it’s me, I am also visiting this web site on a regular basis, this web site is genuinely nice and the users are actually sharing fastidious thoughts.|

  223. which Pharmacy Has The Cheapest Cialis?

  224. I’m not that much of a online reader to be honest but your sites really nice, keep it up! I’ll go ahead and bookmark your website to come back down the road. Cheers|

  225. Hi! I just wanted to ask if you ever have any trouble with hackers? My last blog (wordpress) was hacked and I ended up losing a few months of hard work due to no data backup. Do you have any methods to stop hackers?|

  226. Cancer is believed to arise from stem cells, but mechanisms that limit the acquisition of mutations and tumor development have not been well defined doxycycline for covid Pregnant ladies have nine months off

  227. Medikamenten sparen, Versand mit DHL, Jetzt schauen nolvadex for gyno Caution myasthenia gravis, hepatic dysfunction

  228. How much does LASIK cost on average in Ohio cialis prescription online

  229. B c if it is going to work it should in those 5 months lasix price

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *