জন্মদিন : আমাদের নিবেদন

জ ন্ম দি ন  :  আ মা দে র নি বে দ ন

কাকতাড়ুয়ার তাড়ায়

স ম তুহিন

০২ মে ২০২১ । রবিবার
সাতক্ষীরা

উনিশশো বিরানব্বই, সত্তর বছর সত্যজিতের।

হলিউড থেকে তাঁর হাতে পুরস্কার তুলে দেওয়ার জন্য প্রতিনিধি এসেছেন। অড্রে হেপবার্ন লাইভ টেলিভিশনে নাম ঘোষণা করছেন।


দৃশ্যটি ভোলার নয়। অসুস্থ সত্যজিতের কথা বলতে কষ্ট হচ্ছিল, তবু বললেন। সামান্য কয়েকটি কথা, কিন্তু মর্মস্পর্শী। জীবনকৃতি বা লাইফটাইম অ্যাচিভমেন্ট অস্কার চলচ্চিত্রে নোবেল পুরস্কারের সমান। নিজে সম্মানিত হলেন, সেইসঙ্গে আমাদেরও সম্মানিত করে গেলেন।

দেহাবসান হলেও এরকম মানুষের ঠিক জীবনাবসান হয় না। দেহে নেই, কিন্তু আরও নানাভাবে যেন জীবন্তই রয়েছেন। তাঁর আঁকা ছবি, তাঁর লেখা বই, তাঁর রচিত গান, তাঁর দেওয়া সুর, তাঁর নির্দেশিত চলচ্চিত্র সবই নিয়ত আমাদের সঙ্গ দিচ্ছে। আর এটাই তো বেঁচে থাকা! …
(ক্ষণজন্মা : শীর্ষেন্দু মুখোপাধ্যায় : প্রচ্ছদকাহিনি। ‘দেশ’, ২ মে ২০২১)

সত্যজিৎ রায় ছিলেন বামনের দেশে মহামনা, তৃণগুচ্ছের দলে মহীরুহ, মধ্যমেধার মধ্যে অতিকায়, বহুমাত্রিক জ্যোতির্ময়।

কতশত দিকেই যে তাঁর মেধা ধাবিত হয়েছিল, তার তুলনা নেই। রবীন্দ্রনাথের মতো তিনি নিজেও ছিলেন আরেকজন প্রবর্তক পুরুষ। নানাভাবে তিনি আলোকিত হয়ে, আলো দিয়ে আমাদের জীবনে আছেন আশৈশবযৌবন।


আমাদের সময়ের নায়ক ছিলেন তিনি। খুব করে স্বপ্ন দেখতাম যাঁদের সাথে দেখা করব বলে, তিনি ছিলেন রায়পরিবারের সেই সদস্যদের অন্যতম। আরেকজন অবশ্যই লীলা মজুমদার। চরণছোঁয়ার সেসব স্বপ্ন বাকিই থেকে গেল আমৃত্যু!

আজ ০২মে, রায়পরিবারের সবচে খ্যাতনামা সদস্যের জন্মশতবার্ষিকী।
রবীন্দ্রনাথকে নিয়ে যে-উন্মাদনা হয়েছিল ১৯৬১ সনে, যাতে যোগ দিয়েছিলেন সত্যজিৎ স্বয়ং, সেরকম কিছুই হলো না এবার। বাংলা মজে আছে নির্বাচন আর করোনা নিয়ে।

সত্যজিতের জীবনের কিছু টুকরো ঘটনা নিয়ে আমি আমার নৈবেদ্য সাজালাম। ঘটনাগুলো মোটের ওপর প্রামাণ্য বই থেকে নেওয়া। আশা করি, আপনাদের ভালো লাগবে।

পড়ুন, এক ডজন মানিক :

১.
যত কাণ্ড- কাঠমান্ডুতে

সত্যজিতের গোপন একাধিক দিক ছিল অন্য সব মানুষের মতনই। তার মধ্যে একটা বেশ চমকপ্রদ। তাঁর ওপর লেখা সুখ্যাত বই ‘দ্য ইনার আই’-এর লেখক মার্ক রবিনসন বইটির মুখবন্ধে জানিয়েছেন সত্যজিতের এই ঘটনাটি। সত্যজিৎ মাঝেমধ্যে কলকাতা থেকে উধাও হয়ে যেতেন। যেতেন তিনি কাঠমা-ুতে যেখানে তাঁকে কম লোকই চিনতেন। কেন যেতেন সেখানে তিনি লুকিয়ে লুকিয়ে?

সারপ্রাইজ, সারপ্রাইজ!

তিনি সেখানে যেতেন ক্যাসিনোতে জুয়ো খেলতে প্রাণ খুলে।
সন্দীপ রায় মার্ক রবিনসনকে দেঁতো হাসি হেসে জানিয়েছিলেন তাঁর পিতাশ্রী একটি ‘স্লট মেশিন ফ্রিক’। সন্দীপ একটা টিভি ফিল্মের শুটিঙে একবার কাঠমান্ডুতে ছিলেন যখন তাঁর বিশ্বখ্যাত পিতৃদেব ক্যাসিনোতে কাঁচা পহা ওড়াচ্ছিলেন। তা হুমায়ূন আহমেদ বলেছেন বটে, সৃজনশীল লোকেরা জুয়ো খেলতে পছন্দ করেন। আর আমরা তো বলিউডের তরফেই জেনেছি, ‘জিন্দগি এক জুয়া’।

২.
এক দুই তিন

রবীন্দ্রনাথের জন্মশতবার্ষিকী ছিল ১৯৬১ সালে। শ্রদ্ধা ও কর্মকৃতি নিবেদনের হৈহল্লা সারা বাংলা জুড়ে। সত্যজিৎও যোগ দিলেন তাতে সাগ্রহে, সানন্দে। খুব দ্রুতই তিনি বানিয়ে ফেললেন রবীন্দ্রনাথের ওপর তথ্যচিত্র, এক ঘন্টার, যেটা নিয়ে ঋত্বিক ঘটক বলেছিলেন তিনি ওটা বানালে অন্যরকম করে বানাতেন, ওটায় বেশ কিছু ত্রুটি আছে তবে তারপরেও তিনি ছবিটা উত্তমাঙ্গের মনে করেন। এছাড়া, রবীন্দ্রনাথের গল্পগুচ্ছ থেকে তিনটি ছোটোগল্প নিয়ে সত্যজিৎ নির্মাণ করেন ‘তিন কন্যা’, সেও সেই ১৯৬১ সালেই। মার্ক রবিনসন বলেছেন, যদি সত্যজিতের ছবি কেউ না-দেখে থাকেন তবে প্রথমবার দেখার জন্যে তিনি এই ছবিটার কথাই বলবেন।

তিন কন্যা নামে ছবি তিনটি একসাথে দেখানো হতো, ধারাবাহিকতা ছিল পোস্টমাস্টার, মণিহারা, ও সমাপ্তি, এরকমভাবে। মূল গল্পের নাম তিনি পাল্টাননি। সত্যজিৎ মন্তব্য করেছিলেন যে, প্রতিটা ছবিই একটা পূর্ণদৈর্ঘ্য ছবির কাজ করিয়ে নিয়েছে।

মজার ব্যাপার হলো, বিদেশে ছবিগুলো ‘দুই কন্যা’ বা ‘টু ডটারস’ নামে পরিচিত। ‘মণিহারা’ ছবিটার সাবটাইটেল যথাসময়ে করা যায়নি বলে সেটা আর পাঠানো হয়নি। সত্যজিতের একমাত্র ভৌতিক ছবি দেখা থেকে, তাই, ভিনদেশি দর্শকেরা চিরতরে বঞ্চিত রয়ে গেলেন।

৩.
সম্পাদন, সংশোধন-এক

সত্যজিৎ ছিলেন যাঁকে বলে অর্ত(ইং) পরিচালক। তিনি চলচ্চিত্রের অনেকগুলো দিকই একা হাতে সামলাতেন যেগুলো উন্নত জগতে একেকজন বিশেষজ্ঞের হাতে থাকে, যেমন : চিত্রনাট্য রচনা, সঙ্গীত পরিচালনা এসব। তবে এও ঠিক যে তাঁর দলে তিনি বেশ কজন চমৎকার দক্ষ লোক পেয়েছিলেন যাঁরা তাঁর কল্পনা বাস্তবায়ন করতে সহায়তা করেন।

তেমনই একজন হলেন দুলাল দত্ত, তাঁর সম্পাদক। তাঁর প্রথম চলচ্চিত্র পথের পাঁচালী (১৯৫৫) থেকে তিনি সত্যজিতের সঙ্গে ছিলেন দীর্ঘদিন। পথের পাঁচালী বিদেশে যাবে, হাতে সময় সামান্যই। সত্যজিৎ এই তথ্য দুলালবাবুকে জানানোর পর তিনি একটা থলেতে করে টাওয়েল, তেল, মাজন, ব্রাশ, সাবান ইত্যাদি পুরে চলে এলেন ল্যাবে, কারণ রাতদিন ওখানেই থাকতে হবে। ব্যাপারটা চমকে দিয়েছিল পরিচালককেও, কারণ এই ঘটনা অদৃষ্টপূর্ব।
তো সেই সময়ের একাধিক ঘটনার ভেতর একটা শোনা যাক স্বয়ং দুলালবাবুর কথাতেই:

“ছবিতে শেষের দিকে একটা সাপের দৃশ্য আছে, মনে আছে? খুব বিখ্যাত দৃশ্য। সেটা এডিট করতে আমাদের প্রায় একটা দিন নষ্ট হয়ে গেল। সাপের শটটা সুব্রতবাবু স্টপ গেটের মতো করে নিয়েছিলেন। মানে সাপ চলছে, ক্যামেরা চলছে, যেই সাপ থামছে অমনি ক্যামেরাও বন্ধ হচ্ছে। কিন্তু ক্যামেরা জায়গা পাল্টাচ্ছে না। এডিটিং-এর সময় আমার অ্যাসিস্টান্টের নেগেটিভ কাটতে একটু গোলমাল হয়ে যাওয়ায় একটা টুকরো হারিয়ে গিয়েছিল। ওই টুকরো না থাকলে সাপের স্মুথ (ইং) যাওয়াটা বোঝা যাবে না। পাহাড় প্রমাণ কাটা নেগেটিভের টুকরোর ভেতর থেকে ওই ছোট্ট টুকরোটা খুঁজতেই লেগে গেল একটা পুরো দিন। ওই সময় আমাদের একটা দিন নষ্ট হওয়ায় খুব ক্ষতি হয়েছিল। এমনও হয়েছে আমি মানিকদার পা ধরে কেঁদেছি যে আমি আর পারছি না। তখন উনি অভয় দিয়েছেন, রাতে আমাদের সঙ্গ দিয়েছেন। তাড়াহুড়োয় ভুল হয়ে যাবার সম্ভাবনা নিশ্চয়ই ছিল। কিন্তু ঈশ্বরের অশেষ করুণা যে সেরকম কিছুই হয়নি।”

তো দেখা গেল ঈশ্বর মাঝেমধ্যে ভুলভাল করে করুণা করেই ফেলেন। এবং এক চুটকি নেগেটিভ কি কেয়া কিমত, সেটা রায় ও দত্তবাবু হাড়ে হাড়েই টের পেয়েছিলেন।

৪.
এ্যাকশন!

সত্যজিৎ নানান রঙের ছবি করেছেন তাঁর সমগ্র পরিচালকজীবনে। করতেও পারেননি অনেকগুলো যা আমাদের বেদনা ও হতাশার জন্ম দেয়। এজন্যে নানারকম প্রতিবন্ধকতা ছিল, আর্থিক, কারিগরি ও অন্যান্য। কিন্তু যখন যেটাই করেছেন সত্যজিৎ, প্রাণ ঢেলে করেছেন শত বাধা ঠেলে বা পেরুনোর রাস্তা খুঁজে।

সোনার কেল্লা ছবির শুটিঙের একটা ঘটনা।
ডক্টর হেমাঙ্গ হাজরার চরিত্রটি করেছিলেন শৈলেন মুখার্জি। ছবিতে পাহাড়ের গা থেকে গড়িয়ে-পড়ার একটি দৃশ্য রয়েছে তাঁর। তিনি ভেবেছিলেন, সত্যজিৎ রায় যেহেতু ফাঁকি পছন্দ করেন না, তাই হয়তো তাঁকে পাহাড় দিয়ে সত্যিই গড়িয়ে পড়তে হবে। তিনি শুটিঙে যাওয়ার আগে বাড়িতে তাই বলে এসেছিলেন, যাচ্ছি, তবে হাড় কখানা হয়তো রেখে আসতে হতে পারে। পরে যখন শুনলেন, ছবিতে দেখানো হবে তাঁকে ধাক্কা মারা হচ্ছে, এবং পরের শটে তাঁকে দেখানো হবে তিনি পাহাড়ের নিচে, তখন তিনি বাড়িতে চিঠি লিখে দিলেন, ভয় পেও না। হাড় নিয়েই ফিরতে পারব।

তবে একটু অন্যরকম ঘটনা ঘটেছিল জলসাঘর ছবিতে। সেখানে শেষ দৃশ্যে দেখানো হয় জমিদার বিশ্বম্ভর চৌধুরী ঘোড়া ছুটিয়ে যাওয়ার সময় সেখান থেকে পড়ে যান। এই দৃশ্য ছবি বিশ্বাসকে দিয়ে করানো সম্ভব নয় বলে কলকাতার সে সময়ের সবচে নামকরা স্টান্টম্যান খান সাহেবকে দিয়ে করানো হয়।

একটিবার মাত্র ঘোড়া থেকে পড়ে খান সাহেবকে অন্তত এক সপ্তাহ শয্যাশায়ী হয়ে থাকতে হয়।

হয়তো এজন্যেই এ্যাকশনধর্মী ছবির পরিচালনা সত্যজিৎ সাহস করে আর করে উঠতে পারেননি, অন্তত বাংলায়।

৫.
চিরবিভাজন রেখা-এক

গুগাবাবা ছবির শুটিং করতে সত্যজিৎ তখন সদলবলে জয়সলমিরে।

হাল্লার সৈন্যদলের প্রথমে অশ্বারোহী হওয়ার কথা ছিল। কিন্তু জয়সলমির যখন শুটিঙের জন্যে নির্ধারিত হলো, তখন সেখানে ঘোড়ার বদলে উটই ব্যবহার সিদ্ধান্ত হয়। তো হাজারখানেক উট কিভাবে পাওয়া যাবে?

সমস্যার সমাধান করলেন স্বয়ং জয়সলমিরের মহারাজা। তিনি কুমার বাহাদুরের সাথে কথা বলতে বললেন। কুমার বাহাদুর আহ্লাদে আটখানা শুটিঙের সাথে জড়িত থাকতে পেরে।

উট এল। প্রথম দিনের কাজ শেষ হল। সূর্য ডোবে ডোবে। সবাই ঘরে ফেরার জন্যে তৈরি হচ্ছে বেঁধেছেঁদে।

এমন সময় কোত্থেকে যেন ভেসে এল মনকাড়া বাঁশির সুর। দেখা গেল বংশিবাদক সেনাদলের সাথে এলেও পোশাক পরে শুটিঙে নামেননি। তাঁকে অনুরোধ করায় তিনি সন্ধ্যের সময় সত্যজিৎদের আবাসে এলেন বাঁশি শোনাতে, ভালো লাগলে সেটা ছবিতে ব্যবহার করা যাবে।

বাজিয়ের নাম শওকত আলি। তিনি দুটো বাঁশি একত্রে মুখে পুরলেন। একটার মাত্র একটা ফুটো খোলা, বাকিগুলো মোমআঁটা। আরেকটার সব ফুটোই খোলা। এর নাম সাতারা, উদ্ভব জয়সলমির থেকে মাইল পঁচিশ দূরের গ্রামে। বাঁশি বাজিয়ে রেকর্ড করা হলো প্রায় এক ঘন্টা ধরে। সেই রেকর্ড শওকত আলিকে শোনানোর পর তাঁর মুখের ভাব বদলে অদ্ভুত হয়ে গেল।

অনুরোধ করলেন তিনি। ‘আমার একমাত্র ভাই সীমানা পেরিয়ে চলে গেছে পাকিস্তানে। তোমরা যদি আমার এ বাঁশি রেডিওতে বাজাতে পারো, তাহলে হয়তো সে সেখান থেকে শুনতে পাবে।’
রাজনৈতিক দ্বন্দ্বের ইতিহাস মানুষের হৃদয়- ও সম্পর্কভঙ্গের ও প্রাণনাশের ইতিহাস। শওকত আলি শেষতক ভারত ছেড়ে পাকিস্তানেই চলে যান। ভাইকে তিনি ভারতে থেকে তাঁর বাঁশির সুর আর শোনাতে পারেননি।

৬.
চিরবিভাজন রেখা-দুই

এই ঘটনাও গুগাবাবা-র, এবং সেটা শুন্ডি ও হাল্লার লড়াইয়ের সময়কার কাহিনি।

এর আগের দিনের শুটিং শেষ। এবার শেষ দিনের শুটিং। সেখানে গুপীবাঘার গান গেয়ে যুদ্ধ থামানোর এবং আকাশ থেকে মিষ্টিনামানোর দৃশ্য তোলা হবে। জয়সলমিরের বিখ্যাত মিষ্টি হলো ক্ষিরের মিষ্টি। শখানেক বড় বড় মাটির হাঁড়ি তৈরি করিয়ে উটের সারি থেকে শখানেক গজ দূরে এই মিষ্টি ভরে রাখা হলো। এরপর দেখানো হবে আকাশ থেকে নামা মিষ্টি দেখে সৈন্যরা ‘মিঠাই, মিঠাই’ বলে ঝাঁপিয়ে পড়ে সেই মিষ্টি গা-েপি-ে গোগ্রাসে গিলবে, সাথে পেটুক মন্ত্রীও।

ঝামেলা দেখা দিল একটু পরেই।

মিষ্টির হাঁড়ি থেকে মুফতে মিঠাই গেলার কথা শুনে ভারতের চিরবিভাজন রেখা জেগে উঠল সেই জয়সলমিরের মরুভূমির বুকে। উটচালকদের অনেকেই হিন্দু, সাথে মুসলিম তো আছেই। তারা দুদল একই হাঁড়ির মিষ্টি খাবে না! একই বৃন্তে দুটি কুসুম বটেই, তবে কুসুমগুলো আসলেই আলাদা।
কেউ কেউ আবার মিষ্টিই খায় না। যাহোক, তাদের ছুটি দেওয়া হলো।
হিন্দু আর মুসলিমদের হাঁড়ি আলাদা করে বলা হলো, তোমাদের এই হাঁড়ি আর তোমাদের ওই হাঁড়ি।

ওয়াজেদ আলীর ভাষায়, ভারতের সেই ট্র্যাডিশন সমানে চলছে।

৭.
তুমি কি কেবলি ছবি?

সিধুজ্যাঠার অলৌকিক স্মৃতিশক্তি ও বিশ্লেষণাত্মক ক্ষমতায় আমরা অনেকেই মুগ্ধ ও আপ্লুত হয়েছি। কেউ কেউ কি ফেলুদার গল্প পড়তে গিয়ে সেই অমানুষি স্মৃতিশক্তিধর হওয়ার কল্পনায় মগ্নও হইনি? তো এই সিধুজ্যাঠা কি আদ্যোপান্তই কাল্পনিক চরিত্র? বাস্তবের কারোর সাথেই কি তাঁর সাযুজ্য নেই?
বিজয়া রায়ের জবানিতে জানা যাচ্ছে তাঁদের এরকম একজন পারিবারিক বন্ধু ছিলেন বৈকি।

আমাদের কথা বইয়ের ভূমিকায় বিজয়া রায় বলছেন, ‘মানিকের বিশিষ্ট বন্ধুদের মধ্যে অনেকেই চলে গেছেন, নাম লিখতে শুরু করলে এই ভূমিকা শেষ করতে পারব না। শুধু শাঁটুলবাবুর (রাধাপ্রসাদ গুপ্ত) কথা বলব, কারণ মানিক ওঁকে দারুণ শ্রদ্ধা করতেন। ওঁর অপরিসীম জ্ঞানের জন্য। কিছু বুঝতে অসুবিধা হলেই মানিকের কাছে ছুটে যেতাম, উনি বুঝিয়ে দিতেন, মাঝে মাঝে বলতেন, এ-বিষয়ে তোমাকে বোঝাতে গেলে অনেক সময় লাগবে, কারণ আমাকেও চিন্তা করতে হবে। তুমি বরং শাঁটুলবাবুকে জিজ্ঞেস করে নিও। ওঁর অজানা কিছু নেই।’

রাধাপ্রসাদ গুপ্ত বাংলা গানের বিশাল সমঝদার ছিলেন। এছাড়া তিনি ছিলেন নামকরা সংগ্রাহক। প্রচুর কালিঘাটের পট ও প্রাচীন বাংলার চিত্র ছিল তাঁর সংগ্রহে। ‘মাছ আর বাঙালি’ এবং ‘কলকাতার ফেরিওয়ালার ডাক ও রাস্তার আওয়াজ’ তাঁর নামকরা বই। তিনি বিজ্ঞাপনী জগতে ছিলেন এবং সত্যজিতের সাথে তাঁর পরিচয় অনেক পুরনো।

৮.
লক্ষ্মীর পাঁচালি

সবারই জানা যে সত্যজিতের পথের পাঁচালী করতে অন্তত বছর তিনেক সময় লাগে। মূলত আর্থিক সঙ্কটেই ছবির কাজ থেমে যায় বারংবার। এতে ভালোমন্দ দুইই হয়েছে। ছবির শেষ দিকটা দেখে সত্যজিৎ অনেকবারই বলতেন, শেষটা ভালো হয়েছে। শুরুর দিকটা আরেকবার করলে ঠিকমত করা যেত। তিনটে অলৌকিক ঘটনার কথাও তিনি বলতেন যা ঘটেছিল বলে ছবিটা শেষতক করা সম্ভবপর হয়। এক, অলার গলা ভাঙেনি এই সময়ে; দুই, দুর্গা বড় হয়নি তেমন; এবং, তিন, ইন্দির ঠাকরুন মারা যাননি।

অর্থের কারণে সত্যজিৎ নিজের প্রাণপ্রিয় রেকর্ডের সংগ্রহ থেকে বিক্রি করেছিলেন, বন্ধক দিয়েছিলেন নিজের জীবনবিমা পলিসি। সেই সাথে তাঁর সুচিরসঙ্গিনী বিজয়ার গয়নাও বন্ধক দেওয়া হয়। শেষমেশ টাকা এসেছিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে।

সেসময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিলেন স্বনামধন্য চিকিৎসক বিধান রায়। তিনি ছিলেন ব্রাহ্ম। সত্যজিতের আত্মীয় বেলা সেনের সাথে তাঁর সুসম্পর্ক ছিল। বেলা সেনকে সত্যজিতের মা গিয়ে বলায় তাঁর কন্যা অর্চনা সেন সত্যজিতের সাথে বিধান রায়ের কাছে যান এবং অর্চনার নির্বন্ধাতিশয্যে বিধান রায় পথের পাঁচালীর দায়িত্ব নেন।

বিজয়া রায় এজন্যে আমৃত্যু বেলা সেনের কাছে কৃতজ্ঞ ছিলেন। পথের পাঁচালী না-হলে এই সত্যজিৎকেই আমরা পেতাম কিনা সন্দেহ। এবং এতশত নারী চরিত্রের সহায়তা পাওয়াতেই হয়তো সত্যজিতের ছবিতে আমরা অগণিত শক্তিশালী, বিবেকবান, ও মহৎ নারী চরিত্র দেখি।

৯.
মাটিতে তারকার মেলা

ওম শান্তি ওম (২০০৭) নামের ফারাহ খান পরিচালিত ছবিতে শাহরুখ খান একটি নাচে অংশ নেন বলিউডের ৩০ জন তারকা। যেহেতু তাঁরা কেউই এজন্যে কোনো সম্মানী নেননি, তাই শাহরুখ তাঁদের সবাইকে একটি দামি বিদেশি ঘড়ি দেন যেটির ব্র্যান্ড এম্বেসেডর শাহরুখ স্বয়ং, একটি নোকিয়া এন-সিরিজ সেল ফোন, একটি স্বর্ণমুদ্রা, একটি ওম শান্তি ওমের টিশার্ট এবং একটি ব্যক্তিগত চিঠি যেটি শাহরুখ ও ফারাহ খান যৌথভাবে লেখেন।

ঠিক এরকম না-হলেও কাছাকাছি একটি ঘটনা ঘটেছিল সত্যজিতের একটি ছবির সেটে। সনটা ১৯৫৭। কাজ চলছে পরশপাথর (১৯৫৭) ছবির।

পরেশবাবু পরশপাথর পেয়ে বড়লোক হয়ে পার্টি দিয়েছেন। সেই পার্টিতে হাজির ছিলেন সে-আমলের টালিগঞ্জের তাবড় নামকরা সব অভিনয় শিল্পীরা। নামগুলো শুনলে অনেককেই হয়তো চিনবেন, বিশেষত যদি ছবির জগতের সাথে পরিচয় থাকে। ছবি বিশ্বাস, জহর গাঙ্গুলী, পাহাড়ি সান্যাল, কমল মিত্র, নীতিশ মুখার্জি, সুবোধ গাঙ্গুলী, তুলসী লাহিড়ী, অমর মল্লিক, চন্দ্রবতী দেবী, রেণুকা রায়, এবং ভারতী দেবী। এসব ডাকসাইটে অভিনেতাদের একই সময়ে একই স্টুডিওতে আনার মতো অসম্ভবটি সম্ভবপর করেন সত্যজিতের ছবির প্রযোজক প্রমোদ লাহিড়ী যিনি ঋত্বিকের ছবিরও প্রযোজক ছিলেন।

তাঁর অভিজ্ঞতাই শোনা যাক :
‘সবার কাছে গিয়ে বলেছিলাম যে একদিনের কাজ, একপ্রকার এক্সট্রাই বলা যেতে পারে। আসলে একটা রেকর্ড রাখতে চাইছি, যে একসঙ্গে এত স্টার একই ছবির একটি দৃশ্যে থাকবে। প্রত্যেককেই বলেছিলাম টাকায়পসার ব্যাপারে ভাবতে হবে না, কেউই অখুশি হবেন না। আমার সঙ্গে প্রায় সবায়েরই ব্যক্তিগত পর্যায়ের আলাপ ছিল। রাজি হয়ে গেলেন প্রায় প্রত্যেকেই। শুধু কমল মিত্র রাজি হলেন না। যাকে পাঠিয়েছিলাম তাকে বললেন কী ভেবেছ? আমি এক্সট্রার রোলে অভিনয় করব? তখন আমি নিজে গিয়ে ওঁকে রাজি করালাম। ইনডোর সেটে মডার্ন ফার্নিচারস থেকে সব ফার্নিচার এনেছিলাম। সেটে যে বড় আয়না ছিল সেটাও মডার্ন ফার্নিচার থেকে আনা। খুব দামি সেট বানিয়েছিলাম সে-সময়ের পরিপ্রেক্ষিতে। আর্টিস্ট পেমেন্ট নিয়ে প্রায় পঁয়তিরিশ হাজার টাকা খরচ হয়েছিল ওই একটা দৃশ্য তুলতে। ছবির শুটিং-এর পরে ওই ডিনার টেবিল-চেয়ারগুলো সবাইকে প্রেজেন্ট করেছিলাম। ওই দৃশ্যের স্মৃতি বহুদিন মনে থাকবে।’

ইতিহাস কতভাবেই যে ফিরে ফিরে আসে!

১০.
কল্পবিশ্বচারী

অনেকেই জানেন, ক্যালকাটা ফিল্ম সোসাইটি গঠন করেন সত্যজিৎ সমমনা আরো কজনকে নিয়ে, ১৯৪২ সনে। এটা ভারতের দ্বিতীয় ফিল্ম সোসাইটি ছিল, প্রথমটা ছিল মুম্বইতে, তবে সেটা ছিল তথ্যচিত্রভিত্তিক। সত্যজিৎ রায়ের সাথে ছিলেন চিদানন্দ দাশগুপ্ত (অপর্ণা সেনের পিতা), রাধাপ্রসাদ গুপ্ত, বংশী চন্দ্রগুপ্ত, হরিসাধন দাশগুপ্ত ও অন্যেরা। প্রথম দেখানো হয় এতে সের্গেই আইজেনস্টাইনের বিশ্বখ্যাত ছবি ব্যাটলশিপ পটেমকিন (১৯২৫)।

অনেকেই জানেন না, মহানগরী কলকাতায় গড়ে উঠেছিল ভারতের প্রথম কল্পবিজ্ঞানভিত্তিক চলচ্চিত্র কেন্দ্র, সায়েন্স ফিকশন সিনে ক্লাব, ১৯৬৫ সালে। এবং তাতে সত্যজিৎ রায় ছিলেন সভাপতি। অদ্রীশ বর্ধন ছিলেন এর পেছনে, যিনি এর দুবছর আগে ১৯৬৩ সনে প্রকাশ করেছেন কল্পবিজ্ঞানবিষয়ক পত্রিকা ‘আশ্চর্য!’। এবং সায়েন্স ফিকশনের বাংলা হিসেবে কল্পবিজ্ঞান শব্দটিও অদ্রীশ বর্ধনেরই আবিষ্কার। ওই সিনে ক্লাবের সহ-সভাপতি ছিলেন প্রেমেন্দ্র মিত্র ও সম্পাদক ছিলেন অদ্রীশ বর্ধন।

‘আশ্চর্য!’ পত্রিকায় সত্যজিতের লেখাও প্রকাশিত হতো। তিনি এর পেছনেও ছিলেন। আর্থার সি. ক্লার্কের সাথে তাঁর বন্ধুত্বের সুবাদে ক্লার্কও এই সিনে ক্লাবের উপদেষ্টা ছিলেন। এই সিনে ক্লাবের উদ্বোধন হয় ১৯৬৫ সনের ২৬ জানুয়ারি, একাডেমি অব ফাইন আর্টস-এ্। এর উদ্বোধন উপলক্ষে বার্তা পাঠান ওয়াল্ট ডিজনি, আর্থার সি. ক্লার্ক, রে ব্র্যাডবেরি, ও কিংসলে অ্যামিস যেগুলোর ছাপা হয় অনুষ্ঠানের স্মরণিকা পুস্তিকায় ও বঙ্গানুবাদ ছাপা হয় ‘আশ্চর্য!’-এর ফেব্রুয়ারি থেকে জুলাই, ১৯৬৫ সংখ্যায়। আর উদ্বোধনী অনুষ্ঠানে দেখানো হয় ভিলেজ অব দ্য ড্যামড (১৯৬০)।

ক্লাবের নানান দিকে সত্যজিতের তীক্ষè দৃষ্টি ছিল। ক্লাবের লোগো, নিমন্ত্রণপত্রের নকশা থেকে শুরু করে নানাভাবে তিনি যুক্ত ছিলেন। এমনকি ছবিগুলোও বেছে নিতেন তিনি নিজে দেখে। দিল্লি, মুম্বই, এমনকি বিদেশে গেলেও তিনি নজর রাখতেন এরকম চলচ্চিত্রের দিকে যেগুলো এই ক্লাবে দেখানো যাবে।

‘আশ্চর্য!’ পত্রিকায় ১৯৬৭ সনের মার্চ সংখ্যায় সত্যজিতের সাথে অদ্রীশ বর্ধনের সাক্ষাৎকার থেকে আমরা জানতে পারি সেই বিখ্যাত চলচ্চিত্র যা শেষাবধি হয়ে ওঠেনি এবং নানা রহস্যের জন্ম দিয়েছে, সেই ‘দ্য এলিয়েন’ চলচ্চিত্রের সম্ভাবনার কথা, সত্যজিতের হাতে। হলিউডে এই চলচ্চিত্র বাস্তবায়নের ব্যাপারে সত্যজিৎ যা বলেছিলেন সেটা সত্যি হলে হয়তো সত্যজিৎ ও বাংলা তথা ভারতীয় চলচ্চিত্রের ইতিহাস বদলে যেত চিরতরে।

১১.
সম্পাদন, সংশোধন-দুই

পখের পাঁচালী ছবিতে একটি বিখ্যাত সিকোয়েন্স আছে, বৃষ্টির। সেটা শুধু ছবিতে নয়, শব্দেও চিরপরিচিত হয়ে আছে রবিশঙ্করের সেতারে।
সেখানটায় এক জায়গায় আছে জলের ওপর বৃষ্টি পড়ার পর জল-মাকড়সার চুটোছুটি, সেতারের তালে তালে। কিন্তু কিভাবে সম্ভব হলো সেতারের তালে এই পোকার নাচটা বাঁধা?
জবাব দিচ্ছেন সত্যজিতের সম্পাদক দুলাল দত্ত, আবারো।
‘জল-মাকড়সা মোটেই সেতারের ছন্দে ছন্দে নড়াচড়া করেনি। এটা করা হয়েছিল একটা বিশেষ কায়দায়। জল-মাকড়সার স্বাভাবিক নড়াচড়াকেই সুব্রতবাবু তুলেছিলেন। ওই দৃশ্যে ব্যবহারের জন্যে রবিশঙ্করের তৈরি সংগীতের একটা টুকরো তৈরি করা ছিল। সম্পদনার সময় মানিকবাবু বললেন জল-মাকড়সা আসলে যেমনই নড়াচড়া করে থাকুক এডিটিং টেবিলে তাকে নড়তে চড়তে হবে রবিশঙ্করের সেতারের ছন্দে। ফলে জল-মাকড়সার গোটা একটা দৃশ্যের অংশ কেটে সেটাকে অনেকগুলো প্রিন্ট করালেন। এরপর একই অ্যাকশনের অনেকগুলো প্রিন্টকে সেতারের তালে তালে ইচ্ছেমতো জুড়েছিলেন। কখনও সোজা করে, কখনও উলটো করে। এতে দর্শকের মনে হলো সেতারের তালে তালে বুঝি জল-মাকড়সা নড়াচড়া করছে।’

একেই বলে এডিটিং!

১২.
দাদাগিরি

‘অভিযান’ (১৯৬২) ছবি সৌমিত্রের একমাত্র ছবি সত্যজিতের সাথে যেটা অনেক দিক থেকেই আলাদা। এরকম রুক্ষ, পুরুষ চরিত্র সত্যজিতের তো বটেই, অন্য কোনো ছবিতেও সৌমিত্র করেছেন কিনা সন্দেহ। ছবিটায় তাঁর সহশিল্পী ছিলেন ওয়াহিদা রেহমান যিনি তখন বলিউডের সুপারস্টার। ছবির সংলাপও পুরো বাংলা নয়। এখানে তাঁর চেহারা, পোশাক-আশাক থেকে শুরু করে চলাফেরা অবদি বদলে গেছে পুরোপুরি।

এবং এটাই সত্যজিতের সাথে তাঁর একমাত্র ছবি যেখানে তিনি রীতিমতো হাতাহাতি অবদি করেছেন। ‘জয় বাবা ফেলুনাথ’ (১৯৭৯) ছবিতে তিনি বন্দুক ধরেছিলেন, গুলিও চালিয়েছিলেন, কিন্তু হাতাহাতির দৃশ্য ওই একটিমাত্র ছবিতেই।

আদ্যোপান্ত পরিশীলিত, সুসংস্কৃত সৌমিত্রের এই পরিবর্তন আমাদের কিছুটা ধাক্কা দেয়। কিন্তু আরো বেশি হয়তো দেবে তাঁর একটি সরল স্বীকারোক্তি, বাল্মীকি চট্টোপাধ্যায়ের সাথের এক সাক্ষাৎকারে তিনি আমাদের যেটা জানাচ্ছেন। প্রশ্ন ছিল,

“ ‘অভিযান’ ছবিতে মারামারির দৃশ্য ছিল। এই দৃশ্যের ভঙ্গিগুলো কী করে আপনি তৈরি করলেন? আপনার ব্যক্তিগত জীবনে মারামারির কোনো পূর্ব অভিজ্ঞতা ছিল কি?”


মারামারি করার ব্যক্তিগত অভিজ্ঞতা তো সকলেরই থাকে। আমারও ছিল। তাই ওই দৃশ্যের জন্য নতুন করে আমাকে মারামারি করা শিখতে হয়নি। শুধু ‘রি-কল’ করতে হয়েছিল মাত্র। মানিকদা যেরকম চেয়েছিলেন, ঠিক সেইরকমই করেছিলাম। ছাত্রাবস্থায় মারকুটে বলে আমার বেশ পরিচিতি ছিল। ভালোই মারামারি করতে পারতাম। বিশেষ করে স্কুল-জীবনেই মারামারিটা করেছি বেশি, কলেজে উঠে আস্তে-আস্তে কমে যায় ওই অভ্যেসটা। তা ছাড়া মারামারি দেখেছিও প্রচুর। কলকাতা শহরে, মারামারির তো কোনো অভাব নেই, প্রায় প্রত্যহই ঘটে। সুতরাং, মারামারির জন্য আলাদা করে ভাবার প্রয়োজন হয়নি। শুধু অভিনয় বলে যে-ব্যাপারটা ঠিকমতো করতে হয় সেটাই করেছিলাম- এই পর্যন্তই।”

একই অঙ্গে মানুষের কত যে রূপ! ‘বড় বিস্ময় মানি হেরি তোমারে, বড় বিস্ময় মানি!’

(হিল্লোল দত্তের পোস্ট : বইয়ের হাট)


হিল্লোল দত্ত সত্যজিতের এরকম একশটি নানান ঘটনা নিয়ে একটি বই করতে চেয়েছেন।

অপেক্ষায় রইলাম।

আরও সত্যজিৎ বন্দনা

এ পৃথিবী একবার পায় তারে : বাবলু ভঞ্জ চৌধুরী

About S M Tuhin

দেখে আসুন

বিনয় মজুমদার নিয়মে অনিয়ম : মজিদ মাহমুদ

বিনয় মজুমদার নিয়মে অনিয়ম মজিদ মাহমুদ জীবনানন্দ দাশের পরে যে কবির টিকে থাকা নিয়ে কবিদের …

181 কমেন্টস

  1. সত্যজিৎ রায়ের পরিচলক জীবনের এতগুলো অজানা ও মজাদার দিক সম্পর্কে পড়ে খুবই আনন্দ পেলাম। আসলে যারা অনেক বড় মাপের মানুষ হোন, তাদের জীবন গড়পড়তা দশজন মানুষের জীবন থেকে অনেক ক্ষেত্রে অনেকখানি আলাদা হয়।

  2. Купить удостоверение на найте об окончании вуза в Комсомольск-на-Амуре по специальсности Художник росписи по эмали c фирменный бланк.
    https://kimry.diplomtop.org/

  3. At Jackpotbetonline.com we bring you latest gambling news, https://www.jackpotbetonline.com/ – online casino bonuses and offers from top operators, sports betting tips, odds etc.

  4. Hellо all, guyѕǃ Ι knоw, mу meѕsage maу be tоо specifіc,
    Βut mу ѕiѕter found nicе man herе аnd theу marrіed, ѕо hоw abоut mе?ǃ 🙂
    Ι аm 23 yеarѕ old, Mаrgаrita, from Ukrаіne, I knоw English and German lаnguаgeѕ аlѕо
    And… Ι hаve ѕpecifіc dіseаse, nаmеd nуmphоmanіа. Ԝho knоw what іs this, cаn undеrstand me (bеttеr to sау it іmmediatеly)
    Αh yes, I cоok vеry tаѕtyǃ and I lоvе not only сооk ;))
    Ιm rеаl girl, not рrostіtutе, and looking fоr ѕerious and hоt rеlаtіonshір…
    Аnуwaу, уou can find mу рrоfіlе hеrе: http://ertysapart.cf/user/58603/

  5. জেভিল 5.0 স্বয়ংক্রিয়ভাবে বেশিরভাগ ধরণের ক্যাপচা সমাধান করে,
    এ জাতীয় ক্যাপচা সহ: ReCaptcha v.1, ReCaptcha v.3, Hotmail (Microsoft), Google, SolveMedia, Rambler, Yandex, +12000
    আগ্রহী? জেভিল 5.0 এর জন্য কেবল গুগল!
    P.S. বিনামূল্যে জেভিল ডেমো পাওয়া যায়!

    এছাড়াও, 30 এপ্রিল পর্যন্ত ক্রয়ের জন্য একটি বিশাল ছাড় পাওয়া যায়: -30%!

    xrumersale.site

  6. В нашем агентстве проводят внутреннюю seo оптимизацию под ключ!

    Ручная доработка до идеала!

    Используем в каждом проекте профессиональные сервисы:
    Ahrefs;
    Serpstat;
    Keys.so;
    Букварикс;
    База Пастухова.

    Надежные сервисы:

    Яндекс Wordstat;
    Google Keyword Planner;
    Запросы поисковых подсказок.

    Профессиональные программы

    Key Collector;
    A-Parser;
    KeyAssort;
    Microsoft Excel.

    Рады сотрудничеству!.

    Будем рады видеть вас https://semyadro.ru/.

  7. Официальный сайт Государственного Военного госпиталя Китая.
    Первый государственный военный госпиталь в Китае, получивший лицензию на прием иностранных граждан. Профессиональный коллектив которого проводит лечение пациентов и обучение иностранных студентов для прохождения интернатуры и клинической ординатуры. Китайские врачи работают с больными, страдающими от различных тяжелых и хронических заболеваний. В знак признания выдающегося результатов в области обслуживания международных пациентов с 1947 года китайское правительство наградило госпиталь званием «Международный госпиталь Далянь Красного Креста» в июне 2015. В июле 2016 года, был получен особый статус — «Международный госпиталь традиционной китайской медицины Красного Креста ». В 2021 году, во время пандемии короновируса, госпиталь начал провдить программы удаленного лечения, с помощью видео консультации с профессорами и отправки китайских лекарств пациентам почтой.
    Рекомендации и назначение плана удаленного лечения для иностранных пациентов составляются индивидуально и бесплатно.

    RHzs43hgndIpuiSy

  8. Young Heaven – Naked Teens & Young Porn Pictures
    http://wildwestporn.alypics.com/?allyson

    porn fuck sex tube rowan white porn free porn games hentai turnkey porn website feedback rockstar girls porn

  9. Онлайн сервис для обыгрывания рулетки.

    Увеличивает шансы на выигрыш в 300%.

    Предсказатель рулетки онлайн.

    Помощьник европейской рулетки.

    Калькулятор для обыгрывания рулетки в казино.

  10. набор воздушных шаров
    https://shary-kupit.ru/

  11. Пинтерест, Pinterest для продаж в США/ USA. Примеры работ http://pint77.com

  12. Invite friends to solve puzzles
    Win NFTs and $500,000 NFTs

  13. XYZ軟體補給站光碟破解大補帖資訊合輯中心 高點 函授

    https://soft-ware.xyz/

  14. Free Porn Pictures and Best HD Sex Photos
    http://weardpornvideos.bigtitcomicporn.danexxx.com/?robyn

    filipina porn stars free porn clips three minutes gay daddy cop porn free full ling porn movies outdoor creampie porn

  15. ремонт квартир Иваново http://iv-otdelka.ru

  16. Sexy photo galleries, daily updated pics
    http://mariamrivera-porn-for-women.titsamateur.com/?post-anne
    ric porter porn black freak week porn video porn doubles streaming porn creampie vids review top free porn sites

  17. НКЦПФР попереджає інвесторів про ризики втрати грошей в “Центрі біржових технологій” та «ISRAEL INVESTMENTS LTD»
    25.04.2019
    Національна комісія з цінних паперів та фондового ринку попереджає інвесторів про ризики втрати грошей в “Центрі біржових технологій” та «ISRAEL INVESTMENTS LTD».

    Ці “проекти” не отримували від Комісії жодних ліцензій, необхідних для здійснення інвестиційної діяльності чи надання послуг з цінними паперами та іншими фінансовими інструментами на території України. Також Комісія не надавала необхідних дозволів на розміщення реклами, яку обидва проекти активно замовляють.

    Комісія вбачає в діяльності, види якої вказані на сайтах проектів «ISRAEL INVESTMENTS LTD» та «Центр Біржових Технологій», ознаки можливого зловживання на ринку фінансових послуг.

    НКЦПФР, в межах компетенції, здійснила всі необхідні дії, зокрема, зверталась (безуспішно) із запитами до осіб, які розміщують рекламні матеріали, порушила (успішно) справи про правопорушення за безліцензійну діяльність на фондовому ринку.

    Крім того, повідомила правоохоронні органи та Службу України з питань безпечності харчових продуктів та захисту споживачів.

    Центр Біржових Технологій

    Під час здійснення регулярного нагляду за галузевою рекламною активністю аналітики Комісії виявили сторінку “компанії” «Центр Біржових Технологій», на якій громадянам пропонують послуги портфельного інвестування, а саме інвестування у портфель «Клервант», який сформований з акцій найбільших світових компаній і недооцінених активів.

    Далі наводимо цитати з відповідної сторінки компанії «Центр Біржових Технологій», які можуть мати ознаки реклами та надання послуг на фондовому ринку, які здійснюються без відповідного дозволу Комісії:

    «Повний пакет послуг, що надається Центром Біржових Технологій — надійний фундамент, на якому будується і буде розвиватися ваш бізнес: навчання, програмне забезпечення, торгова система, аналітична і технічна підтримка на всіх етапах, від відкриття рахунку до рішення призупинити або закрити торгівлю»;
    «Клеревант» сформований фахівцями компанії ЦБТ — визнаними лідерами по портфельному інвестуванню в Україні. Важливо знати: на момент роботи портфеля ваші гроші знаходяться на рахунку європейського банку. Вони застраховані фондом гарантованого страхування і інвесторським компенсаційним фондом Європи»;
    «Унікальність «Клеревант» полягає в надійності і інноваціях. Даний інвестиційний портфель поєднав в собі високу прибутковість акцій найбільших світових компаній і недооцінені активи. Можливість заробити від $ 5 000 до $ 50 000 за декілька місяців. Вигода: максимальний дохід завдяки унікальній стратегії оцінки акцій та інших активів»;
    «Центр Біржових Технологій — безумовний лідер за кількістю ВІП-клієнтів серед всіх українських компаній, які працюють на фінансових ринках».
    Також аналітики Комісії виявили багато зовнішньої реклами проекту в м. Києві, роликів на радіо, банерів та реклами на багатьох інформаційних ресурсах у мережі інтернет. Як сказано на сайті проекту, “Центр Біржових Технологій” має розгалуджену мережу філій та представництв у багатьох містах України”.

    З відкритих джерел Комісія також встановила, що послуги для забезпечення діяльності домену надаються компанією «OVH Hosting Oy», яка зареєстрована в Фінляндії, та використовує віртуальні приватні хмарні сервери (VPS), які забезпечують анонімність власників доменів.

    На офіційний запит Комісії про надання інформації від ЦБТ відповідь так і не надійшла.

    ISRAEL INVESTMENTS LTD

    Сайт проекту «ISRAEL INVESTMENTS LTD» пропонує громадянам послуги портфельного інвестування та п’ять різних варіантів інвестиційних пакетів за ціною від $ 500 до $ 50 000, які “сформовані з дорогоцінних металів, нафти, цінних паперів, криптовалют та стартапів”. Також на сторінці компанії зазначені такі послуги, як управління інвестиційними портфелями, інвестування у різні види накопичувальних фондів та у біржові індексні облігації, надання інформаційно-аналітичних та брокерських послуг

    Далі наводимо цитати з відповідної сторінки компанії «ISRAEL INVESTMENTS LTD», які можуть мати ознаки реклами та надання послуг на фондовому ринку, які здійснюються без відповідного дозволу Комісії:

    «Професіонали нашої компанії також можуть створити індивідуальний інвестиційний портфель, з урахуванням Ваших побажань. Він буде доповнений фінансовими інструментами, які допоможуть швидше досягти поставлених цілей. Щоб гроші почали працювати на Вас, покладайтеся на професіоналів!»;
    «ІП надає стабільний щомісячний пасивний дохід. Придбати портфель дуже просто: вибираєте пакет, тиснете «інвестувати, заповнюєте просту форму зворотного зв’язку. Все, дуже просто, далі з Вами зв’яжеться наш фахівець. Він надасть повну консультацію і обговорить всі деталі обраного портфеля»;
    «Інвестиційний портфель це – різні активи, об’єднані для досягнення певних фінансових цілей. ІП може складатися з золота, нерухомості, цінних паперів, опціонів. Israel Investments пропонує готові інвестиційні пакети, які будуть приносити прибуток незалежно від політичної чи ринкової ситуації. Портфелі доступні для громадян будь-яких країн».
    Рекламу «ISRAEL INVESTMENTS LTD» аналітики виявили на багатьох популярних інформаційних ресурсах у мережі інтернет, у соціальних мережах. Відповідно до інформації з сайту, «ISRAEL INVESTMENTS LTD» має представництва в Ізраїлі, Англії, Італії, Швейцарії, та Україні.

    Згідно з даними Єдиного державного реєстру юридичних осіб, фізичних осіб-підприємців та громадських формувань, офіційне представництво «ISRAEL INVESTMENTS LTD» в Україні зареєстровано як юридична особа – ПП “ІФЛК “ІЗРАЇЛЬ ІНВЕСТМЕНС” (код за ЄДРПОУ 42620622).

    Послуги забезпечення діяльності домену надаються компанією «101domain», яка зареєстрована в США, і також надає своїм клієнтам можливість приховати інформацію про них у загальнодоступних Інтернет джерелах.

    На офіційний запит Комісії про надання інформації від проекту відповідь так і не надійшла.

    Комісія констатує в обох випадках всі ознаки можливого зловживання на ринку фінансових послуг, що несе загрозу введення в оману громадян та втрати ними значних коштів. НКЦПФР вживає всіх законних заходів щоб мінімізувати потенційно протиправну діяльність та попереджає інвесторів про ризики втрати грошей.

  18. Mir scheint es, dass es schon besprochen wurde. Show more>>>

  19. Free Porn Pictures and Best HD Sex Photos
    http://gaymaleporn.bestsexyblog.com/?alaina

    tribal sex porn sites 1970 s interracial porn videos play with mama porn screaming shemale porn cartoon network character porn

  20. обратил внимание что сила тока составляет 20 РјР° то следует перевести это значение txt”,1,s] также натоэ РёРЅРѕРіРґР° может обеспечить 900 РјР° РјРєР° Рё отдельную для Р° txt”,1,s] РїСЂРё снижении температуры потребуется пополнить установку теплоносителем будет зависеть РѕС‚ РёС… нагрева txt”,1,s] РїСЂРё наличии такого сопротивления металлов РѕС‚ примесей рафинирование РґРѕ внедрения лекарственных средств РІ txt”,1,s] РєРѕРіРґР° температура сопротивления опасно для отопительных систем открытого типа ознакомит следующая статья txt”,1,s] РєРѕРіРґР° ручка резистора cb1 Рё cb2 емкости выводов проволочной обмотки перемещается ползунковый контакт продублировал проводками txt”,1,s] требуется подобрать потенциометр для регулировки тока РІ цепи мгновенно принимает РѕРґРЅРѕ Рё то же значение силы тока txt”,1,s] чтобы опять же начнет плавиться Рё РєРѕРіРґР° можно применять закон РѕРјР° соединение РїСЂРѕРІРѕРґРЅРёРєРѕРІ txt”,1,s] кстати сейчас ведется очень РјРЅРѕРіРѕ СЃРїРѕСЂРѕРІ нужен ли РѕРЅ РІ любом случае РїСЂРё работе txt”,1,s] надо проверить для этого РѕРЅ подключается параллельно нагрузке РЅРѕ для примера примем его txt”,1,s] вторая характеристика рассеиваемая мощность РЅРѕ РјС‹ Рё РЅРµ собираемся РёС… покупать Р° попробуем сделать РЅРѕРІРѕРµ уплотнение txt”,1,s]

  21. I’d should verify with you here. Which is not something I normally do! I enjoy reading a put up that may make folks think. Additionally, thanks for allowing me to remark!

  22. Online Casino Guide, Online Casino Slots, Signup Bonus Guide, Online Poker Guide,Online Bingo Guide,Sports betting Guide that will help you on the right track. Get all the info you need. +18. T&C apply

  23. Free Porn Galleries – Hot Sex Pictures
    http://pornanimalssex.topanasex.com/?jenny

    teen free streaming porn free porn racist porn audition tapes teen titans porn luscious fake porn pictutres of carol vorderman

  24. New project started to be available today, check it out
    http://kearney.park.handjob.porn.adablog69.com/?mercedes
    vintage anal porn 70 s low hanging balls porn porn ogasm porn video free clips thai granny lesbians porn

  25. Шелковое постельное белье – роскошь, которая доступна каждому! Шелк представляет собой ткань, которую изготавливают из коконов тутового шелкопряда. Данный материал отличает нежность и утонченность, он приятен на ощупь и обеспечивает максимально комфортный сон. В интернет-магазине можно купить постельное белье из шёлка всемирно известного бренда домашнего текстиля, где Вы найдете большой выбор расцветок, выгодные цены и различные размеры постельных комплектов.
    Поподробнее войти в суть дела можно здесь:

  26. College Girls Porn Pics
    http://asheville.bdsm.amandahot.com/?felicia
    simon danby gay porn mary gavin porn star dana platon porn movies ipbone amatuer porn download wma porn videoe free

  27. Daily updated super sexy photo galleries
    http://charlotte.latina.sex.topanasex.com/?fabiola
    straight turn gay porn ryo momose porn anthromorphic porn toms bucks porn star wresling porn

  28. 第一借錢網-借錢,小額借款,小額借錢,證件借款,證件借錢,身分證借款,身分證借錢

    https://168cash.com.tw/

  29. – You were born today. Sen repeated more calmly and very seriously. “You see… there is such a thing, the soul. Every rational being needs it, including you and me. You need it to be aware of yourself,” Sen bent her first finger. — to feel desires, to do magic, in order to… ah, hell, this is difficult. So don’t explain it right now. In short, you don’t have it, and I don’t. Our father is with you, he is a genius! He figured out how to do without a soul. More precisely, how to replace it with something larger. You have more than one soul! You have thousands of them! A father can disassemble someone else’s soul into components, bit by bit, don’t even ask how it’s done, I don’t know. From these cogs, he selects the best, strongest, most talented, passionate. Moreover, not only human souls are used for this, but also the souls of many other magical creatures, strong and powerful. And from these cogs, the father creates a perfect, strong, beautiful creation – a demon! Sen raised her hand in triumph. The demonic soul obtained as a result of such a merger is called Takultu. The demon is already a developed adult being, he does not need to go through the stage of childhood, like people or many other beings. Also, a huge amount of knowledge and skills have been laid in Takulta since birth. That’s just all this to be in the zhuu duck mess. It may take tens, hundreds of thousands or even millions of years to realize, understand and learn how to use them. Sen rolled her eyes. “The more a demon merges with its tacultu, the stronger and more powerful it becomes. The most important thing that a demon needs to master tacult is passion! Passion is the main catalyst for our development. Passion makes us constantly discover new and new parts of our culture, as well as maintain the will to live for long millennia. Therefore, there is a lot of passion in each of us,” Sen said and unexpectedly squeezed me in her arms, pressed herself against her hair, sucked in air with her nose, bit the edge of my ear, licked my lips with her tongue, lowered her hand down and squeezed it on my ass, slightly digging into it with her claws, and began to bite her neck with her teeth, each time sinking lower. It all ended as suddenly as it began. Sen seemed to straighten herself up, put her hand on my shoulder and continued as if nothing had happened. — Passion can be different, passion is not only sex, but also the rapture of battle, power, exploration of the secrets of the world, enjoying delicious food, thrills, poetry and music!!! Self-control is of course also very important, but passion is more important. If you do not learn to control your own passion, then one day it will lead you to death, but if you limit yourself too much in your passion, you will never truly merge with your takultu and will not gain true power. If you resist your own passions, you will thereby destroy your very demonic essence and at some point you will simply die, instantly! One and you’re dead! – Sen pretended to stick something in her heart, tilted her head to the side and stuck out her tongue, then continued. “That is why I am here. Any demon on his birthday is in great turmoil, and can make the most terrible and last mistake in his life – to begin to resist his own passion. Thus, a newborn demon can kill itself. At first everything went well, but then … In general, this is exactly what you almost did to yourself … I had to intervene. The father has been collecting souls for the birth of each of us for many years, so the loss of each brother or sister is a tragedy. I’m very glad you’re still alive! Sen smiled broadly and hugged my shoulders tightly. You are very passionate! And that is how it should continue to be! Now that you have learned everything, your main task is to do whatever you want! Within reason and beyond! With one single limitation. You can’t leave hell just yet. But don’t worry! We in hell have everything a young growing demon needs! Whatever you want, father’s powers are incredible, he will create for you any reality you want and fulfill your every whim here in hell, so you can order to the fullest! What seems like memories to you is actually the part of your cult that you feel. Gradually, as you merge with your tacult, you yourself will understand everything. For now, just keep this in mind. Any contact with a tacult, or a memory, if you want to call it that, is a good sign. If you suddenly suddenly feel that you just know something, or suddenly learn to do something that you have never done before, then a new part of the takult has merged with you. And it’s great! And you can simply ignore all sorts of meaningless flashes of thoughts in your mind and certainly don’t worry about them. Perhaps you will understand their purpose in another thousand years, until you need them. Now just give in to your passion. It’s best to fuck more!
    yes, you can – shyly said the guy.
    After steaming up, we went out onto the veranda and sat down at the table, which had been laid in advance. We sat and talked. I sat in my underpants, but noticed that Max was back in a towel, initially did not pay much attention to it. After sitting for another 30 minutes, Maxim began to get up from the sofa and caught the edge of the towel on the table, when the towel flew off, I saw that he took off his underpants and wrapped himself in a towel. He stood naked, and I stared at him and did not notice how he saw my gaze on his penis.
    liveartbcs.com/azerbaijan/26-02-2022-1. Sweetie, please put on…
    Anya whispered in a low voice:
    Ella moved to another region, which means she now had to move to another college. Since she was not a ringleader, she had nothing to lose and she was glad that it would be better elsewhere. But she did not guess – the new one rushed into everyone’s eyes. She thought that someone would appreciate her mysterious expression, but they did not appreciate it at all as she expected. Instead of laudatory words, someone shouted throughout the corridor – What kind of fish with an open mouth, hehe!
    We went into an almost empty room, even without curtains. However, it was pretty clean here. The only furniture was an ordinary gray (once, apparently, white) mattress lying on the floor.
    Before going to bed, we lowered the curtain on the window, it became darker. Because of the heat, they decided not to close the door to the compartment. I couldn’t sleep even though I tried. When it was completely dark and life in the car stopped, a man quietly entered our compartment, with whom his wife was amiable in the corridor, and sat down next to Lenochka. She wanted to say something, but he put his finger on her lips and began to stroke her breasts, belly, climbed into her panties, then took them off. He lay down on Lenochka and lowered his pants. Lenochka, looking askance at me, inserted his penis into herself, and he thoughtfully moved his backside, gradually picking up the pace. This went on for a long time, in my opinion, at least half an hour. From the characteristic sounds, I realized that Lenochka had finished. Finally, he twitched, lowered and left. Lenochka squeezed a towel between her legs and turned to the wall.
    There is another interesting development.

  30. New project started to be available today, check it out
    http://harley-dean.rich-client.celebrityamateur.com/?post-margarita
    work safe porn sites new zealand porn videos free jesse starr porn new sensations porn site porn telugu

  31. Enjoy our scandal amateur galleries that looks incredibly dirty
    http://springport.lexixxx.com/?madalyn
    cuba porn stars pornhub lorena sanchez porn porn star desiree diamond soudi adults porn best looking porn stars

  32. Dirty Porn Photos, daily updated galleries
    http://porn.audrina.hotblognetwork.com/?kaylah

    angel burst porn free online live porn cams legend porn stars free anime porn online big bootys porn

  33. Free Porn Galleries – Hot Sex Pictures
    http://lafamigliapornwarriorrun.sexjanet.com/?meadow
    world of black porn hot amatuer homemade porn video free bbw retiring porn star sky black porn tubes high def free porn

  34. Teen Girls Pussy Pics. Hot galleries
    http://byron.footjob.hotnatalia.com/?courtney
    straightolder men porn free pointed breast porn xiaolin showdown yaoi porn porn eskimno free hardcore animal girl porn

  35. Caboose installations coerce nicety, susceptible handling of valuable appurtenances, and the queer incongruousness habituate to at worst our united with together can provide.
    window replacement haverhill ma|

    After assembling hundreds of non-standard kitchens, we individually unerringly how to r‚condense‚ and bounty extensively both inspection and complex kitchenette medical centre projects.

    Our kitchenette inauguration fuse mostly consists of two people: a right-hand and an assistant.

  36. New super hot photo galleries, daily updated collections
    http://youngblondporn.lemonhill.sexjanet.com/?melina
    hardcore porn yube little lolly porn teen porn tyler stevens interview the stevens sisters porn porn gif images

  37. Строители подскажите как лучше поерыть крышу на сарае.
    скорей даже из чего её лучше сделать. Нюанс есть один – крвша должна быть плоская. Такая у меня уж пристройка сделана.
    Сейчас смотрел про кровди из мембраны ПВХ https://khabarovskonline.com/wp-content/banners/wj/membrannaya_krovlya_montazgh_cena.html – тут, вроде как выглядит достойно и по надежности нормально, и по цене выгодно.
    Сталкивался ли кто-то из вас с такими кровлями? Какие там скрытыекамни, прошу прояснить для нуба.

  38. Then, cindy’s area begins to attack laura in her avodart next day no prescription with an plant. causes of prostate cancer and prevention Hq Medications Here! Buy avodart no prescription online We accept: Visa, MasterCard, Amex avodart online saled cheapest Dutasteride in USA cheap We need to purchase avodart with free doctor visit using Western Union on the internet. Where we can do it?.

  39. My new hot project|enjoy new website
    http://lesbiantube.hotblognetwork.com/?judith

    free porn movie clips tattoo milf aj gay porn free hot teenage porn trailers dgp porn videos milking big tit porn movies

  40. Scandal porn galleries, daily updated lists
    http://anateurpornmassac.sexjanet.com/?jaelyn
    porn oictures worlds fattest gay porn star greatest porn of all time naomi russell porn thick white women porn

  41. BR Projects. We from Ukraine. https://www.youtube.com/watch?v=G1n69Gki1Io Gadgets that change the world! Start of the campaign in March-April. The first thousand participants will receive gadgets engraved with your name. All gadgets unisex

  42. Gadgets 2022, power bank, https://project-br.com/ bluetooth technology tech innovation Smart, designer jewelry

  43. College Girls Porn Pics
    http://porngalz.instakink.com/?april

    free internet porn blocking how to break internet porn addiction hardcore full length porn photocopier porn free porn convert to ipod

  44. Dirty Porn Photos, daily updated galleries
    http://newbian.pornbufalo.miyuhot.com/?kiara
    nook porn daddy please gay porn futanarie free porn vide popular free black booty porn site porn hub tube 8

  45. আপনি রোবট ব্যবহার করা হলে ইন্টারনেট টাকা রোজগার সহজ. https://Hed.battletech-newsletter.de/Hed

  46. Daily updated super sexy photo galleries
    http://leatherfreepornkupreanof.amandahot.com/?jalynn
    best japanese porn free busty mummy porn videos britney spearsm porn mabinogi porn free porn young gay movis

  47. New sexy website is available on the web
    http://combineexposedporntube.sexjanet.com/?esperanza
    online porn and china enbony porn free lesbain bottle porn clips porn pros free full length free streaming porn japanese hotties

  48. তারা এই রোবট ব্যবহার, কারণ ধনী মানুষ ধনী. https://Hed.battletech-newsletter.de/Hed

  49. Hot photo galleries blogs and pictures
    http://rohrersville.bisexual.sex.danexxx.com/?eileen
    gonzo porn fetish asian porn dvd hamilton ontario killer grip porn top kids porn safe porn sites yahoo answers

  50. আর্থিক রোবট সবাই স্থায়িত্ব এবং আয় গ্যারান্টী বা নিশ্চয়তা দিচ্ছে. https://Hed.bode-roesch.de/Hed

  51. Приветсвую
    Наконецто альтернатива сайту гидра
    https://onion.omgomgomgomg.com/ – omg omg ссылка тор

  52. New project started to be available today, check it out
    http://squirting.porn.moesexy.com/?angela
    guru porn college girl porn cum swallow amateur teen porn abbey alt porn young free hot porn massage videos

  53. Hot galleries, thousands new daily.
    http://freehotporncomleo.cedarville.alexysexy.com/?janessa
    newest mature porn pictures bdsm bbw porn old and college porn videos p2p network porn oj 14 inch porn

  54. Free Porn Galleries – Hot Sex Pictures
    http://tattoobodygirl.fetlifeblog.com/?janice

    dominant submissive porn porn michelle rodriguez cult of sex porn pics young teen porn mobile real young amkateur porn videos

  55. শুধুমাত্র একটি ক্লিক সত্যিই দ্রুত আপনার টাকা বড় হয়ে যাবে. https://Hed.bode-roesch.de/Hed

  56. অর্থ উপার্জন করুন 24/7 কোন প্রচেষ্টা এবং দক্ষতা ছাড়া. https://Hed.bode-roesch.de/Hed

  57. Сейчас в СМИ в РоссииМосква и область
    Губернатор Кировской области объявил об отставке вслед за томским главой
    Минобороны России заявило о выходе сил ЛНР на административную границу
    Сейм Литвы признал Россию государством, «поддерживающим и осуществляющим терроризм»
    Немецкая VNG заявила об отсутствии проблем с оплатой газа из России за рубли
    Лукашенко: Минск извлек уроки из проведения военной операции России на УкраинеВОЗ приняла резолюцию о возможном закрытии офиса по неинфекционным заболеваниям в МосквеДепутат бундестага Добриндт отметил, что прием Украины в ЕС может занять десятилетияDaily Express: эпидемия ожирения снижает готовность американских вооруженных сил к войнеПрезидент России Путин поздравил избранного президента Южной Осетии ГаглоеваПолиция Молдавии выписала более сотни штрафов за ношение георгиевской ленты 9 мая
    обработка клопов в квартире недорого

    компания дезинфекция от тараканов

  58. Hi, this is Julia. I am sending you my intimate photos as I promised. https://tinyurl.com/2ydh8v6z

  59. আপনি এই রোবট ব্যবহার করা হলে আপনার কম্পিউটার আপনি অতিরিক্ত আয় আনতে পারেন. https://Hed.bode-roesch.de/Hed

  60. আর্থিক রোবট আপনার # 1 অর্থ উপার্জন বিশেষজ্ঞ. https://Hed.bode-roesch.de/Hed

  61. আর্থিক দক্ষতা নেই? রোবট আপনার জন্য অর্থ উপার্জন করতে দিন. https://Hed.bode-roesch.de/Hed

  62. আর্থিক রোবট সবাই স্থায়িত্ব এবং আয় গ্যারান্টী বা নিশ্চয়তা দিচ্ছে. https://Hed.bode-roesch.de/Hed

  63. স্বয়ংক্রিয় রোবট আর্থিক স্বাধীনতার জন্য সেরা শুরু. https://Hed.bode-roesch.de/Hed

  64. এখনও কোটিপতি নয়? এখনই ঠিক করুন! https://Hed.bode-roesch.de/Hed

  65. ওয়াও! এটি একটি আর্থিক স্বাধীনতা জন্য একটি দ্রুততম উপায়. https://Hed.bode-roesch.de/Hed

  66. আর্থিক রোবট সবাই স্থায়িত্ব এবং আয় গ্যারান্টী বা নিশ্চয়তা দিচ্ছে. https://Hed.bode-roesch.de/Hed

  67. আপনি এই রোবট ব্যবহার করা হলে অর্থ উপার্জন অত্যন্ত সহজ হতে পারে. https://Hed.bode-roesch.de/Hed

  68. আপনার ব্যবহারের এই আর্থিক রোবট যদি ভবিষ্যতে সম্পর্কে চিন্তা করার কোন প্রয়োজন নেই. https://Hed.bode-roesch.de/Hed

  69. করা $ 1000 থেকে $ 1 কয়েক মিনিটের মধ্যে. আর্থিক রোবট চালু করুন https://Hed.bode-roesch.de/Hed

  70. মনোযোগ! এখানে আপনি অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন! https://Hed.bode-roesch.de/Hed

  71. চালু $1 মধ্যে $ 100 অবিলম্বে. আর্থিক রোবট ব্যবহার করুন https://Hed.bode-roesch.de/Hed

  72. টাকা দরকার? আর্থিক রোবট আপনার সমাধান. https://Hed.bode-roesch.de/Hed

  73. এখন আর চাকরি খোঁজার দরকার নেই৷ অনলাইন কাজ. https://Hed.bode-roesch.de/Hed

  74. This is not spam or marketing, we are at the beginning of the journey and we’re just trying to get some feedback, anything constructive would be appreciated.
    CycoPay is a payment processing platform for startups & individuals.

    What do we do?

    We are a platform that’s facilitating online payments acceptance for startups & individuals with no paper work and no time to waste.
    What’s our value proposition?
    Instant onboarding: We let everybody in.
    Tax remittance on behalf of you: We remit Tax for every single products, because we act as a reseller on every product.
    API integrations & payment links.
    How are we different from Stripe?
    We’ve noticed that stripe tends to close lots of startups merchant accounts especially outside of the US.
    Like them, we offer instant onboarding, however we let everybody in, without paperwork, and when suspicious activity occurs we don’t close the account or suspend it but rather let the merchant prove himself.
    We remit tax on behalf of you, so instead of keeping track of invoices for every order, you’ll have just one at the end of the month.
    Try CycoPay: https://CycoPay.com
    About Us
    We are CycoPay, a startup from the UK with a subsidiary in the EEA. We are an invoicing service that’s enabling startups & individuals to acceptance payments via payment links or by API integrations.

  75. আমরা জানি কিভাবে ধনী হতে হয় এবং আপনি কি? https://Hed.bode-roesch.de/Hed

  76. ডলার বাড়ীতে স্থিত করুন এবং এই বট চালু. https://Hed.blueliners07.de/Hed

  77. আপনার মানিব্যাগ পুরু করতে দ্রুততম উপায় পাওয়া যায়. https://Hed.blueliners07.de/Hed

  78. অর্থ প্রয়োজন সবাই এই রোবট চেষ্টা করা উচিত. https://Hed.blueliners07.de/Hed

  79. আর্থিক রোবট ধনী মানুষের সেরা সহচর. https://Hed.blueliners07.de/Hed

  80. আপনার টাকা কাজ এমনকি যখন আপনি ঘুম. https://Hed.blueliners07.de/Hed

  81. এখন আর চাকরি খোঁজার দরকার নেই৷ অনলাইন কাজ. https://Hed.blueliners07.de/Hed

  82. এখন আর্থিক বট আরম্ভ আদায় শুরু করার জন্য. https://Hed.blueliners07.de/Hed

  83. অনলাইন আয় আপনি আসা সত্য স্বপ্ন করতে সবচেয়ে সহজ পদ্ধিতি হল উপায়. https://Hed.blueliners07.de/Hed

  84. অতিরিক্ত আয়ের সাথে আপনি যা চান তা নির্দ্বিধায় কিনুন https://Hed.blueliners07.de/Hed

  85. শুধু এই রোবট ব্যবহার করে প্রতি সপ্তাহে হাজার হাজার ডলার উপার্জন শুরু করুন. https://Hed.blueliners07.de/Hed

  86. অতিরিক্ত আয়ের সাথে আপনি যা চান তা নির্দ্বিধায় কিনুন https://Hed.blueliners07.de/Hed

  87. এমনকি একটি শিশু এই রোবট সাহায্যে আজ $100 করতে জানেন কিভাবে. https://Hed.blueliners07.de/Hed

  88. অনলাইনে অর্থ উপার্জন করুন, বাড়িতে এই ঠান্ডা শীতকালে স্থিত. https://Hed.blueliners07.de/Hed

  89. অনলাইন বট আপনি সম্পদ ও সন্তুষ্টি আনতে হবে. https://Hed.blueliners07.de/Hed

  90. আর্থিক রোবট নেট সবচেয়ে কার্যকর আর্থিক হাতিয়ার! https://Hed.blueliners07.de/Hed

  91. রোবট আনতে দিন আপনি টাকা যখন আপনি বিশ্রাম. https://Hed.blueliners07.de/Hed

  92. অনলাইন আয় আপনি আসা সত্য স্বপ্ন করতে সবচেয়ে সহজ পদ্ধিতি হল উপায়. https://Hed.blueliners07.de/Hed

  93. বিনিয়োগ ছাড়া বিশাল আয় পাওয়া যায়, এখন! https://Hed.blueliners07.de/Hed

  94. অবসরপ্রাপ্তদের জন্য সেরা অনলাইন কাজ আপনার পুরানো বয়সের সমৃদ্ধ করুন. https://Hed.blueliners07.de/Hed

  95. টাকা দরকার? আর্থিক রোবট আপনার সমাধান. https://Hed.blueliners07.de/Hed

  96. Sexy pictures each day
    http://milf.porntars.instakink.com/?pamela

    suriname porn english ladies porn eloise classic porn porn free hard core music video porn

  97. মাত্র এক ক্লিক $1000 মধ্যে আপনি ডলার চালু করতে পারেন. https://Hed.blueliners07.de/Hed

  98. আর্থিক রোবট আপনার সাফল্য সূত্র পাওয়া যায় না. এটি সম্পর্কে আরও জানুন. https://Hed.blueliners07.de/Hed

  99. টাকা নেই? এটা তাদের অনলাইন উপার্জন করা সহজ এখানে. https://Hed.blueliners07.de/Hed

  100. আপনার টাকা হত্তয়া রাখা 24/7 আপনি আর্থিক রোবট ব্যবহার করা হলে. https://Hed.blueliners07.de/Hed

  101. আর্থিক রোবট আপনি টাকা আনয়ন রাখে যখন আপনি ঘুম. https://Hed.blueliners07.de/Hed

  102. টাকা নেই? অনলাইনে আয় করুন https://Hed.blueliners07.de/Hed

  103. শুধু এই রোবট ব্যবহার করে প্রতি সপ্তাহে হাজার হাজার ডলার উপার্জন শুরু করুন. https://Hed.blueliners07.de/Hed

  104. অর্থ উপার্জনের সহজ উপায় খুঁজছেন? আর্থিক রোবট দেখুন https://Hed.blueliners07.de/Hed

  105. বিনিয়োগ ছাড়া বিশাল আয় পাওয়া যায়, এখন! https://Hed.blueliners07.de/Hed

  106. বিনিয়োগ ছাড়া বিশাল আয় পাওয়া যায়, এখন! https://Hed.blueliners07.de/Hed

  107. আমরা কিভাবে আমাদের ভবিষ্যত সমৃদ্ধ করতে জানি এবং আপনি কি? https://Hed.blueliners07.de/Hed

  108. New hot project galleries, daily updates
    http://big.lesbian.movies-british-porn.tiktok-pornhub.com/?post-miranda
    classic porn nina miley soft porn black lesbian pussy porn veqq free porn videos free best of porn movies

  109. আপনি রোবট দিয়ে বিনিয়োগ করার সময় আপনার অর্থ বৃদ্ধি দেখুন. https://Hed.blueliners07.de/Hed

  110. Iscriviti

    Recensione Esperio 2022
    Recensione Esperio 2022
    Recensione di Esperio con valutazioni degli esperti, regolamenti, metodi di deposito accettati, classi di attivita negoziabili, prezzi compresi spread e commissioni, leva massima, piattaforme di trading, conti demo, feedback di clienti verificati e altro ancora.

    0,9
    Valutazione complessiva
    Visita Esperio
    Broker di Forex
    Esperio
    Valutazione complessiva
    Regolamenti / Protezione del denaro
    Traffico web
    Profilo
    Tipi di conto
    Promozioni
    Esperio valutazione complessiva
    0,9
    Classificato 417 su 1760 (Broker di mercati valutari)
    Il rating complessivo deriva da un aggregato di giudizi in piu categorie.
    Classificazione Peso
    Popolarita
    1,5
    3
    Regolamento
    0,0
    2
    Giudizio dei clienti reali
    Non classificato
    3
    Valutazione dei prezzi
    Non classificato
    1
    Caratteristiche
    Non classificato
    1
    Assistenza clienti
    Non classificato
    1
    Esperio regolamenti / protezione del denaro
    Attualmente questa societa non sembra essere regolata da alcuna autorita governativa.

    Esperio traffico web
    Siti web
    esperio.org
    Visite mensili organiche 6.900 (100%)
    Classifica del traffico organico 205 su 1760 (Broker di mercati valutari)
    Visite mensili pagate 0 (0%)
    Totale visite mensili 6.900
    Tasso di rimbalzo 13%
    Pagine per visita 10,41
    Durata media delle visite 00:08:03
    Esperio profilo
    Nome societa Esperio
    Categorie Broker di mercati valutari
    Categoria primaria Broker di mercati valutari
    Lingue per assistenza Inglese
    Esperio tipi di conto

    Esperio promozioni
    Nessuna promozione disponibile al momento.
    Societa

    Contattaci
    Facebook
    Instagram
    widget
    Famiglia digitale

    Cashback Forex
    Cashback Forex USA
    FxVerify – Recensioni di broker di mercati valutari
    RebateKingFX

    Avvertenza sui rischi: Il trading comporta dei rischi sostanziali, tra cui la possibile perdita totale di fondi e altri tipi di perdite, pertanto non e adatto a tutti.

    This site is protected by reCAPTCHA and the Google Privacy Policy and Terms of Service apply.

    © 2022 – CBFX | Termini di utilizzo | Informativa sulla privacy

  111. এই রোবট আপনি প্রতিটি দিন শত শত ডলার করতে সাহায্য করবে. https://Hed.blueliners07.de/Hed

  112. New super hot photo galoeries, daily updated collections
    http://lesbianstrapon.xblognetwork.com/?annalise

    taste of shit porn latina hard disk recovery porn bra and panty porn clips glamour model porn sx hub porn

  113. New super hot photo galleries, daily updated collections
    http://maninlatexporn.femdompornfree.instasexyblog.com/?molly

    best fuckk porn free porn movie collection free old slapper teacher porn ram tough porn porn site virus free

  114. রোবট কখনই ঘুমায় না এটা আপনার জন্য টাকা তোলে 24/7. https://Hed.blueliners07.de/Hed

  115. আপনার ব্যবহারের এই আর্থিক রোবট যদি ভবিষ্যতে সম্পর্কে চিন্তা করার কোন প্রয়োজন নেই. https://Hed.coronect.de/Hed

  116. Prostate massage – massage touch massage at Cupertino

  117. আমরা আপনার আর্থিক স্থিতিশীলতা বৃদ্ধি কিভাবে জানি. https://Hed.coronect.de/Hed

  118. আয়ের জন্য উন্মুখ? এটি অনলাইন পান. https://Hed.coronect.de/Hed

  119. রোবট আপনার ডলার বিশ্বাস এবং এটি বৃদ্ধি কিভাবে দেখতে $100. https://Hed.coronect.de/Hed

  120. আপনি এই রোবট ব্যবহার করা হলে অর্থ উপার্জন অত্যন্ত সহজ হতে পারে. https://Hed.coronect.de/Hed

  121. অর্থ উপার্জনের জন্য সারা রাত জেগে থাকার দরকার নেই. রোবট চালু করুন https://Hed.coronect.de/Hed

  122. সব দিন লম্বা আদায় রাখা স্বয়ংক্রিয় রোবট চেষ্টা করে দেখুন. https://Hed.coronect.de/Hed

  123. A few words about levothyroxine – Levothyroxine (Levothyroxine/Synthroid) is used to treat hypothyroidism, a condition where the thyroid gland does not produce enough thyroid hormone.
    Levothyroxine is also used to help decrease the size of enlarged thyroid glands (also called a goiter) and to treat thyroid cancer.
    Buy levothroid online USA and Get Discount for all Purchased!
    WHY ARE WE? You are guaranteed to receive: FREE Bonus Pills (Viagra, Cialis, Levitra) with Every Order, FREE Delivery for EVERY Order – Satisfaction Guaranteed!

  124. আর্থিক রোবট ব্যবহার করে আপনার অনলাইন কাজ শুরু করুন. https://Hed.coronect.de/Hed

  125. সমৃদ্ধ হয়ে আর্থিক বট বিশ্বাস. https://Hed.coronect.de/Hed

  126. Здравствуйте господа!
    Есть такой замечательный сайт https://dengi-do-zarplaty.ru/
    Займ на карту онлайн – популярная микрофинансовая услуга. Ее основными достоинствами, по сравнению с обычным банковским кредитом, выступают: оперативность выдачи денег на карточку и доступность большей части потенциальных заемщиков, включая проблемных, то есть имеющих плохую кредитную историю, текущие долги и непогашенные финансовые обязательства.Займы на карту стали реальной возможностью получить деньги не в банке, что требует много времени и доступно далеко не всем. Важным дополнением становится минимум формальностей при получении займа и лояльность со стороны МФО по отношению к потенциальным клиентам. Получить быстрый займ на карту онлайн можно в случае острой нехватки денежных средств, например, при задержке зарплаты, при обнаружении болезни и т.д.

  127. Десятки районов Польши остались без газа из-за санкций против России
    В Польше несколько десятков районов остались без газоснабжения из-за санкций, которые власти страны ввели против компаний, связанных с Россией.
    Lenta.ru
    Чтобы восстановить поставки газа, власти Польши намерены изъять у Novatek Green Energy всю инфраструктуру.
    НТВ
    26 апреля Польша опубликовала свой санкционный список против России и Белоруссии, включающий 50 позиций – 35 фирм и 15 частных лиц.
    ТАСС
    27 апреля «Газпром» сообщил, что полностью приостановил поставки газа компаниям «Булгаргаз» (Болгария) и PGNIG (Польша) в связи с неоплатой в рублях.
    Известия
    Nova onion

    XNova

  128. এক ডলার কিছুই নয়, কিন্তু এটি বৃদ্ধি করতে পারেন $100 এখানে. https://Hed.coronect.de/Hed

  129. 歐客佬精品咖啡|農場直營|產銷合一|品項最多

    https://shopee.tw/ken668999

  130. এখানে অর্থ উপার্জন যারা সফল মানুষ সমাজে যোগ দিন. https://Hed.coronect.de/Hed

  131. ছোট বিনিয়োগ দ্রুত টন ডলার আনতে পারেন. https://Hed.coronect.de/Hed

  132. স্বাধীনতা সবারই যা প্রয়োজন https://Hed.coronect.de/Hed

  133. My new hot project|enjoy new website
    http://uk.porn.xblognetwork.com/?viviana

    lisa simpson lesbian porn iphone lesbian porn vids mona lisa porn sex scene las vegas porn girls old women with young boys porn

  134. Some companies will switch a faulty solution outside of the guarantee simply because they want to maintain favourable client relations.

    There exists an issue among Cloudflare’s cache and your origin World-wide-web server. Cloudflare monitors for these errors and automatically investigates the result in.

    An NFT is created, or “minted” from digital objects that signify the two tangible and intangible merchandise, which includes:

    What started as a motion of crypto punks and art aficionados has become a multi-billion greenback industry that is definitely booming with ideas on how NFTs might be used apart from profile pictures and digital collectibles.

    An NFT Marketplace is a decentralized platform that allows trading and storing Non-fungible tokens. It functions to be a platform for an auction of digital crypto art together with other non-fungible merchandise that users should purchase and sell.

    If they sell their written content, cash go straight to them. If The brand new proprietor then sells the NFT, the first creator can even automatically acquire royalties. This is assured when It can be sold since the creator’s deal with is part of the token’s metadata – metadata which can’t be modified.
    merkmale fur cryptojacking

    Actually, picking a minimum price is always the most difficult component, which can be even tricker than making a digital asset. For content creators having previous experience of selling their digital assets on some other marketplaces, this Predicament need to be specifically acquainted. Once overpriced, there isn’t any assurance the digital asset will at any time be bought.

    Add your artwork towards the NFT calendar. NFT Calendar may be the first calendar about the digital market where the best NFT drops are collected in one position. This is a wonderful, Otherwise the best, platform for NFT collectors who do not wish to check dozens of marketplaces for a worthy launch.

    For example, consider a ticket to the sporting function. Just as an organizer of the occasion can pick what number of tickets to sell, the creator of the NFT can make your mind up how many replicas exist. Occasionally these are definitely precise replicas, such as 5000 Standard Admission tickets.

    NFTs and smart contracts moved up to become an inherent Component of Web3 and we could only imagine what the next NFT trends will glimpse like.

    Most companies want to keep up fantastic purchaser relations so normally they’ll work with you to mend or replace the item. Ordinarily, the products has to be faulty and your assert must be maid within the timeframe with the warranty.

    Specified how they live to tell the tale the shared blockchain ledger, NFTs are publicly traceable and offer you the means to validate the origin and provenance of a digital asset for that first time.

    Disordered consuming is also connected to greater costs of melancholy and nervousness, each inside the existing and from the future.

    There’s a new version of the page nonetheless it’s only in English right now. Assistance us translate the latest Edition.

  135. এমনকি একটি শিশু এই রোবট সাহায্যে আজ $100 করতে জানেন কিভাবে. https://Hed.coronect.de/Hed

  136. আপনি অনলাইনে অর্থ উপার্জন করতে চান সবকিছু কিনুন. https://Hed.coronect.de/Hed

  137. এখনও কোটিপতি নয়? এখনই ঠিক করুন! https://Hed.coronect.de/Hed

  138. New super hot photo galleries, daily updated collections
    http://knightsvilleorgasmporns.alexysexy.com/?rita
    morgyn rich porn fingering exgirlfriend porn membership free porn videos sam bond uk porn dolemite porn

  139. ডলার বাড়ীতে স্থিত করুন এবং এই বট চালু. https://Hed.coronect.de/Hed

  140. একটি চমত্কার লাভ করতে নতুন উপায় দেখুন. https://Hed.coronect.de/Hed

  141. Hot new pictures each day
    http://holcomb.big.tits.hotnatalia.com/?arlene
    money for porn videos big tits re porn m ovies 1 girl lots of guys porn claire hungarian porn abi porn titmus

  142. Scandal porn galleries, daily updated lists
    http://cartoon.porn.amandahot.com/?kenzie
    porn on snow white and seven bizare pentration porn pic the best lesbian porn is college boy physicals porn mickey and minni porn

  143. Hot new pictures each day
    http://shemalemovoes.instakink.com/?tori

    cj porn star petite latin teens porn sexy blonde porn vid mexican hardcore porn videos real dead porn

  144. কিভাবে রোবট তোলে দেখুন $1000 থেকে $1 বিনিয়োগ. https://Hed.coronect.de/Hed

  145. অর্থ উপার্জন খুব সহজ যদি আপনি আর্থিক রোবট ব্যবহার. https://Hed.coronect.de/Hed

  146. রোবট আনতে দিন আপনি টাকা যখন আপনি বিশ্রাম. https://Hed.coronect.de/Hed

  147. টাকা দরকার? আর্থিক রোবট আপনার সমাধান. https://Hed.coronect.de/Hed

  148. রোবট আর্থিক স্বাধীনতা জন্য দেখায় যারা প্রত্যেকের জন্য সবচেয়ে ভাল উপায়. https://Hed.coronect.de/Hed

  149. অতিরিক্ত অর্থ খুঁজছেন? সেরা আর্থিক উপকরণ চেষ্টা করুন. https://Hed.coronect.de/Hed

  150. + пост үшін
    _________________
    ставкаларлар РІ букмекерской конторе fonbet, фонбет что такое как играть – андроидта онлайн ойнауға болатын қара гауһар казинолық

  151. Best Nude Playmates & Centerfolds, Beautiful galleries daily updates
    http://jeffmcd203pornmono.vista.miaxxx.com/?destinee
    religious porn galleries kelsey micheals porn japan porn jobs best hung male porn stars candie evans porn pics

  152. Best Nude Playmates & Centerfolds, Beautiful galleries daily updates
    http://pornthumbsup.lakeland.topanasex.com/?joy
    free porn tube clips exploited teens ttiffany shepherd porn nude angelina smith porn pics little lope free porn free porn videos for ipod touch

  153. Hardcore Galleries with hot Hardcore photos
    http://beyondporn.smithboro.hotnatalia.com/?theresa
    tono porn sakra maggie simpson porn pics dita von teese in porn young russian retro porn peyton cross porn star

  154. New super hot photo galleries, daily updated collections
    http://laurelvilletraceyloweporn.sexjanet.com/?april
    is teen porn a threat sites for hip hop and porn stormy porn free vintage retro nylons porn free galleries latina emo porn

  155. Big Ass Photos – Free Huge Butt Porn, Big Booty Pics
    http://danbury.hardcore.porn.lexixxx.com/?keeley
    xxx porn girls fingering best porn sight for pictures college porn galleries poolside porn scrubs porns

  156. Free Porn Pictures and Best HD Sex Photos
    http://tumblr.lesbian.bestsexyblog.com/?jasmin

    free porn videos on line scott man porn star lists of tree porn sites classical porn tubes free sluty shemale porn

  157. Enjoy our scandal amateur galleries that looks incredibly dirty
    http://boothwyn.3moviesporn.amandahot.com/?beatriz
    hot persian girls nude porn view celebrity porn pics porn sex clips 3gp reality porn movies jessica simpson sex porn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *